পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

NJP Rail Station: বিশ্বমানে রূপান্তরিত হবে এনজেপি স্টেশন, ভার্চুয়ালি শিলান্যাস প্রধানমন্ত্রীর

ভোল পালটে বিশ্বমানের হতে চলেছে নিউ জলপাইগুড়ি রেল স্টেশন (NJP Rail Station) । স্টেশনের পুনরুন্নোয়ন প্রকল্পের শিলান্যাস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) । এই প্রকল্পের জন্য রেলমন্ত্রক (Ministry of Railways) বরাদ্দ করেছে 337 কোটি টাকা ।

NJP Rail Station
ভার্চুয়ালি শিলান্যাস প্রধানমন্ত্রীর

By

Published : Dec 30, 2022, 6:38 PM IST

বিশ্বমানে রূপান্তরিত হবে এনজেপি স্টেশন

শিলিগুড়ি, 30 ডিসেম্বর: দেশের মধ্যে প্রথম নিউ জলপাইগুড়ি রেল স্টেশনকে (NJP Rail Station) বিশ্বমানের রেল স্টেশন তৈরির উদ্যোগ নিল রেলমন্ত্রক (Ministry of Railways) । শুক্রবার দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) ভার্চুয়ালি ওই প্রকল্পের শিলান্যাস করেন । এদিন প্রধানমন্ত্রী হাওড়া-এনজেপি বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) সূচনা করেন । ওই প্রকল্পের পাশাপাশি এনজেপি স্টেশনের পুনরোন্নয়ন প্রকল্পেরও শিলান্যাস করেন তিনি ।

এদিন নিউ জলপাইগুড়ি রেল স্টেশন চত্বরেই এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল । ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তর-পূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজার অনশূল গুপ্তা, কাটিহারের ডিআরএম এসকে চৌধুরী, দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা, মাটিগাড়া-নকশালবাড়ির বিধায়ক আনন্দময় বর্মন-সহ রেলের উচ্চপদস্থ আধিকারিকরা ।

অনশূল গুপ্তা বলেন, "আমাদের জন্য অত্যন্ত গর্বের যে দেশের মধ্যে প্রথম এনজেপি রেল স্টেশনকে বিশ্বমানের রেল স্টেশন তৈরির উদ্যোগ নিয়েছে রেলমন্ত্রক । প্রধানমন্ত্রী এই প্রকল্পের শিলান্যাস করলেন । উত্তরবঙ্গ ও উত্তর-পূর্ব ভারতের মধ্যে এনজেপি রেল স্টেশন সবথেকে গুরুত্বপূর্ণ ।’’

কেন গুরুত্বপূর্ণ, সেই ব্যাখ্যাও করেছেন তিনি ৷ তাঁর কথায়, ‘‘এখান থেকে ইন্দো-বাংলাদেশ ট্রেন চলে । রয়েছে দার্জিলিং হিমালয়ান রেলের মতো হেরিটেজ টয়ট্রেন পরিষেবা । প্রকল্পর কাজ শেষ হলে স্টেশনটিতে বিমানবন্দরের মতো পরিষেবা থাকবে ।"

নিউ জলপাইগুড়ি রেল স্টেশন চত্বরে শিলান্যাস অনুষ্ঠান

দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা বলেন, "বন্দে ভারত ট্রেন উত্তরবঙ্গ ও উত্তর-পূর্ব ভারতের সঙ্গে যোগাযোগে গতি আনবে । পাশাপাশি এনজেপি স্টেশনের ভোল পালটে দেওয়া হবে । আগামী বছরের মধ্যে এই কাজ শেষ করা হবে ।"

নিউ জলপাইগুড়ি রেল স্টেশন চত্বরে শিলান্যাস অনুষ্ঠান

রেলমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, এনজেপি রেল স্টেশনের পুনরোন্নয়নের জন্য 337 কোটি টাকা বরাদ্দ করেছে রেলমন্ত্রক । আগামী 30 মাসের মধ্যে ওই প্রকল্পের কাজ শেষ হওয়ার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে । বিশ্বমানের ওই রেল স্টেশনে বিমানবন্দরের মতো পরিষেবা থাকবে । সম্পূর্ণ বাতানুকূল ওই স্টেশনের করিডোর থাকবে । থাকবে এসকেলেটর ।

নিউ জলপাইগুড়ি রেল স্টেশন চত্বরে শিলান্যাস অনুষ্ঠান

রেলমন্ত্রক সূত্রে আরও জানা গিয়েছে, বাড়ানো হবে অন্তত আটটি প্ল্যাটফর্ম । অত্যাধুনিক পার্কিং ব্যবস্থা, টিকিট বুকিং কাউন্টার, রেস্ট হাউজ, শিশুদের খেলার জায়গা । প্ল্যাটফর্মে থাকবে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে টয়ট্রেনের কোচ রেস্টুরেন্ট । বাণিজ্যিক ব্যবহারের জন্য তৈরি করা হবে আলাদা জায়গা ও যাত্রীদের জন্য ফুড কোর্ট ।

আরও পড়ুন:মা'কে হারিয়েও কর্তব্যে অবিচল, বঙ্গে বন্দে ভারতের সূচনায় নেতাজি-স্মরণ মোদির

ABOUT THE AUTHOR

...view details