পশ্চিমবঙ্গ

west bengal

বার্ষিক 1000 টাকা জমিয়ে পান বড় রিটার্ন ! 14% পর্যন্ত সুদ দিচ্ছে এই সরকারি প্রকল্প - High Return Investment Tips

By ETV Bharat Bangla Team

Published : Sep 18, 2024, 9:04 PM IST

NPS Account: এই প্রকল্পে আপনি আপনার সন্তানের জন্য বার্ষিক মাত্র 1000 টাকা করে বিনিয়োগ করতে পারবেন। এই প্রকল্পে টাকা জমালে বার্ষিক 14 শতাংশ সুদ পাওয়া যাবে ৷ রয়েছে আরও একাধিক সুযোগ-সুবিধা ৷ চলুন, এই প্রকল্প সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক...

High Return Investment
বার্ষিক 1000 টাকা জমিয়ে পান বড় রিটার্ন (ইটিভি ভারত)

কলকাতা, 18 সেপ্টেম্বর: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন 2024 সালের বাজেটের সময় এনপিএস বাৎসল্য (NPS Vatsalya) প্রকল্প চালু করেছিলেন। এতে বাবা-মা বা অভিভাবকরা সন্তানদের নামে এনপিএস বাৎসল্য অ্যাকাউন্ট খুলতে পারেন। শিশুর বয়স 18 হলেই বাৎসল্যা অ্যাকাউন্টকে নিয়মিত এনপিএস অ্যাকাউন্টে রূপান্তর করা যেতে পারে। চলুন, এই প্রকল্প সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক...

আপনি বার্ষিক 1000 টাকা দিয়ে এনপিএস বাতসল্য অ্যাকাউন্ট খুলতে পারেন

এনপিএস বাতসল্য প্রকল্পের অধীনে, আপনি আপনার সন্তানদের ভবিষ্যত সুরক্ষিত করতে এখন থেকে একটি পেনশন অ্যাকাউন্ট খুলতে পারেন। এর নিয়ন্ত্রণ থাকবে PFRDA-এর হাতে। এর সঙ্গে, অর্থমন্ত্রী এনপিএস বাৎসল্যের জন্য একটি অনলাইন প্ল্যাটফর্মও চালু করেছেন। এর সাবস্ক্রিপশনে আপনাকে একটি স্থায়ী অবসর অ্যাকাউন্ট নম্বর কার্ড (PRAN কার্ড) দেওয়া হবে। এই স্কিমে আপনি 1000 টাকার বার্ষিক বিনিয়োগ দিয়ে শুরু করতে পারেন। এই স্কিমটি আপনাকে ইকুইটিতে 75 শতাংশ পরিমাণ বিনিয়োগ করার সুযোগ দেবে। এতে ডিফল্ট অপশন থাকবে মাত্র 50 শতাংশ। এটি সমস্ত ব্যাঙ্ক, ইন্ডিয়া পোস্ট এবং পেনশন ফান্ডের মাধ্যমে খোলা যেতে পারে। এর জন্য সন্তানের জন্ম শংসাপত্র এবং পিতামাতার কেওয়াইসি করতে হবে।

লক ইন পিরিয়ড 3 বছরের, 3 বার টাকা তোলা যাবে

স্কিমের নিয়ম অনুসারে, যখন শিশুর বয়স 18 হবে, তখন এটি একটি নিয়মিত NPS অ্যাকাউন্ট হয়ে যাবে। এর কারণে, আপনি প্রাপ্তবয়স্ক হওয়ার পরেও আপনার বিনিয়োগের যাত্রা চালিয়ে যেতে পারবেন। আপনি ভবিষ্যতের জন্য আপনার পেনশন তহবিলটি আরও শক্তিশালী করতে পারবেন। এনপিএস বাতসল্য অ্যাকাউন্ট আপনাকে টাকা তোলার সুবিধাও দেবে। এতে 3 বছরের লক ইন পিরিয়ড থাকবে। এটির মাধ্যমে, আপনি আপনার শিক্ষা, অসুস্থতা বা বিপর্যয়ের ক্ষেত্রে 25 শতাংশ টাকা তুলতে পারবেন। তবে টাকা তোলার সুবিধা পাওয়া যাবে 3 বার। এই স্কিমে আপনার ব্যালেন্স যদি 2.5 লক্ষ টাকার বেশি হয় তাহলে 20 শতাংশ টাকা তোলা যাবে। তবে, জমা টাকার পরিমাণ এর চেয়ে কম হলে, পুরো অর্থ উত্তোলন করা যেতে পারে।

কর সুবিধা এখনও প্রকাশ করা হয়নি

এখানে এটি বোঝা গুরুত্বপূর্ণ যে এনপিএস একটি অবসর অ্যাকাউন্ট। ঠিক এই চিন্তা মাথায় রেখে এনপিএস বাৎসল্য আনা হয়েছে। এনপিএস বাতসল্য অ্যাকাউন্ট আপনার সন্তানদের জন্য একটি অবসর অ্যাকাউন্ট হিসাবে খুলতে হবে। এর আগে, আপনাকে আপনার সন্তানের শিক্ষা এবং অবসরের কথাও ভাবতে হবে। এ ক্ষেত্রে আপনার স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলি সম্পূর্ণ হলে তবেই আপনার এনপিএস বাতসল্য অ্যাকাউন্টের কথা ভাবা উচিত। বর্তমানে, এই প্রকল্পের ক্ষেত্রে আয়করের সুবিধা সম্পর্কিত কোনও স্পষ্ট নির্দেশিকা নেই।

ABOUT THE AUTHOR

...view details