পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 15, 2020, 10:11 PM IST

Updated : Aug 17, 2020, 8:45 PM IST

ETV Bharat / state

স্বাধীনতার 74 বছর পরেও অবহেলায় বসন্তকুমার বিশ্বাসের ভিটে

রাসবিহারী বসু ও নেতাজি সুভাষচন্দ্রের ভাবশিষ্য ছিলেন বসন্তকুমার বিশ্বাস ৷ দেশের স্বাধীনতার জন্য দিয়েছেন প্রাণ ৷ কিন্তু, কতজন মনে রেখেছে তাঁকে ? আজও অবহেলায় পড়ে রয়েছে বীর বিপ্লবীর জন্মভিটে ৷

Basanta Kumar Biswas
বসন্ত কুমার বিশ্বাসের বাড়ি

ভীমপুর, 15 অগাস্ট : নদিয়ার পোড়াগাছা । কৃষ্ণনগর থেকে মিনিট তিরিশের রাস্তা । বিংশ শতকের শুরুতে এই গ্রাম ছিল সশস্ত্র সংগ্রামের অন্যতম আখড়া । এখানে থাকতেন রাসবিহারী বসু ও নেতাজি সুভাষচন্দ্রের ভাবশিষ্য বসন্তকুমার বিশ্বাস । দেশের জন্য প্রাণ দিয়েছিলেন । কিন্তু, সেভাবে স্বীকৃতি পাননি । মৃত্যুর পর অবহেলায় পড়ে রয়েছে তাঁর জন্মভিটে ।

আজ দেশের 74 তম স্বাধীনতা দিবস । দেশের বিভিন্ন জায়গায় ভারতের জাতীয় পতাকা উত্তোলন করে দিনটি পালিত হল । কিন্তু বসন্তকুমার বিশ্বাসকে ক'জন মনে রাখল ?

বিপ্লবী বসন্তকুমার বিশ্বাস । 1895 সালের 6 ফেব্রুয়ারি নদিয়ার ভীমপুর থানার পোড়াগাছা গ্রামে জন্মগ্রহণ করেন । ছাত্রজীবন থেকেই দেশাত্মবোধ তাড়া করে বেড়াত তাঁকে । এরপর রাসবিহারী বসু ও নেতাজি সুভাষচন্দ্রের বসুর সংস্পর্শে আসেন তিনি । বঙ্গভঙ্গ আন্দোলনে সামনে থেকে লড়েছিলেন । 1912 সালের 23 ফেব্রুয়ারি বড়লাট লর্ড হার্ডিঞ্জের উপর হামলা । গ্রেপ্তার হন । বিচারে ফাঁসির আদেশ দেওয়া হয় । 1915 সালের 11 মে আম্বালা জেলে ফাঁসি হয় তাঁর । মামলায় সাজাপ্রাপ্তদের মধ্যে সর্বকনিষ্ঠ ছিলেন বসন্ত ।

তাঁর মৃত্যুর পর আজ কেটে গেছে একশো বছরেরও বেশি সময় । দেখতে দেখতে আজ স্বাধীনতার 74 বছর পার করলাম আমরা । কিন্তু, কেউ মনে রাখেনি বসন্তকুমার বিশ্বাসকে । জন্মভিটার কোনও সংস্কারও হয়নি । বাড়িতে নেই বিদ্যুৎ সংযোগ ৷ অবহেলা কুরে কুরে খাচ্ছে তাঁর শেষ স্মৃতিটুকুকে । স্মৃতিসৌধ একটি রয়েছে বটে । কিন্তু, সেটিকেও গ্রাস করে নিয়েছে জঙ্গল-আগাছা । অবহেলা আর সংস্কারের অভাবে চাপা পড়েছে বীর বসন্তকুমার বিশ্বাসের স্মৃতি ।

বসন্ত কুমার বিশ্বাসের স্মৃতিসৌধ

বসন্ত কুমার বিশ্বাসের ভাইপোর মনোজিৎ বিশ্বাস এখন এই বাড়িতেই থাকেন । তাঁকে প্রশ্ন করা হলে তিনি বলেন, "বর্তমানে পানীয় জলের কোনও ব্যবস্থা নেই বাড়িতে । নেই বাড়িতে আসার কোনও রাস্তা । সরকার কিংবা প্রশাসনের তরফে কখনও সেভাবে কেউ খোঁজ নিতে আসেন না ।"

বসন্ত কুমার বিশ্বাসের বাড়ি যাওয়ার পথ

প্রতিবেশী প্রদীপ প্রামাণিক বলেন, "ছোটো থেকেই শুনে এসেছি তিনি দেশের জন্য প্রাণ দিয়েছেন । স্বাধীনতা সংগ্রামী হলেও সেই ভাবে তাঁকে কখনও শহিদ হিসেবে সম্মান পেতে দেখিনি । অবহেলায় পড়ে রয়েছে তাঁর বাড়ির এলাকা । শুধু তাই নয়, তাঁর জন্মস্থানটুকুও আজ ধবংসের পথে ।"

বিল্পবীর শেষ স্মৃতিটুকু বাঁচিয়ে রাখার কী ব্যবস্থা নিচ্ছে প্রশাসন ?

রাজ্যের কারামন্ত্রী উজ্জ্বল বিশ্বাস বলেন, "বাড়ির বেশিরভাগ সদস্য এখন কর্মসূত্রে অন্য জায়গায় থাকেন । সেই কারণেই সেখানে আর বেশি যাওয়া হয় না । কিন্তু আমি নিজে রাজনীতি করার কারণে সবসময় চেষ্টা করি তার শেষ স্মৃতিটুকু বাঁচিয়ে রাখার । বসন্তকুমার বিশ্বাসের স্মৃতিসৌধটা আরও ভালোভাবে তৈরি করার চেষ্টা করব ।"

Last Updated : Aug 17, 2020, 8:45 PM IST

ABOUT THE AUTHOR

...view details