পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

মহম্মদ আলি পার্কে এবছর দুর্গাপুজো হচ্ছে না, উদ্যোক্তাদের চিঠি পৌরনিগমকে

দর্শনার্থীদের সুরক্ষার কথা ভেবে এবছর পুজো মহম্মদ আলি পার্কে হচ্ছে না দুর্গা পুজো । পরিবর্তে তারাচাঁদ দত্ত লেনের মুনলাইট সিনেমা হলের কাছে পুজোর জন্য অনুমতি চাওয়া হয়েছে পুজো উদ্যোক্তাদের তরফে ।

By

Published : Jul 4, 2019, 9:43 PM IST

Updated : Jul 4, 2019, 10:35 PM IST

মহম্মদ আলি পার্ক

কলকাতা, 4 জুলাই : এবছর মহম্মদ আলি পার্কে দুর্গাপুজো করা যাবে না । কারণ পার্কের অবস্থা বিপজ্জনক । তাই মানুষের সুরক্ষার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত পুজো উদ্যোক্তাদের । পুজো উদ্যোক্তাদের তরফে অন্যত্র পুজো করার অনুমতি চেয়ে চিঠি দেওয়া হয়েছে কলকাতা পৌরনিগমে । তাদের পক্ষ থেকে তারাচাঁদ দত্ত লেনের মুনলাইট সিনেমা হলের কাছে পুজোর জন্য অনুমতি চাওয়া হয়েছে ।

মহম্মদ আলি পার্ক

কলকাতার ঐতিহ্যবাহী পুজোগুলির মধ্যে অন্যতম এই পুজো । প্রচুর মানুষ প্রতিবছর এই পুজো দেখতে আসেন । গত মার্চ মাসে পার্কের জলাধারটির একাংশ ভেঙে পড়েছিল । জলাধারের উপরে পার্কটি তৈরি হওয়ায় জলাধারের ভালবের মুখগুলি বন্ধ হয়ে গিয়েছে । ব্রিটিশ আমলে তৈরি হওয়া জলাধারটির দীর্ঘদিন মেরামতি হয়নি । ফলে বহু জায়গায় ফাটল ধরেছে । উল্লেখ্য, জলাধারটি থেকে উত্তর ও মধ্য কলকাতার বিস্তীর্ণ এলাকায় জল সরবরাহ করা হয় । তাই মহম্মদ আলি পার্কটি আপাতত জনসাধারণের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে । গত জুনে মেয়র পার্ক পরিদর্শনে গিয়েছিলেন । জলাধার মেরামতির জন্য একটি বিশেষজ্ঞ দল গঠন করা হয়েছে । যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগ জলাধারটির মেরামতি সংক্রান্ত রিপোর্ট দেবে কলকাতা পৌরনিগমকে । রিপোর্ট পাওয়ার পর শুরু হবে মেরামতির কাজ । মেয়র জানিয়েছিলেন, যে অংশে জলাধার রয়েছে সেই অংশে পুজো করা যাবে না । তবে পার্কের অন্য অংশে প্রয়োজনে অস্থায়ী কাঠামো বানিয়ে পুজো করা যেতে পারে । তবে দুর্ঘটনার আশঙ্কায় পুজো কমিটির তরফ থেকেই পার্ক চত্বরে এবছর পুজো না করার সিদ্ধান্ত নেওয়া হয় । তারাচাঁদ দত্ত লেনের মুনলাইট সিনেমাহলের কাছে পুজো করার অনুমতি চেয়ে চিঠি পাঠানো হয় ।

মহম্মদ আলি পার্ক

মেয়র পারিষদ (উদ্যান) দেবাশিস কুমার বলেন, " যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রিপোর্ট আসার পর আমরা বিষয়টি বিবেচনা করব । " এবছর মহম্মদ আলি পার্কের পুজোর 51 তম বর্ষ । পুজোর কমিটির আহ্বায়ক নরেশ জৈন জানিয়েছেন, 1959 সাল থেকে 1982 সাল পর্যন্ত এই পুজো হত তারাচাঁদ দত্ত লেনের মুনলাইট সিনেমার পাশেই । পরে 1982 সালে মহম্মদ আলি পার্কে এই পুজো স্থানান্তরিত করা হয় । এবছর দুর্ঘটনা এড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছে পুজো কমিটি । আগামী বছর পার্কের মেরামতির কাজ সম্পূর্ণ হলে ফের মহম্মদ আলি পার্কেই পুজো করা হবে ।

Last Updated : Jul 4, 2019, 10:35 PM IST

ABOUT THE AUTHOR

...view details