পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

আয়ের প্রায় 65% দান করতেন তিনি, রতন টাটার সম্পর্কে এই 8 তথ্য মুগ্ধ করবে আপনাকে

রতন টাটা ছিলেন ভারতের সবচেয়ে সম্মানীয় শিল্পপতি। তিনি শুধুমাত্র শিল্প-বাণিজ্যের জগতে অবদানের জন্যই নয়, তাঁর একাধিক জনদরদি উদ্যোগের জন্যও পরিচিত ছিলেন।

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

Ratan Tata
শিল্পপতি রতন টাটা (ইটিভি ভারত)

হায়দরাবাদ, 10 অক্টোবর: বুধবার মুম্বইয়ে প্রয়াত হলেন টাটা গ্রুপের চেয়ারম্যান রতন টাটা, বয়স হয়েছিল 86 বছর ৷ তিনি ছিলেন ভারতের সবচেয়ে সম্মানীয় শিল্পপতি। তিনি শুধুমাত্র শিল্প-বাণিজ্যের জগতে অবদানের জন্যই নয়, তাঁর একাধিক জনদরদি উদ্যোগের জন্যও পরিচিত ছিলেন।

গত সোমবার থেকে রতন টাটার হাসপাতালে ভর্তি হওয়ার খবরে তোলপাড় হয় গোটা দেশ। গত 7 অক্টোবর, তিনি নিজেই তাঁর শুভাকাঙ্খি-ভক্তদের আশ্বস্ত করেছিলেন যে 'উদ্বেগের কোনও কারণ নেই'। তিনি একটি বিবৃতিতে প্রকাশ করে জানিয়েছিলেন যে, তাঁর বয়সজনিত শারীরিক সমস্যার কারণে তিনি হাসপাতালে চেক-আপ করাচ্ছেন । কিন্তু, শেষরক্ষা হল না ৷ বুধবার রাতে শেষ হল তাঁর বর্ণময় জীবন। চলুন, দেশের সবচেয়ে সম্মানীয় শিল্পপতির জীবন সম্পর্কে 8টি বিশেষ তথ্য জেনে নেওয়া যাক...

রতন টাটার জীবনের সম্পর্কে 8টি বিশেষ তথ্য:

1. ভারতের স্বাধীনতার আগে 28 ডিসেম্বর, 1937 সালেরতন টাটা জন্মগ্রহণ করেছিলেন। রতন টাটা ছিলেন নেভাল টাটার পুত্র, যাঁকে ভারতের বৃহত্তম শিল্পগোষ্ঠী টাটা গ্রুপের প্রতিষ্ঠাতা জামশেদজির পুত্র রতনজি টাটা দত্তক নিয়েছিলেন।

2.রতন টাটা 1961 সালে টাটা গ্রুপে যোগদান করেন এবং কর্নেল ইউনিভার্সিটি কলেজ অফ আর্কিটেকচার থেকে স্থাপত্যে (আর্কিটেকচার) স্নাতক ডিগ্রি নিয়ে পাশ করার পর টাটা স্টিলে তাঁর প্রথম চাকরি শুরু করেন।

3.1991 সালে জাহাঙ্গীর রতনজি দাদাভয় টাটার অবসর গ্রহণের পর তিনি কোম্পানির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেন। রতন টাটা ধীরে ধীরে খ্যাতি অর্জন করেন এবং টাটা গ্রুপ অফ কোম্পানির মাধ্যমে কার্যকলাপের কারণে জনহিতৈষী শীল্পোদ্যোগী হিসাবেও পরিচিত হন।

4.টাটা গ্রুপ অফ কোম্পানিতে রতন টাটার শেষ পদ ছিল ইমেরিটাস চেয়ারম্যান। তিনি 1990 থেকে 2012 সাল পর্যন্ত টাটা গ্রুপের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন এবং অক্টোবর 2016 থেকে ফেব্রুয়ারি 2017 পর্যন্ত অন্তর্বর্তী চেয়ারম্যানের দায়িত্বও পালন করেন।

5.রতন টাটার নেতৃত্বে টাটা গ্রুপ টেটলি, জাগুয়ার ল্যান্ড রোভার এবং কোরাসকে অধিগ্রহণ করে, একটি বৃহত্তর ভারতকেন্দ্রিক শিল্প প্রতিষ্টান থেকে একে একটি বিশ্বব্যাপী সমাদৃত সংস্থায় পরিণত করার প্রয়াসে অগ্রসর হয়।

6.রতন টাটা বিশ্বের অন্যতম বৃহৎ জনহিতৈষী শিল্পপতি, যিনি তাঁর আয়ের প্রায় 60-65 শতাংশই বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠানে ও জনসেবামূলক কাজে দান করেছেন। উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী, 21 বছরে রতন টাটার নেতৃত্বে টাটা গ্রুপের মূলধন 40 গুণের বেশি এবং মুনাফা 50 গুণেরও বেশি বেড়েছে।

7.রতন টাটা তার দাতব্য ট্রাস্টের প্রধান ছিলেন। তিনি 2000 সালে দেশের তৃতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মভূষণ পাওয়ার পর 2008 সালে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মবিভূষণে ভূষিত হন।

8.শুধু টাটা গ্রুপ নয়, রতন টাটা তাঁর উচ্চাকাঙ্খা এবং দূরদর্শীতায় ভারতের ভবিষ্যত অর্থাৎ যুবসমাজের উন্নয়নে সাহায্য করতে চাইতেন। এ পর্যন্ত, তিনি তার ব্যক্তিগত ক্ষমতার মাধ্যমে এবং কিছু তার বিনিয়োগ কোম্পানির মাধ্যমে প্রায় 30টি স্টার্ট-আপে বিনিয়োগ করেছেন ৷

আরও পড়ুন
প্রয়াত রতন টাটা, দেশের শিল্প-বাণিজ্য জগতে মহীরুহ পতন
সচিন থেকে নীরজ, রতন টাটার মৃত্যুতে শোকাহত দেশের ক্রীড়ামহল

ABOUT THE AUTHOR

...view details