পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 8, 2022, 10:03 PM IST

ETV Bharat / state

Gondalpara Jute Mill: পুজোর আগে বন্ধ গোন্দলপাড়া জুটমিল, বেকার কয়েক হাজার শ্রমিক

চন্দননগরের গোন্দলপাড়া জুটমিল পুজোর আগেই বন্ধ হয়ে গেল (Gondalpara Jute Mill) ৷ কর্মহীন হয়ে পড়লেন চার হাজার শ্রমিক ।

Gondalpara Jute Mill News
পুজোর আগে বন্ধ গোন্দলপাড়া জুটমিল

চন্দননগর, 8 অগস্ট: পুজোর আগেই বন্ধ হয়ে গেল চন্দননগরের গোন্দলপাড়া জুটমিল (Gondalpara Jute Mill)। কয়েকমাস আগে মেন্টেনেন্সের নামে কারখানা খোলা হয় । কিন্তু পুরোদমে কাজ শুরুর আগেই বন্ধ হয়ে যায় জুটমিল । সোমবার মালিকপক্ষ জুটমিল গেটে নোটিশ ঝোলায় । বৃষ্টির অভাবে পাটের যোগান কম, ফলে দাম বৃদ্ধি হয়েছে । এছাড়াও জুটমিলে নথি মালিক পক্ষের নামে জমি না-হওয়ার কারণে লোন নিতে পারছে না । তাই কারখানা বন্ধ রাখা হয়েছে । এরপরে ক্ষোভে ফেটে পড়েন কারখানা শ্রমিকরা । কারখানা খোলার দাবিতে বাম শ্রমিক সংগঠনের পক্ষ থেকে চন্দননগরের উপশ্রম দফতরে বিভিন্ন পোস্টার হাতে বিক্ষোভ দেখান প্রায় চার হাজার শ্রমিক ।

গত দু'বছর কারখানা বন্ধ থাকার পর খুলেছিল গোন্দলপড়া জুটমিল ৷ সেখানে কাজ করছিল । কিন্তু পুজোর আগে কারখানা বন্ধ হওয়ার ফলে চরম সমস্যার মুখে পড়ছেন শ্রমিকরা । ছেলেমেয়েদের পড়াশোনা থেকে সংসার চালাতে হিমশিম খাচ্ছেন শ্রমিকরা ।

বাম শ্রমিক সংগঠনের নেতা হীরালাল সিংহ বলেন, "দু'বছর বন্ধ থাকার পর মিল চালু হয়েছিল । সমাজ বন্ধ থাকার পর মিল চালু হলেও মেনটেনেন্সের কাজ করছে কয়েকটা শ্রমিক কাজ করছে । যদিও মিল সম্পূর্ণ বন্ধই রয়েছে । মালিকপক্ষ সঞ্জয় কাজোরিয়া চিঠি দিয়ে জানিয়েছে জমি তার নামে হয়নি। বৃষ্টি না-হওয়ার ফলে পাটের দাম বৃদ্ধি পেয়েছে এই অজুহাতে মিল বন্ধ করে দিয়েছে । মুখ্যমন্ত্রীর সফর সঙ্গী সঞ্জয় কাজোরিয়া । সঞ্জয় কাজুরিয়া তিনি মিল খুলবেন না, এটা আমরা জানি । মঙ্গলবার থেকে পৌরসভা, ডিএলসি ও কারখানার গেটে শ্রমিক সংগঠনগুলি বিক্ষোভ দেখাবে ।"

পুজোর আগে বন্ধ গোন্দলপাড়া জুটমিল

আরও পড়ুন: কাজের দাবিতে শ্রমিক বিক্ষোভ বাঁশবেড়িয়া গ্যাঞ্জেস জুটমিলে

তৃণমূল শ্রমিক সংগঠনের নেতা চন্দন বর্মন জানান, সরকারের পক্ষ থেকে চেষ্টা করা হচ্ছে যত দ্রুত সম্ভব সমস্যা মেটানো । যাতে কারখানা চালু করা যায় । সরকার সবরকম সহযোগিতা করতে ইচ্ছুক । সঞ্জয় কাজোরিয়ার নামে কারখানার জমি হয়নি, সেই কারণে ব্যাংক থেকে লোন পাচ্ছে না । তাই কারণেই কারখানা বন্ধ রাখা হয়েছে । যদি সিপিএমের দাবিকে মানতে নারাজ তৃণমূলের শ্রমিক সংগঠন । তাদের দাবি, বামেরা শিল্পকে শেষ করে দিয়েছে । তাদের আমলেই এই মিল গুলি তৈরি হয়েছিল । 2009 সালে আমরা ক্ষমতায় ছিলাম না ।

ABOUT THE AUTHOR

...view details