পশ্চিমবঙ্গ

west bengal

protest : কৃষি আইন বাতিল ও গঙ্গা ভাঙনে দুর্গতদের পুনর্বাসনের দাবিতে কৃষক সংগঠনের বিক্ষোভ

By

Published : Aug 8, 2021, 1:47 PM IST

শনিবার সারা ভারত সংযুক্ত কিষান সভার পক্ষ থেকে মালদা শহরে একটি মিছিল সংগঠিত করা হয় ৷ তাতে কেন্দ্রীয় তিনটি কৃষি আইন ও বিদ্যুৎ বিল বাতিল করা, গঙ্গাভাঙনে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন, কৃষকবন্ধু প্রকল্পে প্রকৃত কৃষকদের সাহায্য করা, পেট্রোপণ্যের মূল্য হ্রাস করা নিয়ে সংগঠনের নেতা-কর্মীরা দাবি তুলে বিক্ষোভ দেখান ৷

কৃষক সংগঠনের বিক্ষোভ
কৃষক সংগঠনের বিক্ষোভ

মালদা, 8 অগস্ট : কেন্দ্রীয় তিনটি কৃষি আইনের সঙ্গে বিদ্যুৎ বিল প্রত্যাহার, গঙ্গাভাঙনে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন, পেট্রোপণ্যের মূল্য কমানো সহ একাধিক দাবিতে পথে নামল আরএসপির কৃষক সংগঠন, সারা ভারত সংযুক্ত কিষান সভা। নিজেদের দাবিতে সংগঠনের নেতা-কর্মীরা শনিবার মালদা শহরে একটি মিছিল সংগঠিত করেন। পরে শহরের ফোয়ারা মোড়ে একটি সভায় অংশ নেন তাঁরা।

সংগঠনের জেলা সম্পাদক সাকিরুদ্দিন সরকার বলেন, "মেহনতি মানুষের কিছু দাবিতে আমরা এই আন্দোলন সংগঠিত করেছি। আমাদের দাবিগুলির মধ্যে রয়েছে কেন্দ্রীয় তিনটি কৃষি আইন ও বিদ্যুৎ বিল বাতিল করা, শ্রম কোড বাতিল করা, কৃষকবন্ধু প্রকল্পে প্রকৃত কৃষকদের সাহায্য করা, মালদা জেলায় গঙ্গা ও ফুলহরের ভাঙন রোধে দীর্ঘমেয়াদি পরিকল্পনা, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের ব্যবস্থা করা, পেট্রোপণ্যের মূল্য হ্রাস করা প্রভৃতি। পেট্রোপণ্য নিয়ে সাধারণ মানুষ বিপন্ন। কেন্দ্রীয় সরকার এলআইসি, এয়ার ইন্ডিয়া বিক্রির ব্যবস্থা করছে। এসব নিয়েই আমরা লড়াই চালাচ্ছি।"

সারা ভারত সংযুক্ত কিষান সভার পক্ষ থেকে আন্দোলন

সংগঠনের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য সর্বানন্দ পাণ্ডে বলেন, "দিল্লিতে প্রায় আট মাস ধরে দেশের কৃষকরা কেন্দ্রীয় তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলন করছেন। প্রায় 800 কৃষক সেখানে মারা গিয়েছেন। প্রতিদিন তাঁরা বিক্ষোভ দেখাচ্ছেন। তাঁদের সমর্থনেই আমাদের কর্মসূচি। আমরা কৃষি আইন প্রত্যাহারের দাবি জানাচ্ছি । কেন্দ্র ও রাজ্য নিজেদের কৃষকবন্ধু বলে দাবি করছে । কিন্তু রাজ্য সরকারের এই প্রকল্পে তৃণমূলের লোকজনরাই সুবিধা পাচ্ছে। বাম সরকার কৃষিভাতা চালু করেছিল। এখন সেই ভাতার টাকাও কৃষকরা পাচ্ছেন না। আমরা এসবের তীব্র প্রতিবাদ জানাচ্ছি। "

আরও পড়ুন : টাকা তছরুপের দায়ে গ্রেফতার পোস্টমাস্টার, বনগাঁয় পুলিশের গাড়ি ঘিরে বিক্ষোভ গ্রাহকদের

ABOUT THE AUTHOR

...view details