পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 29, 2021, 2:09 PM IST

ETV Bharat / state

Biri Worker: নির্বাচনের একদিন আগে বিড়ি শ্রমিকদের মজুরি বাড়িয়ে তৃণমূলের মাস্টার স্ট্রোক

বিড়ি শিল্পপতিদের মধ্যে অনেকেই তৃণমূলের সঙ্গে জড়িত ৷ তাঁদের মধ্যে কেউ মুর্শিদাবাদের বিধায়ক, মন্ত্রী ৷ আগামীকালের বিধানসভা নির্বাচনের আগে মুর্শিদাবাদ-সহ 6টি জেলার বিড়ি শ্রমিকদের মজুরি বাড়ানো হল ৷

বিড়ি শ্রমিকদের জন্য বৈঠক
বিড়ি শ্রমিকদের জন্য বৈঠক

জঙ্গিপুর, 29 সেপ্টেম্বর : নির্বাচনের ঠিক একদিন আগে বিড়ি শ্রমিকদের মজুরি বৃদ্ধি করে কার্যত মাস্টার স্ট্রোক দিল তৃণমূল কংগ্রেস । মঙ্গলবার রাতে বিড়ি মার্চেন্ট অ্যাসোসিয়েশন, মালিকপক্ষ ও 13 টি ট্রেড ইউনিয়নের ম্যারাথন বৈঠকে হাজার প্রতি 26 টাকা মজুরি বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয় । আগামী 25 অক্টোবর থেকে মুর্শিদাবাদ, মালদা, বীরভূম, দুই দিনাজপুর ও পুরুলিয়া জেলায় এই মজুরি কার্যকর হবে বলে জানিয়েছেন বিড়ি মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রাজকুমার জৈন ৷ একইসঙ্গে ঝাড়খণ্ডের পাকুড়েও একই সিদ্ধান্ত কার্যকর হবে । নির্বাচনের মুখে বিড়ি শ্রমিকদের এটাই বড় পাওনা বলে ধরা হচ্ছে ।

বৃহস্পতিবার জঙ্গিপুর ও সামশেরগঞ্জে বিধানসভা নির্বাচন । মুর্শিদাবাদের 13 লক্ষ বিড়ি শ্রমিকের সিংহভাগ এই দুই বিধানসভা কেন্দ্রের অন্তর্ভুক্ত । গত 3 বছর 9 মাস বিড়ি শ্রমিকদের মজুরি বৃদ্ধি করা হয়নি । এতদিন হাজার প্রতি বিড়ি বাঁধার জন্য 152 টাকা দেওয়া হত । মজুরি বৃদ্ধির দাবিতে 6 টি ট্রেড ইউনিয়ন জয়েন্ট অ্যাকশন কমিটি গঠন করে আন্দোলনে নামে ।

আরও পড়ুন : Dev : সামশেরগঞ্জে প্রচারে ঝড় তুললেন অভিনেতা দেব

গত 25 অগস্ট বিড়ি শ্রমিকদের আন্দোলন রাজ্যব্যাপী সাড়া ফেলে । অবশেষে গতকাল রাতে ধুলিয়ান ও অওরঙ্গাবাদ বিড়ি মার্চেন্ট অ্যাসোসিয়েশন, মালিকপক্ষ ও 13 টি ট্রেড ইউনিয়নের বৈঠকে মজুরি বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয় । পাশাপাশি বিড়ি শিল্পের সঙ্গে যুক্ত বাকিদের জন্য নতুন চুক্তির পরিকল্পনা নেওয়া হয়েছে । তবে 152 টাকা থেকে মজুরি 178 টাকা হলেও তা কার্যকর করতে মালিকপক্ষ সময় চেয়েছেন, জানালেন বিড়ি মজদুর ইউনিয়নের সভাপতি মহম্মদ আজিজুর ৷

বিড়ি শিল্পপতি জাকির হোসেন গত 5 বছর শ্রম দফতরের প্রতিমন্ত্রীর দায়িত্ব সামলেছেন । এবার তিনিই জঙ্গিপুর বিধানসভার তৃণমূল প্রার্থী । বিড়ি শিল্পপতি খলিলুর রহমান তৃণমূলের জঙ্গিপুর সাংগঠনিক জেলা সভাপতি । বিড়ি মালিক ইমানি বিশ্বাস সুতি বিধানসভার বিধায়ক । বিড়ি শিল্পপতিদের অধিকাংশই তৃণমূলের সঙ্গে যুক্ত । ফলে নির্বাচনের একদিন আগে মজুরি বৃদ্ধির সিদ্ধান্ত তৃণমূলের মাস্টার স্ট্রোক বলেই মনে করা হচ্ছে ।

ABOUT THE AUTHOR

...view details