পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 29, 2020, 11:08 PM IST

ETV Bharat / state

বাড়ি ঢুকতে পারেনি, পরিবার নিয়ে বাসস্ট্যান্ডেই আশ্রয় পরিযায়ী শ্রমিকের

কোরোনা পরীক্ষায় কিছু ধরা না পড়লেও পাড়ার বাসিন্দারা ঢুকতে দেয়নি । তাই বাধ্য হয়েই বাসস্ট্যান্ডে স্ত্রী ও পাঁচ ছেলেমেয়ের সঙ্গে দিন কাটাচ্ছেন এক পরিযায়ী শ্রমিক ।

পরিবার নিয়ে বাস স্ট্যান্ডেই আশ্রয় পরিযায়ী শ্রমিকের
পরিবার নিয়ে বাস স্ট্যান্ডেই আশ্রয় পরিযায়ী শ্রমিকের

মেদিনীপুর, 29 মে : মেদিনীপুরের কেন্দ্রীয় বাসস্ট্যান্ড । আটদিন ধরে স্ট্যান্ডের বসার জায়গাকে দখল করেছে এক পরিবার । স্বামী-স্ত্রী ও পাঁচ ছোটো ছোটো ছেলে মেয়ে । বর্তমানে এটাই তাদের থাকার জায়গা ।

রাজু মাঝি । বাড়ি মেদিনীপুর শহরের তাঁতি গেড়িয়াড়া কবরডাঙায় । উত্তর 24 পরগনার বারাসতে একটি ইটভাটায় কাজ করতেন তিনি ও তাঁর স্ত্রী । পাঁচ ছেলে-মেয়ে নিয়ে সেখানেই থাকতেন । কিন্তু, লকডাউনে প্রায় দু'মাস ভাটা বন্ধ । কাজ নেই । তাই বাধ্য হয়ে বারাসত থেকে রাতের বেলায় হেঁটে বাড়ি পৌঁছান রাজু ও তাঁর পরিবার । তারপরই শুরু হয় সমস্যা । নিজেদের বাড়িতে ঢুকতে চাইলেও ক্লাব ও স্থানীয়দের বাধার মুখে পড়তে হয় । তাড়িয়ে দেওয়া হয় পাড়া থেকে । তারপর থেকে আট দিন ধরে এই বাস স্ট্যান্ডেই আশ্রয় ।

প্রশাসন থেকে দু'দিন খাবারের ব্যবস্থা করলেও পরে আর তা মেলেনি । তাই বাধ্য হয়ে নিজের সঞ্চয়ের টাকা থেকে কোনওরকমে আধ বেলা খেয়ে দিন কাটাচ্ছেন রাজু ও তাঁর পরিবার । তিনি জানান, জেলায় ফেরার পরই স্বাস্থ্য বিভাগের নির্দেশ অনুযায়ী সবরকম পরীক্ষা করা হয়েছে । কারও শরীরে কোরোনা সংক্রমণ নেই । কিন্তু, তারপরও নিজের বাড়ি যেতে পারেননি রাজু ।

রাজু বলেন, "বারাসত থেকে আট দিন আগে ফিরেছি । সবরকম পরীক্ষাও করিয়েছি । সবই নেগেটিভ । তারপরও যখন পাড়াতে ঢুকতে চাই, তখন পাড়ার ক্লাবের ছেলেরা আমাদের ঢুকতে দেয়নি । আমাদের কোরোনা আছে বলে তাড়িয়ে দেয় । তাই বাধ্য হয়েই বাসস্ট্যান্ডে আশ্রয় নিয়েছি । প্রথমদিকে প্রশাসনের তরফে সাহায্য করা হয়েছিল, কিন্তু বর্তমানে বাড়ি ফেরার বা খাবারের কোনওরকম সাহায্যই করছে না ।" প্রশাসনের কাছে বাড়ি ফেরানোর ব্যবস্থা করার আবেদন করেছেন তিনি ।

ABOUT THE AUTHOR

...view details