পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / international

ভারতসহ কয়েকটি দেশ থেকে ভ্রমণের নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করল দুবাই

সংযুক্ত আরব আমির সরকার অনুমোদিত করোনা ভ্যাকসিনের দুটি ডোজ পেলে ভারতসহ কয়েকটি দেশ থেকে যাত্রীরা দুবাইয়ে প্রবেশ করতে পারবেন। নতুন নিয়মে এমনটাই বলা হয়েছে । সংযুক্ত আরব আমির সরকার যে চারটি ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে তার মধ্যে রয়েছে, সিনোফর্ম, ফাইজার-বায়োএনটেক,স্পুটনিক ভি এবং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ৷

By

Published : Jun 20, 2021, 3:48 PM IST

ভারতসহ কয়েকটি দেশ থেকে ভ্রমণের নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করল দুবাই
ভারতসহ কয়েকটি দেশ থেকে ভ্রমণের নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করল দুবাই

দুবাই, ২০ জুন: করোনা ভ্যাকসিনের দুটি ডোজ পেলে ভারতসহ কয়েকটি দেশ থেকে আগতদের জন্য ভ্রমণের নিষেধাজ্ঞাগুলি সহজ করেছে সংযুক্ত আরব আমিরশাহি । শেখ মনসুর বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের নেতৃত্বে দুবাইয়ের সংকট এবং বিপর্যয় মোকাবিলা দলের সর্বোচ্চ কমিটি দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া এবং ভারত থেকে আগত যাত্রীদের জন্য দুবাইয়ের ভ্রমণের নিষেধাজ্ঞার নিয়মে নতুন নির্দেশিকা জারি করেছে । এই নিয়ম ২৩ শে জুন থেকে কার্যকর হবে, দুবাইয়ের একটি বেসরকারি সংবাদমাধ্যমের প্রকাশিত রিপোর্টে এই তথ্য জানা গিয়েছে ।

এপ্রিলের শেষের দিকে, করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশে করোনা সংক্রমণ সংখ্যক বৃদ্ধির কারণে সংযুক্ত আরব আমির সরকার ভারত থেকে যাওয়া যাত্রীদের আরবে যেতে বিধিনিষেধ জারি করেছিল ।

ভারত থেকে বৈধ ভিসার যাত্রীরা যাঁরা সংযুক্ত আরব আমির সরকার অনুমোদিত ভ্যাকসিনের দুটি ডোজ পেয়েছেন, তাঁদের দুবাই ভ্রমণের অনুমতি দেওয়া হবে । সংযুক্ত আরব আমিরাত সরকারের রির্পোট অনুযায়ী সিনোফর্ম, ফাইজার-বায়োএনটেক, স্পুটনিক ভি এবং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা কর্তৃক অনুমোদিত ভ্যাকসিন নেওয়া আবশ্যক । ভ্রমণের 48 ঘন্টা আগে নেওয়া আরটিপিসিআর পরীক্ষার নেগেটিভ রির্পোট থাকতে হবে ভ্রমণকারীর সঙ্গে ।

আরও পড়ুন...Covid Vaccine : নোভাভ্যাক্স 90 শতাংশের বেশি কার্যকরী, দাবি সংস্থার

তবে সংযুক্ত আরব আমিরশাহির নাগরিকদের এই নিয়ম থেকে ছাড় দেওয়া হয়েছে । তাঁদের ক্ষেত্রে কিউআর-কোডেড আরটিপিসিআর পরীক্ষার নেগেটিভ রির্পোট বাধ্যতামূলক । তদুপরি, ভারত থেকে আসা ভ্রমণকারীদের দুবাই ঢোকার চার ঘন্টা আগে আবার আরটিপিসিআর পরীক্ষা করাতে হবে ৷ এছাড়াও যতক্ষণ না পর্যন্ত তাঁদের করোনা পরীক্ষার ফলাফল না আসে ততক্ষণ ইনস্টিটিউশনাল কোয়ারেন্টাইনে থাকতে হবে ।

ABOUT THE AUTHOR

...view details