পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sports

FIFA World Cup 2022: পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ মেসি, প্রশ্নের মুখে 'ভার'

প্রশ্নের মুখে ভার এবং রেফারিং! চলতি বিশ্বকাপে (FIFA World Cup 2022) ভারের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠছিলই। পোল্যান্ডের বিরুদ্ধে আর্জেন্তিনা পেনাল্টি পেতে সেই আওয়াজ জোরালো হল। পোল্যান্ডের বিরুদ্ধে গ্রুপ পর্যায়ের শেষ ম্যাচে পেনাল্টি পেয়েও তা থেকে গোল করতে ব্যর্থ লিওনেল মেসি (Lionel Messi)। তবে পেনাল্টি কি ছিল? এই প্রশ্নেই এখন সরগরম সোশাল মিডিয়া। সিদ্ধান্ত নেওয়ার জন্য ভারের দারস্থ হন রেফারি। ভিডিয়ো দেখে পেনাল্টির সিদ্ধান্ত দেন। তবে তাঁর সিদ্ধান্ত নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে।

By

Published : Dec 1, 2022, 7:08 AM IST

FIFA World Cup 2022
পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ মেসি

দোহা, 1 ডিসেম্বর:প্রথম ম্যাচে প্রতিপক্ষ ছিল সৌদি আরব ৷ সেই ম্যাচে হারের ধাক্কা সামলে পরপর দু'ম্যাচে জয়। মেক্সিকোর পর পোল্যান্ডকেও 2-0 গোলে হারিয়ে গ্রুপ সি-র চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলো রাউন্ডে পৌছে গেল নীল-সাদা ব্রিগেড। এদিনের আর্জেন্তিনার হয়ে গোল করেন ম্যাক অ্যালিস্টার ও জুলিয়ান আলভারেজ। দলের জয়ে খুশি থাকলেও আক্ষেপ রয়ে গেল লিওনেল মেসির (Lionel Messi)। কারণ ম্যাচের প্রথমার্ধে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছেন আর্জেন্টিনা অধিনায়ক। তবে পেনাল্টি কি ছিল? এই প্রশ্নেই এখন সরগরম সোশাল মিডিয়া (Social Media)।

ঠিক কি হয়েছিল? পেনাল্টি কি ছিল? বাঁ-দিক থেকে ভেসে আসা বলে হেড করে গোল করতে গিয়েছিলেন আর্জেন্তাইন সুপারস্টার। তবে তিনি বলের নাগাল ঠিকমতো পাননি। পোল্যান্ডের গোলরক্ষক চেজনি বিপদ বুঝে বেরিয়ে এসে বলটা পাঞ্চ করতে যান। বল তাঁর হাতে লাগেনি। তাঁর হাত গিয়ে লাগে মেসির মুখে। পড়ে যান আর্জেন্তাইন অধিনায়ক। যদিও তার আগে মেসির মাথায় বল লেগে বাইরে যায়। এরপরেই ভারের দারস্থ হন রেফারি।

ভিডিয়ো ফুটেজ দেখে পেনাল্টির সিদ্ধান্ত নেন। তবে, ছয় গজ বক্সের মধ্যে গোলরক্ষকের অধিকার থাকে বল ক্লিয়ার করার। সেটাই করতে গিয়েছিলেন চেজনি। তবুও তাঁর হাত মেসির মুখে লাগায় পেনাল্টি পায় আর্জেন্তিনা। পেনাল্টি থেকে গোল করতে আগেও ব্যর্থ হয়েছেন এলএম টেন । এদিন আবারও হলেন। দারুণ সুযোগ পেয়েও গোল করতে পারলেন না। তাঁর শট চেজনি দারুণ দক্ষতায় পেনাল্টি সেভ করেন। বাঁ-দিকে ঝাঁপিয়ে হাতটা ওপরের দিকে তুলে দিয়ে গোল সেভ করলেন চেজনি। দারুণ সেভ।

আরও পড়ুন:রামধনু রঙা বস্তু ও ব্যানার নিয়ে স্টেডিয়ামে প্রবেশের অনুমতি দিল ফিফা

সোশাল মিডিয়ায় অনেকেই বলছেন, 'পোয়েটিক জাস্টিস'। দ্বিতীয়ার্ধের শুরুতে গোল এল আর্জেন্তিনার । 46 মিনিটের মাথায় দারুণ গোল করে দলকে এগিয়ে দেন মাক আলিস্তের। তাঁর গোলেই এগিয়ে যায় আর্জেন্তিনা। ডাউন দ্য লাইন দৌড়েছিলেন মোলিনা। সেখান থেকে তাঁর ক্রস ধরে গোল করে গেলেন আর্জেন্তিনার মিডফিল্ডার। মাঝমাঠ থেকে এনজো ফের্নান্দেসের পাস পেয়েছিলেন। ডান পাসে নিখুঁত শটে বল জালে জড়ালেন তিনি। আর্জেন্তিনা জিতল অথচ মেসির অবদান নেই এমন ঘটনা স্মরণাতীত কালে হয়নি। কাতারে বুধবার রাতে সেটাই হল। চলতি বিশ্বকাপ (Football World Cup) সত্যিই অঘটনের।

ABOUT THE AUTHOR

...view details