পশ্চিমবঙ্গ

west bengal

দেরি করে নৈশভোজ করছেন ? হতে পারে বহু ক্ষতি

By ETV Bharat Bangla Team

Published : Nov 20, 2023, 3:02 PM IST

জীবনধারা আমাদের জীবনে গভীর প্রভাব ফেলে । খারাপ জীবনযাত্রার কারণে অনেক রোগ হতে পারে, যার কারণে অকালমৃত্যুর সম্ভাবনাও থাকতে পারে । একটি গবেষণায় দেখা গিয়েছে যে, রাতের খাবার তাড়াতাড়ি খাওয়া আপনার আয়ু বাড়াতে পারে । তাড়াতাড়ি রাতে খাবার খাওয়ার আরও অনেক সুবিধা রয়েছে, যা আপনার স্বাস্থ্যের উন্নতি করতে পারে । জেনে নিন, তাড়াতাড়ি রাতের খাবার খাওয়ার উপকারিতা ।

Piles News
দেরি করে ডিনার করছেন

হায়দরাবাদ: সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে, তাড়াতাড়ি নৈশভোজ করা আপনার জীবনকে দীর্ঘায়িত করতে পারে । এই গবেষণায় দেখা গিয়েছে, তাড়াতাড়ি ডিনার করা মানুষের সুস্থতার হার বেশি ৷ হালকা কম ক্যালোরিযুক্ত খাবার খেলে সুস্থ থাকা যায় ৷ উদ্ভিজ খাবার যেমন শস্য, ফলমূল, শাকসবজি ও ডাল এগুলি খাওয়া জরুরি ৷ জেনে নিন, তাড়াতাড়ি রাতের খাবার খাওয়ার উপকারিতাগুলি ৷

হজমের জন্য উপকারী:তাড়াতাড়ি রাতের খাবার খাওয়া আপনার হজমের জন্য খুবই উপকারী । সন্ধ্যা সাতটার দিকে নৈশভোজ করলে ঘুমানোর আগে পর্যাপ্ত সময় পাওয়া যায় ৷ যার ফলে খাবার ঠিকমতো হজম হয় । দেরিতে রাতের খাবার খেলে অ্যাসিডিটি, গ্যাসের মতো সমস্যা হতে পারে, কারণ আমাদের শরীরের কার্যক্ষমতা কমে যায় । তাই তাড়াতাড়ি রাতের খাবার খাওয়া আপনার পাচনতন্ত্রের জন্য উপকারী হতে পারে ।

ভালো ঘুম:আপনি ভালো ঘুম পেতে পারেন কারণ রাতের খাবার এবং ঘুমের মধ্যে বেশি সময়ের ব্যবধান থাকে । এছাড়াও খাবার সহজে হজম হয় । বদহজমের সমস্যা কম হলে ভালো ঘুম হয় ।

ওজন কমাতে সহায়ক: তাড়াতাড়ি রাতের খাবার খেলে ওজন বাড়ার সমস্যা কমে । সন্ধ্যায় রাতের খাবার খেলে আপনার মেটাবলিজম দ্রুত হয় ৷ যার কারণে আপনার খাবার ঘুমানোর আগে অনেকাংশে হজম হয়ে যায় এবং রাতে খাবারের জন্য কোনও ইচ্ছা থাকে না ।

রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে: রাতে তাড়াতাড়ি নৈশভোজ করলে সমস্ত পুষ্টি সঠিকভাবে শোষিত হয় । তাড়াতাড়ি রাতের খাবার খেলে আপনার শরীর ইনসুলিন ভালোভাবে ব্যবহার করতে সক্ষম হয় এবং রক্তে শর্করার মাত্রা বাড়ে না, যার কারণে ডায়াবেটিস, হৃদরোগ ইত্যাদির ঝুঁকি থাকে না ।

আরও পড়ুন:

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details