পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / briefs

কাল রাজ্যে বৃষ্টির সম্ভাবনা, সূর্যগ্রহণ দেখতে পাবেন ?

নিম্নচাপ ও মৌসুমি বায়ুর প্রভাবে আগামী দুই-তিনদিন কলকাতা সহ রাজ্যজুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

By

Published : Jun 20, 2020, 3:48 PM IST

Weather forecast
Weather forecast

কলকাতা, 20 জুন : সকাল থেকে শহরজুড়ে দফায় দফায় শুরু হয়েছে বৃষ্টিপাত। আগামী 24 ঘণ্টায় কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানাল আলিপুর আবহাওয়া দপ্তর।

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, পাকিস্তান থেকে আসাম পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা সৃষ্টি হয়েছে। ওই নিম্নচাপ ঝাড়খণ্ড থেকে পশ্চিমবঙ্গের উপরও প্রভাব বিস্তার করবে। সেই সঙ্গে সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে রাজ্যজুড়ে আগামী 2-3 দিন বৃষ্টিপাত হবে। কাল বলয়গ্রাস সূর্যগ্রহণ । কিন্তু, আগামীকাল আকাশ মেঘলা থাকবে । ফলে সূর্যগ্রহণ দেখা যাবে কি না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে ।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের কয়েকটি জেলাতেও মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী 24 ঘণ্টায় উত্তরবঙ্গের জেলাগুলোর মধ্যে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলেও এখনই অস্বস্তিকর গরম থেকে মুক্তি পাবে না রাজ্যবাসী। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় বৃষ্টি হলেও গরম থেকেই যাবে জানানো হয় আলিপুর আবহাওয়া দপ্তর থেকে।

আগামী 24 ঘণ্টায় দক্ষিণবঙ্গের জেলাগুলির মধ্যে বীরভূম, বাঁকুড়া, নদিয়া ও পুরুলিয়া জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, আজ দিনভর কলকাতায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি পরিমাণে বৃষ্টি হবে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে।

কলকাতায় গত 24 ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল 33.7 ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। গত 24 ঘণ্টায় কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল 27.8 ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় 1 ডিগ্রি বেশি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ছিল সর্বোচ্চ 95 শতাংশ এবং সর্বনিম্ন 69 শতাংশ। গত 24 ঘণ্টায় কলকাতায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল 12.4 মিলিমিটার। আগামী 24 ঘণ্টায় কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা 34 ও সর্বনিম্ন তাপমাত্রা 28 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর ।

ABOUT THE AUTHOR

...view details