পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Nov 12, 2023, 6:20 PM IST

ETV Bharat / state

Kali Puja 2023: কাজী নজরুলের শ্যামা সংগীত রচনার অনুপ্রেরণা, ভট্টাচার্যদের কালীপুজোয় মেতে ওঠেন কবির পরিবারও

Bhattacharya Family Kali Puja in Churulia: কবি কাজী নজরুল ইসলামের শ্যামা সংগীত রচনার অনুপ্রেরণা ভট্টাচার্য পরিবারের কালীপুজো ৷ কবি নেই, তবে এই কালীপুজোয় এখনও মেতে ওঠেন ভট্টাচার্যের সঙ্গে কাজী পরিবারও ৷ দেন সম্প্রীতির বার্তা ৷

Bhattacharya Family Kali Puja in Churulia
ভট্টাচার্য পরিবারের কালীপুজো

ভট্টাচার্যদের কালীপুজোয় মেতে ওঠেন কবির পরিবারও

চুরুলিয়া, 12 নভেম্বর: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্মস্থান চুরুলিয়া । আর এই চুরুলিয়া গ্রামে প্রায় 400 বছর ধরে হয়ে আসছে ভট্টাচার্য পরিবারের কালীপুজো । এই কালীপুজোয় কবি কাজী নজরুল ইসলাম নিজে আসতেন, বসে থাকতেন এবং গানও গাইতেন । নজরুল ইসলাম একজন মুসলিম হয়েও যে এত শ্যামা সংগীত লিখেছিলেন তার অনুপ্রেরণা ছিল এই ভট্টাচার্য পরিবারের কালীপুজো । এমনটাই দাবি ভট্টাচার্য ও কাজী পরিবারের সদস্যদের ৷

ভট্টাচার্যদের কালীপুজোয় মেতে ওঠেন কবির পরিবারও

সেই পুজোই আজও একইভাবে সম্প্রীতির বার্তা দিয়ে চলেছে । আজও কাজী পরিবার-সহ প্রচুর মুসলিম পরিবার এসে এই ভট্টাচার্য পরিবারের পুজোয় অংশ নেয়, গান গায় । তবে এখানকার কালীপুজো অন্যদের থেকে একেবারেই আলাদা । কারণ তন্ত্রমতেই হয় ভট্টাচার্য পরিবারের কালীপুজো । তবে মন্ত্রের শব্দ অন্য কারো শোনা বারণ ৷ তাই অন্য কেউ যাতে মন্ত্রের শব্দ শুনতে না পায় পুজোর সময় মন্দির চত্ত্বরে গাওয়া হয় শ্যামাসঙ্গীত । পাশাপাশি দেওয়া হয় উলুধ্বনি । পুজোর আগের দিন অনুষ্ঠিত হয় যাত্রাও ।

ভট্টাচার্য পরিবারের পুরোহিত অশোককুমার ভট্টাচার্য বলেন, "আমাদের এই পুজো খুব গোপন । গুরু এবং শিষ্যের পুজো । এই পুজো যেহেতু তন্ত্র মতে হয় সেহেতু এই পুজোর কোনও মন্ত্রের আওয়াজ বাইরে যাবে না ৷ আর তাই পুজো চলাকালীন মন্দিরের মধ্যে শ্যামা সংগীত পরিবেশন করা হয় । উলুধ্বনি দেয় মহিলারা ।"

কথিত আছে, কিশোরবেলায় কালীপুজোয় এই মন্দিরে এসে বসে থাকতেন কাজী নজরুল ইসলাম । যাত্রাও দেখতেন তিনি । পাশাপাশি তিনি গানও গাইতেন বলে ভট্টাচার্য পরিবারের লোকেরা জানিয়েছেন । পরিবারের সদস্য নাড়ুগোপাল ভট্টাচার্যের কথায়, তাঁর বাবার বয়সি ছিলেন নজরুল ইসলাম । একই বছরে জন্ম তাঁদের । তিনি বলেন," বাবার মুখে শুনেছি নজরুল ইসলাম এখানে ছোটবেলায় খুব আসতেন এবং তিনি গানও গাইতেন । আজও জাতপাতের ঊর্ধ্বে আমাদের এই পুজো । আজও সবাই মিলে আমরা এই পুজোয় অংশ নিই । আমাদের মন্দিরের দ্বার সব মানুষের জন্য খোলা ।"

আজও কাজী পরিবারের সদস্যরা একইভাবে এই ভট্টাচার্য পরিবারের সঙ্গে মিলেমিশে আছেন । তারা মন্দিরে আসেন । সবার সঙ্গে মিলেমিশে মন্দিরে বসেন । ভট্টাচার্য পরিবারের সঙ্গে নাড়ু ও মিষ্টি ভাগ করে খান । কবি কাজী নজরুল ইসলামের সম্পর্কে নাতি সুবর্ণ কাজী আজও এই মন্দিরে এসে সংগীত পরিবেশন করেন ।

আরও পড়ুন:

  1. 600 বছর অতিক্রান্ত, মাটিতেই থাকেন মা মাটিয়া কালী
  2. সভাপতি নেতাজি! চোখে ধুলো দিয়ে বৈপ্লবিক কর্মকান্ড চালাতেই শুরু ব্যায়াম সমিতির কালীপুজো
  3. 45 ফুটের বিশাল মাকালী! পুরোহিত ছাড়াই 'বড়মা'র পুজো হয়, নেওয়া হয় না প্রণামীও

ABOUT THE AUTHOR

...view details