পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 9, 2020, 2:38 PM IST

ETV Bharat / international

সোলেইমানির মৃত্যু, ট্রাম্পের পদক্ষেপের উত্তর আগামীতে

বরাবরই বিতর্কের নাম কাসেম সোলেইমানি । গ্যাসের দাম 200 শতাংশ বৃদ্ধির প্রতিবাদে পথে নেমেছিলেন ইরানের বহু মানুষ । প্রতিবাদে গর্জে উঠেছিল গোটা দেশ । কড়া হাতে সেই প্রতিবাদ-প্রতিরোধ বন্ধ করেছিলেন সোলেইমানি । বহু প্রতিবাদী নভেম্বরের সেই প্রতিবাদে সামিল হয়ে প্রাণ হারিয়েছিলেন । সেই সোলেইমানির মৃত্যুকে ট্রাম্প প্রশাসনের অগ্নি পরীক্ষা বলে উল্লেখ করেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতিরক্ষা সচিব লিয়ন পানেত্রা ।

সোলেইমানি
সোলেইমানি

ওয়াশিংটন, 9 জানুয়ারি : প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বড় পদক্ষেপ করেছেন । কাদ্স বাহিনীর সামরিক কমান্ডার জেনেরাল কাসেম সোলেইমানি মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন । এই ঘটনা শুধু পশ্চিম এশিয়া নয়, বর্তমান মার্কিন রাজনীতির ক্ষেত্রেও বিশেষ গুরুত্বপূর্ণ এবং এই ঘটনা সামগ্রিক এলাকার অনেক সমীকরণ বদলে দিতে শুরু করেছে ।

এই শুধু মার্কিন সংবাদমাধ্যম নয়, বিশ্বজুড়ে বিষয়টির প্রতিঘাত নিয়ে আলোচনা শুরু হয়েছে । এর আগেও মার্কিন প্রেসিডেন্টরা সোলেইমানিকে টার্গেট করেছিলেন, কিন্তু কোনও ক্ষেত্রেই তাঁরা সফল হননি । সোলেইমানের মৃত্যু নতুন করে ইরান-আমেরিকার সম্পর্ক তপ্ত করল । আবার একটা যুদ্ধের পরিস্থিতি তৈরি করল ।

সন্দেহ নেই ট্রাম্প একটা ভয়াবহ ঝুঁকি নিয়েছেন । আগামী কয়েক মাসের মধ্যেই বোঝা যাবে এই ঝুঁকির ফল কী হতে পারে । ড্রোন হামলায় সোলেইমানির মৃত্যুর পর মার্কিন পররাষ্ট্র সচিব মাইক পম্পেয়ো সে দেশের অবস্থান স্পষ্ট করেছেন, তিনি বলেছেন আমেরিকা কোনও যুদ্ধ বা ইরানের ক্ষমতা পরিবর্তন চেয়ে এই হামলা চালায়নি ।

ইরানও আমেরিকার সঙ্গে পুরোপুরিভাবে সম্মুখসমরে যেতে চায় না । কারণ তারা জানে, আমেরিকার সঙ্গে যুদ্ধে পেরে ওঠা তাদের পক্ষে সম্ভব নয় । ইরান অবশ্যই আমেরিকার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করতে চায়, বিশেষ করে পশ্চিম এশিয়ায় মার্কিন সেনার পদক্ষেপের বদলা নিতে ইরান সর্বদা সচেষ্ট । বেশ কিছুদিন ধরে দুই রাষ্ট্রের মধ্যে চলতে থাকা তপ্ত বাকবিতণ্ডা ক্রমেই তাদের সম্পর্ককে জটিল করে তুলেছে ।

মঙ্গলবার ইরাকে মার্কিন সেনা ঘাঁটি লক্ষ্য করে মিজ়াইল হামলা চালায় ইরান । সন্দেহ নেই এটাই প্রথম প্রতিশোধ । এটা আমেরিকা সঠিক শিক্ষা দেওয়ার জন্য ইরানের পদক্ষেপ । শেষ গ্রীষ্মকাল থেকে যে ছায়াযুদ্ধের সূচনা হয়েছিল এবং ইরানে মার্কিন ড্রোন হামলা চলছিল, তারই চূড়ান্ত রূপ ছিল সোলেইমানিকে আক্রমণ । ট্রাম্প আগেই বদলা নেওয়ার জন্য হামলার কথা বলেছিলেন, কিন্তু পুরোটাই তিনি শেষ মুহূর্ত পর্যন্ত চেপে ছিলেন । একদম অন্তিম মুহূর্তে সব কিছু ঘোষণা করেছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প ।

গত সেপ্টেম্বরে ইরান সৌদির তৈল উৎপাদন কেন্দ্রে হামলা চালিয়েছিল, আবার অতি সম্প্রতি 27 ডিসেম্বর কিরকুকে মার্কিন সেনা ঘাঁটির কাছে মিসাইল হামলা চালায় । এই হামলায় প্রাণ হারান একজন মার্কিন কনট্রাকটর । এর বদলা নিতেই ট্রাম্প যুদ্ধ বিমান পাঠান কাতাইব হিজবুল্লাহকে খতম করতে । মার্কিন বিমান হামলায় 25 জন নিহত হন । সেনা বাহিনীর নেতা মাহদি আল-মুহানদিসও নিহত হন সোলেইমানির সঙ্গে । ইরানের মদতপুষ্ট ইরাকের ভাড়াটে সৈন্যবাহিনীর নেতা আবু মাহদি আল-মুহানদিসও ছিলেন একটি গাড়িতে । তার কিছু ক্ষণের মধ্যেই মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এস্পার বলেন, "ইরান ও তার আশপাশের এলাকায় থাকা মার্কিন নাগরিক, মার্কিন সেনা ও মার্কিন সম্পত্তির উপরে লাগাতার হামলা চালানো বন্ধ করতেই এই পদক্ষেপ ।"

পেন্টাগনের তরফ থেকেও স্বীকার করে নেওয়া হয়, ‘জঙ্গি’ সোলেইমানিকে প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশেই হত্যা করা হয়েছে । অ্যামেরিকা-বিরোধী বিক্ষোভ হয়েছে প্রতিবেশী ইরাক-সহ পশ্চিম এশিয়ার বিভিন্ন দেশেও । এই পরিস্থিতিতে পশ্চিম এশিয়ায় আরও তিন হাজার সেনা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা । তাছাড়া, বাগদাদের মার্কিন দূতাবাস এক বিবৃতি জারি করে মার্কিন পর্যটকদের ইরাক ছেড়ে চলে যেতে বলেছে । ট্রাম্প ঘোষণা করেছিলেন, "আমেরিকা ইরানের শাসনে পরিবর্তন চায় না । হামলার উদ্দেশ্য ছিল যুদ্ধ থামানো, যুদ্ধ শুরু নয় । সোলেইমানি মার্কিন কূটনীতিকদের উপরে হামলার ছক কষছিলেন ।" এরপরই হোয়াইট হাউজ় সূত্রে দাবি করা হয়েছে, বর্ষবরণের দিন বহু মার্কিন কূটনীতিককে বাগদাদের আমেরিকার দূতাবাসে আটকে রেখেছিল ইরান । পরিকল্পনা ছিল খুন করার । কোনওক্রমে তাঁরা প্রাণ হাতে করে পালাতে পারেন । সেদি সোলেইমানির সেনার হাত থেকে বাঁচতে দরজা ভেঙে পালাতে হয় তাদের । ট্রাম্প ঘোষণা করেন, সেই ঘটনার বদলা নিতেই সোলেইমানিকে খতম করার সিদ্ধান্ত নেওয়া হয় ।

হামলার পর হোয়াইট হাউজ়ের তরফে যে সরকারি বিবৃতি দেওয়া হয়, তাতে বলা হয়েছিল আগামীদিন যুদ্ধের আশঙ্কার কথা মাথায় রেখেই এই আক্রমণ । যদিও আসল সত্যটা তা নয় । দূতাবাসে হামলার বদলা নিতেই পালটা অভিযান চালিয়েছিল মার্কিন সেনা ।

ইরাকের সংসদে ইরাকে অবস্থিত মার্কিন সেনাকে অব্যাহতি দেওয়ার বিষয়টি নিয়ে একটি প্রস্তাব আসে, কিন্তু সেদিন সুন্নি এবং কাদ্স প্রতিনিধিরা উপস্থিত ছিলেন না । কিছু ইরাক এবং সিরিয়ার নাগরিক সোলেইমানির মৃত্যুতে স্বস্তি ফেলেছেন, সোলেইমানির অত্যাচারে হাত থেকে রেহাই পেয়ে খুশি অনেকেই ।

সিরিয়া-লেবানন সংশ্লিষ্ট এলাকায় গত দুই শতক ধরে একচ্ছত্র প্রাধান্য স্থাপন করেছিলেন সোলেইমানি । পশ্চিম এশিয়ার রাজনীতিতে অন্যতম চর্চিত নাম সোলেইমানি । অ্যামেরিকা সোলেইমানিকে ‘জঙ্গি’ আখ্যা দিলেও আদতে তিনি ইরানি সেনাবাহিনীর অন্যতম শীর্ষকর্তা এবং পশ্চিম এশিয়ার অন্যতম শক্তিশালী ব্যক্তি ছিলেন । ইরানের সর্বোচ্চ নেতা ও সে দেশের ধর্মগুরু আলি খামেনেইয়ের পরেই তাঁর স্থান ছিল । 1998 সাল থেকে তিনি কাদ্স বাহিনীর নেতৃত্ব দিচ্ছিলেন । বিদেশের মাটিতে ইরানপন্থী ভাড়াটে সৈন্যদের পরিচালনা করাই ছিল তাঁর কাজ । তাঁর মদতেই সিরিয়ার বাশার আল আসাদ সরকার IS দমনে সফল হয়েছিল । তা ছাড়া, তালিবানদের নিয়ন্ত্রণে রাখতেও সোলেইমানির সক্রিয় ভূমিকা ছিল । 2012 সালে ইজ়রায়েলের কূটনীতিকদের গাড়িতে হামলার পিছনেও তাঁর নাম জড়িত ছিল বলে সন্দেহ । সেদিন গাড়ি বোমা হামলায় চার জন আহত হয়েছিলেন । এহেন সেনাকর্তার নিধনে ইরানের সরকারি স্তরে তো বটেই, সাধারণ মানুষের মধ্যেও অ্যামেরিকা-বিরোধী মনোভাবে ঘি পড়েছে ।

বরাবরই বিতর্কের নাম কাসেম সোলেইমানি । গ্যাসের দাম 200 শতাংশ বৃদ্ধির প্রতিবাদে পথে নেমেছিলেন ইরানের বহু মানুষ । প্রতিবাদে গর্জে উঠেছিল গোটা দেশ । কড়া হাতে সেই প্রতিবাদ-প্রতিরোধ বন্ধ করেছিলেন সোলেইমানি । বহু প্রতিবাদী নভেম্বরের সেই প্রতিবাদে শামিল হয়ে প্রাণ হারিয়েছিলেন । সংবাদ সংস্থা রয়টার্সের হিসেব বলছে, সেবার হাজারের বেশি প্রতিবাদীর মৃত্যু হয়েছিল ।

আবার বহু ইরানি তাঁকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন । অ্যামেরিকার চোখে তিনি জেহাদের কারবারি । পশ্চিম এশিয়ার একটা বড় অংশ জুড়ে সন্ত্রাসের মদতদাতা । পশ্চিম এশিয়ার শিয়াদের কাছে আবার এই লোকটাই একাধারে জেমস বন্ড, জার্মান জেনেরাল এরউইন রমেল আর মার্কিন পপ তারকা লেডি গাগা । 2017-য় টাইমস পত্রিকার একশো প্রভাবশালীর তালিকায় ইরানের শ্যাডো কমান্ডার কাসেম সোলেইমানির নাম ছিল । কাদ্স বাহিনী যত দিন ইরাকে IS-এর বিরুদ্ধে লড়ছিল, তত দিন সোলেইমানির বিরুদ্ধে কিছুই বলতে শোনা যায়নি অ্যামেরিকাকে । কিন্তু অ্যামেরিকা ইরান পরমাণু-চুক্তি ছেড়ে বেরিয়ে আসার পর-পরই সোলেইমানির বাহিনী বার বার মাথাচাড়া দিচ্ছে দেখে ইরানের শ্যাডো কমান্ডারকে নিকেশের সিদ্ধান্ত নেওয়া হয় বলে ধারণা অনেকের । এ সপ্তাহে ইরানপন্থী বিক্ষোভকারীরা বাগদাদের মার্কিন দূতাবাস ঘেরাওয়ের পরেই হামলার ছক কষা হয়, দাবি একাধিক সূত্রের ।

1998 থেকে কাদ্স বাহিনীর নেতৃত্ব দিচ্ছিলেন সোলেইমানি । আর আড়ালে থেকে ইরানের শক্তি বাড়াচ্ছিলেন পশ্চিম এশিয়ার একটা বড় অংশ জুড়ে । অ্যামেরিকার অভিযোগ, লেবাননে হেজবুল্লা আর প্যালেস্তাইনে হামাস জঙ্গিদের দীর্ঘদিন ধরে মদত দিয়ে আসছে কাদ্স । পরমাণু চুক্তি থেকে বেরিয়ে এসে ইরানের উপর একাধিক নিষেধাজ্ঞা চাপানোর পরে গত এপ্রিলে ইসলামিক রেভোলিউশনারি গার্ড ও কাদ্স বাহিনীকে জঙ্গি সংগঠন আখ্যা দিয়ে কালো তালিকাভুক্ত করে অ্যামেরিকা । ইরানের সাধারণ মানুষের কন্ঠরোধ করেছিলেন বলেও অ্যামেরিকার তরফে দাবি করা হয় বার বার ।

ইরানে মার্কিন সেনার মৃত্যুর জন্য কাঠগড়ায় তোলা হয়েছে সোলেইমানিকেই । ডেমোক্র্যাটরা বিশ্বাস করেছে, সমর্থন জানিয়েছে, সোলেইমানির অবর্তমানে বিশ্বের বিন্দুমাত্র কোনও ক্ষতি হবে না, বরং বিশ্ব আরও সুন্দর হবে বলেই মনে করেন ট্রাম্পপন্থীরা । সোলেইমানিকে লক্ষ্য করে হামলা চালানোর বিষয় নয়, পদক্ষেপের পরবর্তী অভিঘাত নিয়ে প্রশ্ন তুলেছিলেন । তাঁদের প্রশ্ন ছিল, মার্কিন হামলার পরই ইরান পালটা হামলা চালাবে না তো ।

মার্কিন জুডিশিয়ারি কমিটির চেয়ারম্যান জেরি নাডলার বলেন, সোলেইমানি সবর্দাই সমস্যা তৈরি করেন । তাঁর উপস্থিতি হিংসা-সমস্যা-ভয়াবহতার কারণ । কিন্তু, মার্কিন কংগ্রেস কোনও ভাবেই ট্রাম্পের যুদ্ধের প্রস্তাবে সায় দিতে পারে না । অ্যামেরিকা যুদ্ধে বিশ্বাস করে না । যুদ্ধের প্ররোচনা দিতেও নয় । ট্রাম্পের প্রস্তাব যুদ্ধের পরিস্থিতি তৈরি করবে বলে সন্দেহ প্রকাশ করে মার্কিন কংগ্রেস ।

সোলেইমানিকে হত্যার বিষয়টি আরও একটি দিক থেকে সংকট তৈরি করেছে । গণতান্ত্রিক কাঠামোতে অন্য কোনও দেশের অভ্যন্তরীণ বিষয়ে আর একটি দেশের হস্তক্ষেপ কূটনৈতিক ভাবে পরিস্থিতি জটিল করবে বলে আশঙ্কা । খাতায়-কলমে রেভোলিউশনারি গার্ড কোরের কাদ্স ফোর্সের কমান্ডার ছিলেন জেনেরাল সোলেইমানি । কিন্তু আদতে ছিলেন ইরানের সেনাপ্রধানই । সাতের দশকের শেষে রেভলিউশনারি গার্ডের সাধারণ সিপাহি হিসেবে যোগ দেওয়া বছর 62 সোলেইমানি শুধু খামেনেইকেই রিপোর্ট করতেন । আর কার্যত চষে বেড়াতেন ইরাক-ইজ়রায়েল-প্যালেস্তাইন-আরব-প্রায় পুরো পশ্চিম এশিয়া । ইরানের ভূমিকা কোথায়-কেমন হবে, এত দিন না কি সব ঠিক করে দিতেন তিনিই । এই সোলেইমানি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও বলতে ছাড়েননি, "আপনি যুদ্ধ শুরু করলে, আমরা তা শেষ করে ছাড়ব ।" 2018-য় প্রকাশ্যে তাঁকে বলতে শোনা যায়, ইরাকের সরকার গঠনে উচ্চ পর্যায়ের সব বৈঠক তাঁর উপস্থিতিতেই হয়েছে । গত বছর মার্চে তাঁকে ইরানের সর্বোচ্চ সামরিক সম্মান অর্ডার অফ জ়ুলফিকার তুলে দিয়েছিলেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লা আলি খামেনেই । মঞ্চে তাঁকে বিপ্লবের জীবন্ত শহিদ বলে উল্লেখও করেছিলেন । এতকিছু কারণে, সব বিবেচনা করেই সোলেইমানির মৃত্যুকে হত্যা বলে উল্লেখ করতে একটু সময় নেওয়া হয় । মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী এলিজ়াবেথ ওয়ার্নার টুইট করে জানিয়েছিলেন সোলেইমানিকে খুন করা হয়েছে, এবং তাঁকে একজন সরকারি অফিসার বলেও টুইটে উল্লেখ করা হয় ।

সোলেইমানির মৃত্যুকে ট্রাম্প প্রশাসনের অগ্নিপরীক্ষা বলে উল্লেখ করেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতিরক্ষা সচিব লিয়ন পানেত্রা । প্রথম তিন বছর ডোনান্ড ট্রাম্প বেশ কিছুটা সংযমের মধ্যেই ছিলেন । বিরোধীদের মতকে গুরুত্ব দিতে চলতে বাধ্য হয়েছেন অনেক ক্ষেত্রে । কিন্তু, ট্রাম্পের নিজস্ব কিছু ভাবনাচিন্তা আছে । তাঁর কিছু সমর্থক আছেন । যাঁরা ট্রাম্পের কাছে ভোটের আগে দেওয়া প্রতিশ্রুতিগুলি বুঝে নিতে চান । যুদ্ধ-সন্ত্রাসকে নির্মূল করতে ট্রাম্পের প্রতিশ্রুতি ভোটের আগে ঝড় তুলেছিল । স্বাভাবিকভাবেই সময় এসেছে সে সব প্রতিশ্রুতি পূরণ করার ।

ট্রাম্প একটা জুয়া খেলেছেন । এখন এটাই বড় প্রশ্ন, এটা কি ছায়া যুদ্ধের সূত্রপাত ঘটাল ? না কি যুদ্ধের পরিসমাপ্তি ঘটাল ?

ABOUT THE AUTHOR

...view details