পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

যন্তর মন্তরের অনুমতি নেই, লাদাখ ভবনে অনশনে সোনম ওয়াংচুক - Sonam Wangchuk Sits On Fast

সোনম ওয়াংচুক রবিবার দিল্লির লাদাখ ভবনে অনশন অবস্থানে বসেছেন ৷

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

Sonam Wangchuk
সোনম ওয়াংচুক (ইটিভি ভারত)

নয়াদিল্লি, 6 অক্টোবর: পরিবেশ ও জলবায়ু কর্মী সোনম ওয়াংচুক রবিবার দিল্লির লাদাখ ভবনে অনশন অবস্থানে বসেছেন ৷ সোনমদের যন্তর মন্তরে অনশনে বসার অনুমতি দেয়নি পুলিশ ৷ এরপরই তাঁরা দিল্লির লাদাখ ভবনে গিয়ে অবস্থানে বসেন ৷ লাদাখকে ষষ্ঠ তফসিলের মর্যাদা দেওয়ার জন্য লড়াই শুরু করেছেন সোনম ৷ অনশন শুরুর আগে সাংবাদ মাধ্যমের সামনে জানান, লড়াইয়ের জন্য কোনও স্থান খুঁজে না পেয়ে শেষ পর্যন্ত লাদাখ ভবনেই প্রতিবাদ করতে বাধ্য হয়েছেন।

ওয়াংচুক-সহ প্রায় 18 জন লাদাখ ভবনের গেটের কাছে বসে হিন্দিতে 'উই শ্যাল ওভারকাম' গানে গলা মেলান ৷ একই সঙ্গে তাঁদের স্লোগানে ছিল, 'ভারত মাতা কি জয়', 'জয় লাদাখ' এবং 'লাদাখ বাঁচাও, হিমালয় বাঁচাও'। রবিবার সকালে, ওয়াংচুক এক্স হ্যান্ডেলের পোস্টে লিখেছেন, তাদের যন্তর মন্তরে অনশনে বসার অনুমতি প্রত্যাখ্যান করা হয়েছে।

পরে ওয়াংচুক বলেন, "আরও একটি প্রত্যাখ্যান, আরও একটি হতাশা। অবশেষে এদিন সকালে আমরা প্রতিবাদের জন্য সরকারিভাবে মনোনীত জায়গার জন্য এই প্রত্যাখ্যানের চিঠি পেয়েছি ৷" জলবায়ু কর্মী ওয়াংচুক 'দিল্লি চলো পদযাত্রা'র নেতৃত্ব দিয়েছিলেন ৷ যা এক মাস আগে লেহ থেকে শুরু হয়েছিল।

মিছিল সংগঠিত করেছিল লেহ-র একটি সংস্থা ৷ যেটি কার্গিল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের সঙ্গে গত চার বছর ধরে লাদাখকে রাজ্যের মর্যাদা দিতে এবং সংবিধানের ষষ্ঠ তফসিলের অন্তর্ভুক্তি করতে কাজ করে চলেছে । লেহ এবং কার্গিল জেলার জন্য পৃথক লোকসভা আসনও চান আন্দোলনকারীরা । তাছাড়া লাদাখের জন্য একটি পাবলিক সার্ভিস কমিশন গঠনের দাবিও জানানো হয়েছে। শনিবার বেশিরভাগ বিক্ষোভকারী লাদাখে ফিরে আসেন ৷ বাকিরা অবশ্য অনশনের জন্য ওয়াংচুকের সঙ্গেই দিল্লিতে গিয়েছেন।

ABOUT THE AUTHOR

...view details