পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 23, 2019, 10:05 AM IST

ETV Bharat / bharat

উত্তরপ্রদেশের স্কুলে মিড-ডে-মিলে শুধুই নুন-রুটি !

পশ্চিমবঙ্গের পর এবার একইধরনের ছবি সামনে এল উত্তরপ্রদেশে । মিরজ়াপুরের ওই স্কুলে ছাত্রছাত্রীদের খাওয়ানো হচ্ছে নুন-রুটি !  উত্তরপ্রদেশ মিড-ডে-মিল অথরিটি অবশ্য জানিয়েছে, রোজকার মেনুতে রাখা হয়, ভাত, রুটি, তরকারি । কিছু কিছু দিন ফল ও দুধও দেওয়া হয় ।

ফাইল ফোটো

মিরজ়াপুর (উত্তরপ্রদেশ), 23 অগাস্ট : মিড-ডে-মিলে ছাত্রছাত্রীদের খাওয়ানো হচ্ছে নুন-ভাত । চুঁচুড়ার বাণীমন্দির স্কুলের এই ঘটনা আলোড়ন ফেলেছিল । ছবি সামনে আসার পরই একযোগে সরকারকে আক্রমণ শুরু করে বিরোধীরা । হুগলির সাংসদ লকেট চ্যাটার্জি স্কুলে গিয়ে বিক্ষোভ দেখান । চাপে পড়ে ব্যবস্থা নেয় প্রশাসনও । 3 শিক্ষিকাকে সাসপেন্ড করা হয় । এবার একইধরনের ছবি সামনে এল উত্তরপ্রদেশে । মিরজ়াপুরের ওই স্কুলে ছাত্রছাত্রীদের খাওয়ানো হচ্ছে নুন-রুটি !

উত্তরপ্রদেশের সরকারি স্কুলগুলিতে কেন্দ্রীয় সরকারের স্কিম অনুযায়ী গরিব শিশুদের খাওয়ানো হয় । তারপরও এই ছবি ? যেখানে পুষ্টি বাড়াতে উদ্যোগ নিচ্ছে সরকার, সেখানে শুধু নুন-রুটি কেন দেওয়া হচ্ছে ? উত্তরপ্রদেশ মিড-ডে-মিল অথরিটি অবশ্য জানিয়েছে, রোজকার মেনুতে রাখা হয়, ভাত, রুটি, তরকারি । কিছু কিছু দিন ফল ও দুধও দেওয়া হয় । তা কেন মানা হচ্ছে না মিরজ়াপুরের স্কুলে ?

এক ছাত্রের অভিভাবক জানিয়েছেন, "এখানে পরিস্থিতি ভয়ানক । স্কুলে নুন-রুটি দেওয়া হয় । অনেক সময় আবার ভাত-নুন । দুধ আসে মাঝে মাঝে । বেশিরভাগ সময় ছাত্রছাত্রীরা পায় না ।"

ঘটনার সতত্য মেনে নিয়েছেন মিরজ়াপুরের প্রশাসনিক আধিকারিক অনুরাগ প্যাটেল । তিনি বলেন, "এই সংক্রান্ত একটি ভিডিয়ো ভাইরাল হয়েছিল । আমরা তদন্ত করে দেখেছি ঘটনাটি সত্য । প্রাথমিক তদন্ত অনুযায়ী, এটা স্কুলের টিচার ইন-চার্জের দোষ । দোষী গ্রাম পঞ্চায়েতের সুপারভাইজ়ারও । দু'জনকেই সাসপেন্ড করা হয়েছে ।"

উত্তরপ্রদেশ সরকারের পরিসংখ্যান বলছে, বর্তমানে প্রায় দেড় লাখ স্কুলে মিড-ডে-মিল চলে । 1 কোটি পড়ুয়া এই স্কিমের সুবিধা পায় । কেন্দ্রীয় সরকারের লক্ষ্য, প্রতি শিশুকে প্রতিদিন কমপক্ষে 450 ক্যালোরির জোগান দেওয়া । এরমধ্যে 12 গ্রাম প্রোটিনযুক্ত খাবার থাকা বাধ্যতামূলক ।

মিরজ়াপুরের স্কুলের ছবি সামনে আসার পর বিরোধীদের খোঁচা, "নুন-রুটি খাইয়ে নিশ্চয়ই ক্যালোরির জোগান দেওয়া যায় না !"

ABOUT THE AUTHOR

...view details