পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

পৃথিবীর তৃতীয় উচ্চতম শৃঙ্গে পা 4 বাঙালি পর্বতারোহীর

আজ সকালেই তারা কাঞ্চনজঙ্ঘা শৃঙ্গ আরোহণ করেন । 8 হাজার মিটারের পর্বতগুলির মধ্যে কাঞ্চনজঙ্ঘা আরোহণ বেশ কঠিন বলেই মনে করেন বিশিষ্ট পর্বতারোহীরা । একারণেই এভারেস্ট আরোহীদের সংখ্যা যেখানে উল্লেখযোগ্যভাবে বাড়ছে সেখানে কাঞ্চনজঙ্ঘায় সফল অভিযাত্রীর সংখ্যা হাতে গোনা ।

By

Published : May 15, 2019, 11:59 PM IST

কাঞ্চনজঙ্ঘা শৃঙ্গ

কলকাতা, 15 মে : পৃথিবীর তৃতীয় উচ্চতম শৃঙ্গে পা রাখল 4 বাঙালি পর্বতারোহী । আজ সকালেই তারা 8586 মিটারের কাঞ্চনজঙ্ঘা শৃঙ্গ আরোহণ করেন । 8 হাজার মিটারের পর্বতগুলির মধ্যে কাঞ্চনজঙ্ঘা আরোহণ যথেষ্ট কঠিন বলেই মনে করেন বিশিষ্ট পর্বতারোহীরা । একারণেই এভারেস্ট আরোহীদের সংখ্যা যেখানে উল্লেখযোগ্যভাবে বাড়ছে সেখানে কাঞ্চনজঙ্ঘায় সফল অভিযাত্রীর সংখ্যা হাতে গোনা । বাংলা থেকে এবারের অভিযানে অংশ নিয়েছিল 5 জন অভিযাত্রী ৷ তারা হল রুদ্রপ্রসাদ হালদার, বিপ্লব বৈদ্য, শেখ সাহাবুদ্দিন, রমেশ রায় ও কুন্তল কাঁড়ার ৷ প্রত্যেকেই সফলভাবে এভারেস্টে আরোহণ করেছিল ৷ এদের মধ্যে প্রথম চারজন কাঞ্চনজঙ্ঘা অভিযানে সফল হয়েছে ।

তবে অসুস্থ হয়ে পড়েছে কুন্তল কাঁড়ার ৷ তাকে উদ্ধার করতে ইতিমধ্যেই রওনা দিয়েছে 4 জনের একটি অভিযাত্রী দল ৷ তাকে আজকেই ক্যাম্প 4 - এ নিয়ে আসার চেষ্টা করা হচ্ছে ৷ সেখান থেকে ক্যাম্প 3 হয়ে ক্যাম্প 2 ৷ তারপর ক্যাম্প 2 থেকে হেলিকপ্টারে করে তাকে নীচে নিয়ে আসা হবে ৷ ক্যাম্প 2 - এর উপরে টেকনিক্যাল কারণে হেলিকপ্টার যাবে না বলে জানা গেছে ৷ অসুস্থ হয়ে পড়েছে বিপ্লব বৈদ্যও ৷ তবে সে এখন ক্যাম্প 4 - এর কাছাকাছি ৷ বাকি বাঙালি অভিযাত্রীরা সকলেই নিরাপদে ক্যাম্প 4 - এ এসে পৌঁছেছেন ৷

উল্লেখ্য, 2014 সালে 20 মে এই কাঞ্চনজঙ্ঘা অভিযান সেরে ফেরার পথে নিখোঁজ হয়ে যায় বাংলার পর্বতারোহী ছন্দা গায়েন ৷

ABOUT THE AUTHOR

...view details