পশ্চিমবঙ্গ

west bengal

Toy Train Cancelled: বর্ষার মরশুমে তলানিতে চাহিদা, বাতিল 2 জোড়া টয়ট্রেন

By

Published : Jul 19, 2023, 7:27 AM IST

Updated : Jul 19, 2023, 7:34 AM IST

একদিকে বর্ষা আর অন্যদিকে পর্যটকের অভাব ৷ এই দুই পরিস্থিতিতে টানা বেশ কিছুদিন টয়ট্রেন বন্ধ রাখার সিদ্ধান্ত নিল হিমালয়ান রেল ৷

Etv Bharat
টয়ট্রেন

শিলিগুড়ি, 19 জুলাই: ফের বাতিল টয়ট্রেন । আগামী 20 জুলাই থেকে 31 অগস্ট পর্যন্ত বন্ধ থাকবে দার্জিলিং থেকে ঘুমগামী চারটি জয় রাইড পরিষেবা। এমন সিদ্ধান্তে হতাশ পর্যটকরা । চারটির মধ্যে তিনটে বাষ্পচালিত বা স্টিম জয়রাইড ও একটি ডিজেল-চালিত জয়রাইড সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে উত্তর-পূর্ব সীমান্ত রেলের দার্জিলিং হিমালয়ান রেল কর্তৃপক্ষ তথা ডিএইচআর ।

ডিএইচআর সূত্রে খবর, 52594, 52598 ও 52544 স্টিম ইঞ্জিন-সহ 52597 ডিজেল ইঞ্জিনের টয়ট্রেন বাতিল করা হয়েছে । প্রবল বৃষ্টিপাতের জেরে দার্জিলিং হিমালয়ান রেল এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে বলে জানা গিয়েছে । এই প্রসঙ্গে উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে বলেন, "বৃষ্টিতে পাহাড়ের মাটি নরম হয়ে যায় । ফলে বেশ কিছুটা ঝুঁকি নিয়েই টয়ট্রেন চালাতে হয় । আবার এই সময় পর্যটক কম থাকায় চাহিদাও অনেকটাই কমে যায় । টিকিট সেরকম বিক্রি হচ্ছে না । তাই আপাতত এই চারটি জয় রাইড বাতিল করা হল । পরবর্তী সময়ে পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে ।"

টয়ট্রেন বাতিলের বিজ্ঞপ্তি

শৈলরানি দার্জিলিং মানেই পর্যটকদের কাছে টয়ট্রেনে চেপে পাহাড়ের নৈসর্গিক দৃশ্য উপভোগ করা । কিন্তু গত কয়েকদিন ধরে পাহাড়ে প্রবল বৃষ্টি হয়েছে । তার জেরে টয়ট্রেন চালানোই কষ্টকর হয়ে উঠছিল ডিএইচআর কর্তৃপক্ষের । তাই কোনওরকম দুর্ঘটনা ঘটার আগে ঝুঁকি না নিয়ে রেল এই সিদ্ধান্ত নেয় । বর্ষাকালে পাহাড়ে পর্যটকের সংখ্যা বরাবর কমই থাকে । তাই ট্রেনের চাহিদাও কম । এই কারণেই চারটি জয় রাইড বাতিলের সিদ্ধান্ত ৷

পর্যটন মরশুমে জয় রাইডের সংখ্যা বাড়ানো হয় । এখন কমিয়ে দিলেও রেলের কোনও অসুবিধা নেই বলে রেলসূত্রে খবর । পাহাড়ে নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং এক জোড়া টয়ট্রেন চলে । অন্যদিকে, পাহাড়ে দার্জিলিং থেকে ঘুম পর্যন্ত 12 জোড়া টয়ট্রেন চলে । তবে চাহিদা অনুসারে তা কমিয়ে দশটিতে নিয়ে আসা হয়েছিল । এবার আরও চারটি জয় রাইড কমিয়ে দেওয়া হল । এখন ওই রুটে ছয় জোড়া জয় রাইড চলবে ।

আরও পড়ুন : রেকর্ড পর্যটক টেনেছে টয়ট্রেন! যাত্রী পরিষেবাকে আরও উন্নত করার সিদ্ধান্ত ডিএইচআরের

Last Updated : Jul 19, 2023, 7:34 AM IST

ABOUT THE AUTHOR

...view details