পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 10, 2023, 7:12 AM IST

ETV Bharat / state

West Bengal Weather Update: 48 ঘণ্টা একই থাকবে ঠান্ডা, সংক্রান্তিতে সাময়িক চড়বে পারদ

আগামী দু'দিন তাপমাত্রা অপরিবর্তিত থাকবে ৷ তবে মকর সংক্রান্তিতে তাপমাত্রা সামান্য বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে (West Bengal Weather Update) ৷

ETV Bharat
কলকাতার আবহাওয়া

কেমন থাকবে আবহাওয়া ? জানাচ্ছেন আলিপুর আবহাওয়া অফিসের উপ অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়

কলকাতা, 10 জানুয়ারি: পারদ চড়লেও শীতের কামড় এখনই কমছে না । তাই হাওয়া অফিসের থার্মোমিটার উপরের দিকে চড়ার ইঙ্গিত দিলেও এই মুহূর্তে রাজ্যে যে শীতের দাপট রয়েছে, সেটি আগামী 48 ঘণ্টা বজায় থাকবে । এছাড়া রাজ্যে আবহাওয়ায় আর কোনও উল্লেখযোগ্য পরিবর্তন আপাতত নেই । সোমবার এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস (IMD Kolkata Says that Temperature will Rise Slightly During Makar Sankranti) ।

তবে 48 ঘণ্টা পর থেকে আবারও ধীরে ধীরে সর্বনিম্ন তাপমাত্রা প্রায় দুই থেকে তিন ডিগ্রি বাড়বে । যদিও তারপরেও জেলাগুলিতে ভালই বজায় থাকবে শীতের আমেজ । শীতের দাপুটে ইনিংসে হঠাৎ এই মোচড়ের কারণ পশ্চিমী ঝঞ্ঝা । যার জেরে পারদ বেশ কিছুটা চড়বে । হাওয়া অফিস আরও জানাচ্ছে, সপ্তাহান্তে পৌষ সংক্রান্তিতে এই মুহূর্তে নিম্নচাপ বা উচ্চচাপের সম্ভাবনা নেই । মূলত শুষ্ক আবহাওয়াই (Weather News of West Bengal) বজায় থাকবে । তাপমাত্রা আগামী 13 তারিখ পর্যন্ত 13 থেকে 15 ডিগ্রির মধ্যে থাকারই সম্ভাবনা থাকছে । তবে 14 তারিখ তাপমাত্রা একটু বাড়বে । সেক্ষেত্রে ওই দিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা 15 ডিগ্রি সেলসিয়াসের উপরে ওঠার সম্ভাবনা থাকছে । মূলত দু'টি পশ্চিমীঝঞ্ঝার (Western Disturbance ) কারণেই 48 ঘণ্টা পর থেকে তাপমাত্রা বাড়বে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা ।

আরও পড়ুন :বিনিয়োগ শুভ মেষের, পরিবার ও বন্ধুদের সঙ্গে সময় কাটাবেন কন্যা, বাকিদের কেমন যাবে জানুন রাশিফলে

এই বিষয়ে হাওয়া অফিসের উপ-অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, কয়েকদিনের মধ্যে গঙ্গাসাগর মেলা । সাগরে এই মুহূর্তে কোনও উচ্চচাপ এবং নিম্নচাপের সম্ভাবনা নেই । ফলে সংক্রান্তির সময় শুষ্ক আবহাওয়ায় থাকবে সাগরে ৷ এছাড়াও 13 তারিখ পর্যন্ত দিনের তাপমাত্রা 25 এবং রাতের তাপমাত্রা 15 ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে । 14 তারিখ থেকে সর্বত্র তাপমাত্রা সামান্য বাড়বে । আগামী 48 ঘণ্টা দুই বঙ্গেই ঠান্ডা বজায় থাকবে । এরপর থেকে ধীরে ধীরে সামান্য তাপমাত্রা বাড়বে । তবে শীতের আমেজ বজায় থাকবে । কলকাতার ক্ষেত্রে তাপমাত্রা 15 ডিগ্রির মধ্যেই থাকবে । উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারে ঘন কুয়াশা থাকবে । এছাড়াও দুই দিনাজপুর এবং মালদাতে ঘন কুয়াশার পাশাপাশি দিনেরবেলাতেও ভালো ঠান্ডা থাকবে । এই মুহূর্তে বৃষ্টির সম্ভাবনা নেই বঙ্গে । তবে 14 তারিখ থেকে তাপমাত্রা বৃদ্ধির কারণ দুটি পশ্চিমী ঝঞ্ঝা পরপর রয়েছে ।

সোমবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা ছিল 13.2 ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম । সর্বোচ্চ তাপমাত্রা ছিল 23.1 ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে 2 ডিগ্রি কম । বাতাসের আপেক্ষিক আর্দ্রতা 91 শতাংশ । আজ মঙ্গলবার ভোরের দিকে হালকা কুয়াশা থাকলেও দিন রৌদ্রোজ্জ্বল থাকবে । সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা 24 এবং 13 ডিগ্রির আশেপাশে থাকবে ।

আরও পড়ুন :সুস্থ থাকতে লেবু জল পান করুন

ABOUT THE AUTHOR

...view details