পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / international

সন্ত্রাসবাদে মদত দেওয়া দেশগুলিকে একঘরে করা উচিত : বেঙ্কাইয়া নাইডু

সন্ত্রাসবাদ নিয়ে নাম না করে পাকিস্তানকে তোপ উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর । তাও আবার বিদেশ সফরে গিয়ে । নাইডু লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াস পৌঁছান । লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট গীতানাস নওসেদার সঙ্গে এক যৌথ সাংবাদিক সম্মেলনে বেঙ্কাইয়া নাইডু বলেন, সন্ত্রাসবাদ মোকাবিলায় সমস্ত দেশের সম্মিলিত পদক্ষেপ নেওয়া উচিত এবং যে দেশগুলি সন্ত্রাসকে সহায়তা দিচ্ছে তাদের একঘরে করা উচিত ।

By

Published : Aug 18, 2019, 12:29 PM IST

বেঙ্কাইয়া নাইডু ও গীতানাস নওসেদা

ভিলনিয়াস (লিথুয়ানিয়া), 18 অগাস্ট : সন্ত্রাসবাদ নিয়ে নাম না করে পাকিস্তানকে তোপ উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর । তাও আবার বিদেশ সফরে গিয়ে । লিথুয়ানিয়া, লাটাভিয়া ও এস্তোনিয়া সফরে গেছেন উপ রাষ্ট্রপতি । গতকাল তিনি লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াস পৌঁছান । লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট গীতানাস নওসেদার সঙ্গে এক যৌথ সাংবাদিক সম্মেলনে বেঙ্কাইয়া নাইডু বলেন, সন্ত্রাসবাদ মোকাবিলায় সমস্ত দেশের সম্মিলিত পদক্ষেপ নেওয়া উচিত এবং যে দেশগুলি সন্ত্রাসকে সহায়তা দিচ্ছে তাদের একঘরে করা উচিত ।

উপ রাষ্ট্রপতি বলেন, "আজ বিশ্বের সামনে সন্ত্রাসবাদ অন্যতম প্রধান চ্যালেঞ্জ । সমস্ত দেশকে সন্ত্রাসবাদের মহামারী দূর করতে প্রয়াস চালিয়ে যেতে হবে । সন্ত্রাসবাদকে সহায়তা দেওয়া দেশগুলিকেও বিচ্ছিন্ন করতে হবে ।" ভারতে স্বচ্ছন্দ্যে চলাফেরার জন্য ভারতে লিথুয়ানিয়ার নাগরিকদের জন্য ই-ভিসার সুবিধা দেওয়ার কথা ঘোষণা করেন নাইডু । লিথুয়ানিয়ার শিল্পপতিদের ভারতের অর্থনৈতিক সুযোগ সুবিধা গ্রহণের আহ্বান জানিয়ে উপরাষ্ট্রপতি বলেন, "2022 সালের মধ্যে সৌর শক্তি থেকে 100 গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা করেছি । লিথুয়ানিয়াকে আমাদের অংশীদার হিসাবে পেয়ে আনন্দিত হব ।"

উপ রাষ্ট্রপতির সফরে ভারত ও লিথুয়ানিয়ার মধ্যে সাংস্কৃতিক, কৃষি ও আইনি সহযোগিতা বাড়াতে তিনটি MOU স্বাক্ষর হয়েছে । দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে বেঙ্কাইয়া নাইডু ও গীতানাস নওসেদা আলোচনায় বসেন । আলোচনার সময়, উভয় দেশ রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে প্রতিনিধির সংখ্য়া বাড়ানোর প্রয়োজনীয়তার বিষয়ে একমত হয়েছে । এছাড়া নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদ পাওয়ার ক্ষেত্রে ভারতকে সমর্থন জানিয়েছে লিথুয়ানিয়া । গীতানাস নওসেদা উপ রাষ্ট্রপতিকে লিথুয়ানিয়ার ইতিহাস সম্পর্কিত একটি বইয়ের সংস্কৃত অনুবাদ উপহার দেন ।

ABOUT THE AUTHOR

...view details