পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 27, 2023, 9:48 PM IST

ETV Bharat / state

Long Walk to Ladakh: বাইক কেনার সাধ্য নেই, সাধ মেটাতে পায়ে হেঁটেই লাদাখে আসানসোলের টোটোচালকের

তাঁর বাইক কেনার কোনও সাধ্য নেই ৷ তাই সাধ মেটাতে পায়ে হেঁটেই লাদাখ ঘুরে এলেন আসানসোলের টোটোচালক ৷

Long Walk to Ladakh EV Bharat
লাদাখ জয় আসানসোলের টোটোচালকের

সাধ মেটাতে পায়ে হেঁটেই লাদাখে আসানসোলের টোটোচালক

আসানসোল, 27 এপ্রিল: বন্ধুরা বাইক নিয়ে সোলো রাইডে লাদাখ গিয়েছিল । মনে অদম্য ইচ্ছে থাকলেও বাইক কেনার সামর্থ ছিল না আসানসোলের টোটোচালক দেবু মুখোপাধ্যায়ের । দেবু ভেবেছিলেন, সাইকেল নিয়ে পাড়ি দেবেন তিনি । কিন্তু ভালো সাইকেলের দামও 30-40 হাজার টাকা । সেটাও কিনতে অসমর্থ দেবু তাই জেদের বসে পায়ে হেঁটেই বেরিয়ে পরেন । আর অবিশ্বাস্য হলেও সত্যি, আসানসোল থেকে 2401 কিলোমিটার 72 দিন ধরে পায়ে হেঁটে লাদাখ দেখার শখ মেটালেন দেবু । সম্প্রতি দেবু বাড়ি ফিরে এসেছেন । তাঁর এই সাফল্যে খুশি পরিবার থেকে শুরু করে দেবুর বন্ধুরা ।

আসানসোলের মহিশিলা কলোনির বাসিন্দা দেবু মুখোপাধ্যায় । পেশায় টোটোচালক । দেবুর বাবার ঘাগরবুড়ি মন্দিরে ছোটখাটো দোকান রয়েছে । কোনওমতে পরিবার চলে দেবু এবং দেবুর বাবার আয়ে । কিন্তু ছোট থেকেই দেবুর বেড়ানোর শখ, দেশ দেখার শখ । কয়েক মাস আগে দেবুর প্রিয় বন্ধু কৃষ্ণ দাস বাইক নিয়ে লাদাখ ঘুরে এসেছেন । আর সেই গল্প শুনে এবং ছবি দেখে দেবুর মনে ইচ্ছা জাগে তিনিও লাদাখ যাবেন ।

দেবু জানান, তিনি ঠিক করেছিলেন বন্ধুর মতো বাইক নিয়েই বেরোবেন । কিন্তু বাইকের দাম শুনে আর কিনতে পারেননি । তখন মনে হয়েছিল, যদি সাইকেল নিয়ে যাওয়া যায় ৷ কিন্তু ভালো সাইকেলেরও যা দাম, তাতেও কুলিয়ে উঠতে পারেননি সামান্য টাকা রোজগারের দেবু । আর তাই শেষ পর্যন্ত পায়ে হেঁটেই তিনি বেরিয়ে পড়েন । পরিবারের প্রচণ্ড আপত্তি থাকা সত্ত্বেও কারও কথা না শুনে লাদাখ দেখার ইচ্ছে নিয়ে বেরিয়ে যান । যদিও তাঁর আরেকটা উদ্দেশ্য ছিল মানুষজনের মধ্যে প্লাস্টিকের ব্যবহার বন্ধ এবং গাছ লাগানোর বার্তা নিয়ে দেবু এই 2401 কিলোমিটার রাস্তা অতিক্রম করেছেন । রাস্তার ধারে মানুষজনকে বুঝিয়েছেন, মানুষকে সচেতন করেছেন । কিন্তু এই এতটা পথ হাঁটা মোটেই সহজ ছিল না ।

পায়ে হেঁটে লাদাখ জয়

দেবু জানিয়েছেন, তাঁকে প্রচুর কঠিন এবং খারাপ পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছে । খাবার জন্য পয়সা ছিল না । দিনের পর দিন খালি পেটে থাকতে হয়েছে । রাস্তায় চুরি হয়ে গিয়েছে জিনিসপত্র । বন্ধুরা টাকা পাঠিয়েছেন, তারপর খাবার কিনে খেয়েছেন । এমনও দিন গিয়েছে, দেবুকে ভ্যান রিক্সার মধ্যে রাত কাটাতে হয়েছে । এছাড়াও ছিল বন্যপ্রাণীর ভয় । যদিও বন্ধুদের সাপোর্ট ছিল ভীষণ ভাবে । তাঁরা বিভিন্ন জায়গায় গিয়ে দেখাও করেছেন দেবুর সঙ্গে । শেষ পর্যন্ত দেবুর এই লাদাখ জয়ে খুশি তাঁর পরিবার ও বন্ধুরা ।

দেবুর স্ত্রী টুম্পা মুখোপাধ্যায় জানান, "খুব দুশ্চিন্তার মধ্যে ছিলাম । মাঝে প্রায় 15 দিন যোগাযোগ বন্ধ হয়ে গিয়েছিল । কিন্তু ওর ছোট থেকেই শখ ছিল বেড়ানোর । ও নিজের এই শখ এ ভাবে পূরণ করেছে বলে ভালো লাগছে ।"

দেবুর প্রিয় বন্ধু কৃষ্ণ দাস জানান, "আমরা যখন বাইকে লাদাখ গিয়েছিলাম, তখন ওকে আমরা সঙ্গে নিতে চেয়েছিলাম । কিন্তু যেহেতু মোটরসাইকেল ছিল না, তাই রেগে ও আমাদের সঙ্গে যায়নি । শেষ পর্যন্ত জেদের বসে পায়ে হেঁটেই বেরিয়ে পড়ে । ও এইভাবে ঘুরে এসেছে জেনে আমরা খুব গর্বিত বন্ধু হিসেবে ।"

দেবু জানিয়েছেন, "আগামী দিনে কোথাও না থেমে এক ছুটে আসানসোল থেকে তারাপীঠ মন্দিরে যাওয়ার ইচ্ছে আমার । সেই ইচ্ছে পূরণ করবই ।"

আরও পড়ুন:সাইকেলে লাদাখ, স্বপ্নপূরণের আশাতেই প্যাডেল টেনে চলেছেন রঞ্জন

ABOUT THE AUTHOR

...view details