পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / business

সেভিংস অ্যাকাউন্টেই ফিক্সড ডিপোজিটের মতো চড়া সুদ! কীভাবে পাবেন? - Auto Sweep facility

Smart Tips For Better Savings: সেভিংস অ্যাকাউন্টেই ফিক্সড ডিপোজিটের মতো চড়া হারে সুদ পেতে পারেন ব্যাঙ্কের যে কোনও গ্রাহক ৷ প্রায় প্রত্যেক ব্যাঙ্কেই এই বিশেষ সুবিধাটি রয়েছে ৷ ব্যাঙ্কের এই বিশেষ সুবিধা বা পরিষেবা সম্পর্কে ইটিভি ভারতকে জানালেন ভারতীয় স্টেট ব্যাঙ্কের অবসরপ্রাপ্ত কর্মী ও এসবিআই স্টাফ অ্যাসোসিয়েশনের (বেঙ্গল সার্কেল) প্রাক্তন ডেপুটি চিফ সেক্রেটারি অশোক মুখোপাধ্যায় ৷

Auto Sweep Facility
সেভিংস অ্যাকাউন্টেই পাবেন ফিক্সড ডিপোজিটের মতো চড়া হারে সুদ (নিজস্ব চিত্র)

By ETV Bharat Bangla Team

Published : Jun 17, 2024, 5:07 PM IST

Updated : Jun 17, 2024, 5:58 PM IST

কলকাতা, 17 জুন:ভারতীয় স্টেট ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্টে বছরে 3 শতাংশেরও কম হারে সুদ পাওয়া যায় ৷ বর্তমানে স্টেট ব্যাঙ্ক তার সেভিংস অ্যাকাউন্টে 2.70 শতাংশ হারে সুদ দেয় ৷ পাশাপাশি, এই ব্যাঙ্কেই স্থায়ী আমানতে বা ফিক্সড ডিপোজিটের বার্ষিক সুদের হার (1 বছর থেকে 2 বছরের কম মেয়াদের স্থায়ী আমানতে) 6.80 শতাংশ থেকে 7.30 শতাংশ পর্যন্ত ৷ কিন্তু অনেকেই হয়তো জানেন না যে, সেভিংস অ্যাকাউন্টেই ফিক্সড ডিপোজিটের মতো চড়া হারে সুদ পেতে পারেন ব্যাঙ্কের যে কোনও গ্রাহক ৷ প্রায় প্রত্যেক ব্যাঙ্কেই এই বিশেষ সুবিধাটি রয়েছে ৷ ব্যাঙ্কের এই বিশেষ সুবিধা বা পরিষেবার নাম অটো সুইপ সুবিধা (Auto Sweep Facility) ৷

অটো সুইপ সুবিধা কি?

এসবিআই স্টাফ অ্যাসোসিয়েশনের (বেঙ্গল সার্কেল) প্রাক্তন ডেপুটি চিফ সেক্রেটারি অশোক মুখোপাধ্যায় জানান, অটো সুইপ একটি স্বয়ংক্রিয় বৈশিষ্ট যেটি গ্রাহকের সেভিংস অ্যাকাউন্টকে তাঁর ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করার সুবিধা দেয়। ফলে, যদি আপনার সেভিংস অ্যাকাউন্টে মিনিমাম ব্যালান্স বা ন্যূনতম জমা টাকার পরিমাণ বাদ দিয়েও উদ্বৃত্ত টাকা থাকে, তাহলে ওই পরিমাণ টাকা স্বয়ংক্রিয়ভাবে আপনার ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্টে চলে যায় । এর জন্য, আপনাকে আপনার অ্যাকাউন্টে জমা টাকার একটি সীমা নির্ধারণ করতে হবে। অর্থাৎ, এই পরিষেবা চালু করার সময়, ব্যাঙ্ককে জানাতে হবে যে, আপনার সেভিংস অ্যাকাউন্টে কত টাকা রেখে অবশিষ্ট অর্থ ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্টে স্থানান্তর করা যাবে। যখনই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সেই সীমার চেয়ে বেশি পরিমাণ টাকা থাকবে, ওই উদ্বৃত্ত টাকা ফিক্সড ডিপোজিটে স্বয়ংক্রিয় জমা হয়ে যাবে ৷ এই নির্দিষ্ট পরিমাণ টাকার উপরেই ফিক্সড ডিপোজিটের হারে বাড়তি সুদ পাওয়া যাবে।

অটো সুইপ সুবিধা (নিজস্ব চিত্র)

ব্যাঙ্ক পরিষেবাতেও রিভার্স সুইপ, সুইপ আউট!

অশোকবাবু জানান, যদি কোথাও সেভিংস অ্যাকাউন্টে জমা টাকার পরিমাণ যদি ব্যাঙ্ক বা গ্রাহক নির্ধারিত মিনিমাম ব্যালান্স বা ন্যূনতম জমা টাকার সীমার নীচে নেমে যায়, সে ক্ষেত্রে গ্রাহকের ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট থেকে সেই পরিমাণ টাকা তাঁর সেভিংস অ্যাকাউন্টে ফেরত আসবে। একে বলা হয় রিভার্স সুইপ। এই কারণেই এই বাড়তি সুদ পেতে ব্যাঙ্ক নির্ধারিত মিনিমাম ব্যালান্স বজায় রাখা জরুরি । সেভিংস অ্যাকাউন্ট থেকে ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্টে তহবিলের স্থানান্তরকে সুইপ আউট বলা হয় ।

অটো সুইপ সুবিধা (Auto Sweep Facility) বেছে নেওয়ার সুবিধা কী কী?

  • অটো-সুইপ ফিক্সড ডিপোজিটের সুবিধা হল, গ্রাহককে এই পরিষেবার জন্য একবারমাত্র অনুমতি দিতে হবে এবং তারপর তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে এই অটো সুইপ সুবিধার সামগ্রিক প্রক্রিয়াটি চালু রাখে ৷ এর জন্য গ্রাহককে বারবার অনুরোধ করতে হয় না ।
  • সেভিংস অ্যাকাউন্টেই ফিক্সড ডিপোজিটের হারে বাড়তি সুদের সুবিধা: অটো-সুইপের অন্যতম আকর্ষণ হল সেভিংস অ্যাকাউন্ট থেকেই পাওয়া বাড়তি প্রায় 4 শতাংশ সুদ পাওয়ার সুবিধা। গ্রাহক তাঁর সেভিংস অ্যাকাউন্টে জমা থাকা টাকা ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্টে স্থানান্তর করে তাতে স্থায়ী আমানতের সুদের হারে বাড়তি সুদ পেতে পারেন।
Last Updated : Jun 17, 2024, 5:58 PM IST

ABOUT THE AUTHOR

...view details