পশ্চিমবঙ্গ

west bengal

সাত বছর লন্ডনের ইকুয়েডর দূতাবাসে থাকার পর গ্রেপ্তার জুলিয়ান অ্যাসাঞ্জ

By

Published : Apr 11, 2019, 5:53 PM IST

আজ লন্ডনে গ্রেপ্তার হয়েছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। সাত বছর তিনি লন্ডনের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতক আশ্রয়ে ছিলেন।

জুলিয়ান অ্যাসাঞ্জ

লন্ডন, 11 এপ্রিল : দীর্ঘ সাত বছর লন্ডনের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে থাকার পর গ্রেপ্তার হলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। আজ লন্ডনে তিনি গ্রেপ্তার হয়েছেন। সাত বছর তিনি লন্ডনের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতক আশ্রয়ে ছিলেন। সুইডেনে যৌন হেনস্থার এক মামলা এড়াতে অ্যাসাঞ্জ সুইডেন ছেড়েছিলেন।

লন্ডনের পুলিশ জানিয়েছে, ইকুয়েডর দূতাবাসের ডাকে সেখানে গিয়ে অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করেছে তারা। মধ্য লন্ডনের একটি থানায় তাকে রাখা হয়েছে। ওয়েস্টমিনিস্টার আদালতে তাঁকে তোলা হবে। লন্ডনে থাকাকালীন জামিনের শর্ত ভাঙায় তাঁকে গ্রেপ্তার করা হল।

এদিকে ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মরেনো বলেন, "আন্তর্জাতিক আইন লঙ্ঘন করায় অ্যাসাঞ্জকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে।" তিনি আরও বলেন, "আমাকে নিশ্চিত করা হয়েছে, জুলিয়ান পুলিশ হাজতে আছেন। তাঁকে ইংল্যান্ডেই বিচারের মুখোমুখি হতে হবে।"

তবে উইকিলিকসের টুইটারে বলা হয়েছে, অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করিয়ে ইকুয়েডর রাজনৈতিক আশ্রয় দেওয়ার প্রতিশ্রুতি লঙ্ঘন করেছে। প্রসঙ্গত ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মরেনোর ব্যক্তিগত তথ্য ফাঁস করার কারণেই ইকুয়েডরের সঙ্গে অ্যাসাঞ্জের সম্পর্কের অবনতি হয়।

২০১০ সালে অনেক অ্যামেরিকান কূটনীতিকের মেল ও সামরিক গোপন নথি ফাঁস করে হইচই ফেলে দিয়েছিল উইকিলিকস। এর কিছুদিন পর সুইডেনে তাঁর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা হয়। ওই মামলায় বিচারের জন্য ব্রিটিশ সরকার তাঁকে সুইডেনের হাতে তুলে দিতে চেয়েছিল। পাশাপাশি অ্যামেরিকাতেও অ্যাসাঞ্জ ও উইকিলিকসের বিরুদ্ধে তদন্ত চলছে।

ABOUT THE AUTHOR

...view details