পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 31, 2019, 11:52 PM IST

ETV Bharat / briefs

কৃষক ও ব্যবসায়ীদের জন্য পেনশন স্কিম আনল কেন্দ্রীয় সরকার

দেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য পেনশন প্রকল্প আনল কেন্দ্রীয় সরকার । ব্যবসায়ীদের জন্য চালু করা হয়েছে নতুন প্রকল্প । প্রায় তিন কোটি খুচরো ব্যবসায়ী ও দোকানদার এই প্রকল্প থেকে উপকৃত হবেন ।

বৈঠকে নতুন মন্ত্রিসভার সদস্যরা

দিল্লি, 31 মে : মন্ত্রিসভা গড়েই ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য পেনশন স্কিম আনল কেন্দ্রীয় সরকার । যাদের 2 হেক্টর চাষজমি রয়েছে সেই কৃষক পরিবারকে বছরে তিনদফায় ছ'হাজার করে টাকা দেওয়া হবে প্রধানমন্ত্রী কিষান পেনশন যোজনা (PMKPY)-য় । প্রায় 15 কোটি কৃষক এর আওতায় পড়বেন । যার জন্য বরাদ্দ হয়েছে প্রায় 87,217 কোটি টাকা । এর পাশাপাশি ব্যবসায়ীদের জন্য চালু করা হয়েছে নতুন প্রকল্প । প্রায় তিন কোটি খুচরো ব্যবসায়ী ও দোকানদার এই প্রকল্পের আওতায় পড়বেন ।

যে কৃষকদের বয়স 18- 40 তাঁরা এই স্কিমে নিজেদের নাম নথিভুক্ত করতে পারেন । 60 বছর পর তাঁরা বছরে তিন দফায় ছ'হাজার টাকা পাবেন । এছাড়াও ভলান্টিয়ারি ও কনট্রিবিউটরি এই পেনশন স্কিমে কৃষকরা যত টাকা জমাবেন, সম পরিমাণ টাকা সেই অ্যাকাউন্টে যোগ করবে সরকার । এই স্কিমে সাবস্ক্রাইবারের মৃত্যুর পর তাঁর স্ত্রী এর 50 শতাংশ টাকা পাবেন ।

ক্ষুদ্র ব্যবসায়ী ও দোকানদাররাও 60 বছর পর মাসিক তিনহাজার টাকা করে পাবেন বলে সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা । "যাঁদের বয়স 18-40, তাদের যদি GST (গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স) নিয়ে বছরে আয় দেড় কোটি বা তার কম হয়, তারা এই স্কিমে নিজের নাম নথিভুক্ত করতে পারেন । প্রতিদিন দিতে হবে 2 টাকা । আওতায় পড়বেন 5 কোটি ক্ষুদ্র ব্যবসায়ী । তবে, যাঁরা 29 বছর বয়সে এই স্কিমে নাম নথিভুক্ত করবেন তাঁদের 100 টাকা ও 40 বছর বয়সে নথিভুক্ত করলে 200 টাকা প্রতি মাসে দিতে হবে ।" বলেন মন্ত্রী প্রকাশ জাওড়েকর ।

ABOUT THE AUTHOR

...view details