পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 13, 2023, 11:47 AM IST

ETV Bharat / sukhibhava

Pongal 2023: মেদু বড়া থেকে সক্কারাই পোঙ্গাল- বাড়িতেই বানান দক্ষিণ ভারতের সেরা কিছু পদ

তামিলনাড়ুতে পোঙ্গাল উৎসবের মাধ্যমে ফসল কাটার মরশুম চিহ্নিত করা হয় । এই উৎসব উদযাপনের জন্য 5টি ঐতিহ্যবাহী পদের জনপ্রিয়তা এখনও যথেষ্ট (Pongal 2023)।

Pongal 2023 News
ঐতিহ্যবাহী খাবার এই উৎসবে উপভোগ করার জন্য

হায়দরাবাদ:ফসল কাটার মরশুম ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে লোহরি, মকর সংক্রান্তি, পোঙ্গাল (Pongal Recipes ) এবং বিহু উৎসবের মাধ্যমে এটি উদযাপনের প্রস্তুতি চলছে । তামিলনাড়ুতে পোঙ্গাল উৎসবের মাধ্যমে ফসল কাটার মরশুম চিহ্নিত করা হয় । মিষ্টি থেকে সুস্বাদু খাবার এই উৎসব উদযাপনের জন্য এখানে সেরা 5টি ঐতিহ্যবাহী খাবার রয়েছে । স্বাদ বদলের জন্য চেখে দেখতে পারেন আপনিও । দেশের যে কোনও প্রান্তে উৎসব মানেই জমিয়ে খাওয়া-দাওয়া । খাবার ধরন একটু আলাদা হলেও দক্ষিণ ভারতের কিছু পদ সারা দেশেই জনপ্রিয় ।

সক্কারাই পোঙ্গাল

সক্কারাই পোঙ্গাল (Sakkarai Pongal):সক্কারাই একটি মিষ্টি পোঙ্গাল ৷ পোঙ্গালের প্রধান দিনে আনুষ্ঠানিক ভাবে ভোগের জন্য এটি প্রস্তুত করা হয় । চাল, দুধ, ঘি এবং গুড় থেকে শুরু করে শুকনো ফল এবং বাদাম ব্যবহার করা হয় । তামিল ভাষায় 'পং' শব্দের অর্থ হল উপর দিয়ে প্রবাহিত হওয়া । এইভাবে এই পোঙ্গালটি ফুটে উপচে পড়া পর্যন্ত সিদ্ধ করার প্রথা রয়েছে ।

মেদু বড়া

মেদু বড়া(Medu Vada):এইবড়াটি দক্ষিণ ভারতের সেরা ভাজা পদগুলির অন্যতম। বিশেষ করে পোঙ্গাল উৎসবের জন্য প্রস্তুত করা হয় ।

ভেন পোঙ্গাল (Ven Pongal):ভেন পোঙ্গাল খারা পোঙ্গল নামেও পরিচিত ৷ সাক্কারাই পোঙ্গলের একটি সুস্বাদু প্রকরণ যেখানে দুধ এবং গুড়ের পরিবর্তে মুগ ডাল এবং কয়েকটি মশলা ব্যবহার করা হয় । এটি চাটনি দিয়ে পরিবেশন সবচেয়ে ভালোভাবে পরিপূরক করে ।

এভিয়াল কারি (Avial Curry):বিভিন্ন শাকসবজি এবং নারকেলের সংমিশ্রণে তৈরি হয় এই পদটি ।

আরও পড়ুন:এই সব ড্রাই ফ্রুট হার্টকে সুস্থ রাখে ও রক্তচাপের সমস্যা প্রতিরোধ করে

পাল পয়সাম (Paal Payasam):পাল পয়সামের মিষ্টি সমাপ্তি ছাড়া একটি পোঙ্গল ভোজ অসম্পূর্ণ হবে । মিষ্টি চাল, দুধ, ঘি, চিনি এবং বাদামের ক্রিমি মিশ্রণ দিয়ে তৈরি করা হয় ৷

ABOUT THE AUTHOR

...view details