পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / international

সপ্তাহান্তে হিংসা শেষে আজ স্বাভাবিকের পথে হংকং

গতকাল পুলিশের অনুমতি ছাড়াই হংকংয়ের গণতন্ত্রপন্থী কয়েক হাজার বিক্ষোভকারী মিছিল বের করে । পরে তারা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় । বিক্ষেভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে পুলিশ । গ্রেপ্তার করা হয় 89 জনকে ।

By

Published : Sep 16, 2019, 6:12 PM IST

পুলিশ হিংসা থামাতে এলে তাদের দিকে লক্ষ্য করে ছোড়া হয় পেট্রল বোমা ও ইট

হংকং, 16 সেপ্টেম্বর : সপ্তাহান্তে হিংসার পর আজ আবার স্বাভাবিক হওয়ার পথে হংকং । শনি-রবিবার হংকংয়ের মানুষ ও পুলিশের মধ্যে দফায় দফায় সংঘর্ষের জেরে কার্যত স্তব্ধ ছিল গোটা শহর । তবে আজ সকাল থেকে সরকারবিরোধী বিক্ষোভ নজরে পড়েনি । খুলেছে মেট্রো রেল ও কয়েকটি দোকানপাট ।

গতকাল পুলিশের অনুমতি ছাড়াই হংকংয়ের গণতন্ত্রপন্থী কয়েক হাজার বিক্ষোভকারী মিছিল বের করে । পরে তারা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় । পুলিশ মিছিল করার অনুমতি না দিলেও কয়েক হাজার লোক জড়ো হয় ব্যবসায়িক কেন্দ্র কসওয়ে বে-তে । সেখান থেকে মিছিল নিয়ে ব্যাণিজ্যিক এলাকা সেন্ট্রালের দিকে এগিয়ে যায় । সেই সময় সংঘর্ষ শুরু হয় পুলিশ ও বিক্ষোভকারীদের । বিক্ষেভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে পুলিশ । গ্রেপ্তার করা হয় 89 জনকে ।

বিক্ষেভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে পুলিশ

রাতে শহরের কোথাও কোথাও ছোটোখাটো কিছু হিংসার ঘটনা ঘটে । কালো পোশাক পরে সরকারবিরোধীরা সাদা পোশাক পরিহিত বেজিংপন্থীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন । পরে সেই সংঘর্ষ ছড়ায় সরকারি দপ্তর ও পার্লামেন্টের আশপাশে । পুলিশ হিংসা থামাতে এলে তাদের দিকে লক্ষ্য করে ছোড়া হয় পেট্রল বোমা ও ইট ।

পুলিশ হিংসা থামাতে এলে তাদের দিকে লক্ষ্য করে ছোড়া হয় পেট্রল বোমা ও ইট

উল্লেখ্য চলতি বছরের জুনে হংকংয়ে বন্দীপ্রত্যর্পণ বিলকে ঘিরে আশান্তির সূত্রপাত ৷ বিলে বলা হয়েছে, হংকংয়ে কেউ কোনও অপরাধ করলে চিনের মূল ভূখণ্ডে তার বিচার করা যাবে ৷ হংকংবাসীদের আশঙ্কা ছিল, কেউ চিনের বিরুদ্ধে বিক্ষোভ দেখালে কড়া শাস্তি দিতেই এই বিল আনা হয়েছে ৷ এই বিল প্রত্যাহারের দাবিতে হংকংয়ে শুরু হয় বিক্ষোভ ৷ প্রতিবাদের মুখে বিলটি স্থগিত করা হলেও প্রতিবাদ অব্যাহত থাকে । পরে চলতি মাসের প্রথমদিকে বিলটি পুরোপুরি প্রত্যাহার করা হয় । কিন্তু এতেও প্রতিবাদীদের ক্ষোভ কমেনি । পূর্ণ গণতন্ত্রের দাবিতে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে তারা । পাশাপাশি পুলিশের নিষ্ঠুরতা ও অন্যান্য অভিযোগেরও তদন্ত দাবি করছে ।

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details