পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 4, 2019, 10:37 PM IST

Updated : Dec 4, 2019, 11:19 PM IST

ETV Bharat / state

পাঁশকুড়ায় টাস্কফোর্সের নজরদারির পরও দাম বাড়ল পেঁয়াজের

ঘণ্টাখানেক সেখানে তাঁরা থাকেন । সেই সময় পেঁয়াজের দাম 120 টাকা হলেও তাঁরা চলে যাওয়ার পর তা 140 টাকা হয়ে যায় বলে অভিযোগ ক্রেতাদের ।

Taskforce visit
পাঁশকুড়ায় টাস্কফোর্স নজরদারি

পাঁশকুড়া,4 ডিসেম্বর : রাজ্যজুড়ে পেঁয়াজ ও নিত্য প্রয়োজনীয় সবজির দাম আকাশছোঁয়া । প্রাকৃতিক বিপর্যয়ের কারণে বাজারে চাহিদার তুলনায় সরবরাহ কম । সেই কারণে বাড়ছে দাম । আর সেই সুযোগ বুঝে সবজির কালোবাজারি শুরু করেছে কিছু ব্যবসায়ী । তা বন্ধ করতে রাজ্যের দ্বিতীয় বৃহত্তম পাঁশকুড়া সবজি বাজারে পূর্ব মেদিনীপুর জেলার গঠিত টাস্কফোর্সের দুই সদস্য হানা দেন । প্রায় ঘণ্টাখানেক সেখানে তাঁরা থাকেন । সেই সময় পেঁয়াজ সহ অন্য সবজির দাম কম থাকলেও তাঁরা চলে যাওয়ার পর ফের দাম বেড়ে যায় বলে অভিযোগ ক্রেতাদের ।

আজ পূর্ব মেদিনীপুর জেলা পুলিশের তরফে সকাল 10.30 টা নাগাদ DIB ও CID বিভাগের দুই সদস্য পাঁশকুড়ার প্রতিটি আড়তে হানা দেন । হানার খবর পেয়েই বেশ কিছু আড়ৎদার তাঁদের দোকান বন্ধ করে পালিয়ে যান । পরে তাঁরা ফিরে এলে মজুত সমস্ত মালপত্রের রশিদ দেখা হয় । অনেক ব্যবসায়ীর রশিদে গরমিল দেখতে পান আধিকারিকরা । আজ তাদের সতর্ক করে ছেড়ে দেওয়া হলেও সমস্ত কাগজপত্রের সঠিক হিসাব রাখার নির্দেশ দেন তাঁরা । পূর্ব মেদিনীপুর জেলার পাঁশকুড়ার সবজি আড়ত থেকেই গোটা জেলা সহ রাজ্যের একাধিক বাজারে পাইকারি দামে সবজি সরবরাহ হয় । তাই এই বাজারের মূল্য নিয়ন্ত্রণ করলেই জেলায় সবজির দাম নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে বলে দাবি টাস্কফোর্সের আধিকারিকদের ।

এ প্রসঙ্গে পূর্ব মেদিনীপুর জেলার টাস্কফোর্সের দায়িত্ব প্রাপ্ত আধিকারিক এস আই বিশ্বজিৎ ভৌমিক বলেন, "সবজির দাম নিয়ন্ত্রণের জন্য রাজ্য সরকারের নির্দেশে আজ পাঁশকুড়ার প্রতিটি আড়তে হানা দেওয়া হয়েছে । আড়ত ও খোলা বাজারের পিঁয়াজসহ সবজির দামের মধ্যে সামঞ্জস্য রয়েছে । আমরা প্রতিটি বাজারেই হানা দিচ্ছি মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে লক্ষ্যে ।"

যদিও দামের সামঞ্জস্য মানতে নারাজ ক্রেতারা । শেখ সাজেমাল নামের এক ক্রেতার দাবি, "টাস্কফোর্সের তরফে বাজারে সর্বক্ষণের জন্য আধিকারিক মোতায়েন করা হোক । তবেই আমরা সঠিক মূল্যে জিনিসপত্র কিনতে পারব । আধিকারিকরা অভিযান চালানোর সময় পেঁয়াজ বিক্রি হয়েছে 120 টাকায় । ফিরে যেতেই সেই পিঁয়াজ আবার বিক্রি হচ্ছে 140 টাকায় । মূল্যবৃদ্ধির জেরে ভুগতে হচ্ছে আমাদের মতো সাধারণ মানুষদের ।"

Last Updated : Dec 4, 2019, 11:19 PM IST

ABOUT THE AUTHOR

...view details