পশ্চিমবঙ্গ

west bengal

চিকিৎসকের উপর হামলায় 10 বছরের কারাদণ্ড, সুপারিশ খসড়া বিলে

By

Published : Sep 3, 2019, 2:12 PM IST

দেশজুড়ে চিকিৎসকদের উপর হামলার ঘটনা বেড়ে চলেছে । সেই বিষয়টি নজরে রেখে কড়া আইন আনতে চলেছে কেন্দ্র । তাই বিলের খসড়া তৈরি করা হচ্ছে ।

চিকিৎসকের উপর হামলায় 10 বছরের কারাদণ্ড, সুপারিশ খসড়া বিলে

দিল্লি, 3 সেপ্টেম্বর : হাসপাতালে কর্মরত চিকিৎসকের উপর হামলা করলে 10 বছরের কারাদণ্ড বা 10 লাখ টাকা জরিমানার সুপারিশ করা হল স্বাস্থ্য মন্ত্রকের তরফে । দেশজুড়ে চিকিৎসকদের উপর হামলার ঘটনা বেড়ে চলেছে । সেই বিষয়টি নজরে রেখে কড়া আইন আনতে চলেছে কেন্দ্র । তাই বিলের খসড়া তৈরি করা হচ্ছে । বিলের খসড়া তৈরির আগে স্বাস্থ্য মন্ত্রক সাধারণ মানুষের মতামত চেয়েছিল । গতকাল খসড়া বিলটি প্রথম জনসমক্ষে পেশ করা হয় ।

মন্ত্রকের এক আধিকারিক বলেন, "দেশজুড়ে চিকিৎসকদের উপর হামলা রুখতে চাই আমরা । পরিস্থিতির কথা মাথায় রেখে বিলের খসড়া তৈরি করেছি । এই খসড়ায় আরও পরিমার্জন করা যায় কি না, তা খতিয়ে দেখছি ।"

প্রসঙ্গত, দুই দিন আগেই অসমে রোগীমৃত্যুকে কেন্দ্র করে দেবেন দত্ত নামে সত্তরোর্ধ্ব এক চিকিৎসককে জনরোষের সম্মুখীন হতে হয় । গণপিটুনিতে মৃত্যু হয় সেই চিকিৎসকের । সেই ঘটনায় 21 জনকে গ্রেপ্তার করে পুলিশ ।

চলতি বছরের জুনে রোগীমৃত্যুকে কেন্দ্র করে উত্তপ্ত হয় NRS হাসপাতাল । মারধরে গুরুতর জখম হন পরিবহ মুখোপাধ্যায় নামে এক জুনিয়র চিকিৎসক । এরপর দেশজুড়ে চিকিৎসকরা আন্দোলনে নামে । রাজ্যজুড়ে বিভিন্ন হাসপাতালের ইনডোর পরিষেবা বন্ধ রেখে আন্দোলন শুরু হয় । তারপরেই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে কেন্দ্রীয় সরকার ।

ABOUT THE AUTHOR

...view details