পশ্চিমবঙ্গ

west bengal

শীতে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি নিয়ে নাজেহাল? পান করুন এই স্বাস্থ্যকর পানীয়গুলি

By ETV Bharat Bangla Team

Published : Dec 20, 2023, 3:13 PM IST

Blood Sugar Level: ডায়াবেটিস এমন একটি রোগ যার কোনও নিরাময় নেই তবে এই রোগ থেকে উত্তরণের জন্য রোগীর জীবনধারা ও খাদ্যাভাসে পরিবর্তন আনতে হবে । এ ছাড়া সময়ে সময়ে রক্তে শর্করা পরীক্ষা করাও দরকার । জেনে নিন, এমন কিছু পানীয় সম্পর্কে যা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী ।

Blood Sugar Level News
শীতে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি নিয়ে অস্থির হয়ে থাকেন

হায়দরাবাদ: ডায়াবেটিস এমন একটি রোগ যা মানুষকে ভেতর থেকে দুর্বল করে দেয় । বিশ্বের কোটি কোটি মানুষ এই রোগে আক্রান্ত । এটি একটি দুরারোগ্য ব্যাধি। সাধারণত বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে এই রোগে ভোগার প্রবণতা লক্ষ্য করা গেলেও আজকের জীবনযাত্রা এবং খারাপ খাদ্যাভ্যাসের কারণে এই সমস্যাটি এখন প্রাপ্তবয়স্ক এবং শিশুদের মধ্যেও সাধারণ ঘটনা হয়ে উঠছে ।

ক্রমবর্ধমান রক্তে শর্করার মাত্রা স্বাভাবিক করতে, একটি স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করা উচিত ৷ এই ব্যায়াম ছাড়াও গুরুত্বপূর্ণ । জেনে নিন, এমনই পানীয়ের কথা যেগুলি পান করে বাড়তে থাকা সুগার নিয়ন্ত্রণ করা যায় ।

টমেটো রস:টমেটোর রসে কম ক্যালোরি এবং কম গ্লাইসেমিক ইনডেক্স থাকে ৷ অর্থাৎ, এতে চিনির পরিমাণ কম থাকে ৷ তাই টমেটোর রস ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী ।

আমলা রস: আমলা ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ । আপনি যদি ডায়াবেটিক রোগী হন, তাহলে অবশ্যই প্রতিদিন আমলা জুস খান ।

করলার রস:করলার রস ডায়াবেটিসের রোগীদের জন্য একটি ওষুধ। এটি পান করার মাধ্যমে ক্রমবর্ধমান রক্তে শর্করার মাত্রা স্বাভাবিক করা যেতে পারে । এতে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায় । ডায়াবেটিস রোগীরা প্রতিদিন খালি পেটে করলার রস পান করতে পারেন ।

মেথি জল:মেথির জল ডায়াবেটিস রোগীদের জন্য ধন্বন্তরী ওযুধের চেয়ে কম কিছু নয় । এই পানীয়টি তৈরি করতে এক গ্লাস জলে মেথি দানা সারারাত ভিজিয়ে রাখুন এবং পরদিন সকালে পান করুন । এতে আপনি অনেক উপকৃত হবেন ।

আরও পড়ুন:

  1. প্রাকৃতিকভাবে তৈরি এই মাস্কগুলি দিয়ে বাড়ান কোলাজেনের উৎপাদন ! পড়ুন বিস্তারিত প্রতিবেদন
  2. দুপুরের খাবার থেকে সন্ধ্যার স্ন্যাকস, সবুজ মটরের তৈরি এই রেসিপিগুলো মন কাড়তে পারে শীতের মরশুমে
  3. নিরামিষ খাবার মাংস ও মাছের চেয়ে বেশি প্রোটিন দেবে ! অবশ্যই এগুলি আপনার ডায়েটে রাখুন

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details