পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 3, 2020, 11:04 AM IST

Updated : Feb 3, 2020, 12:43 PM IST

ETV Bharat / bharat

CAA-র উল্লেখ নেই, রাষ্ট্রপতির ভাষণে সংশোধনী প্রস্তাব তৃণমূলের

CAA নিয়ে গোটা দেশ তোলপাড় অথচ রাষ্ট্রপতি ভাষণে তার উল্লেখ নেই । তৃণমূলের রাজ্যসভার চিফ হুইপ সুখেন্দু শেখর রায় বলেন, "মূল্যবৃদ্ধি ও বেহাল অর্থনীতি নিয়েও সংশোধনী আনা হয়েছে ৷ "

amendment proposes on president speech
রাষ্ট্রপতি


কলকাতা, ৩ ফেব্রুয়ারি : রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণের উপর সংশোধনী প্রস্তাব আনল তৃণমূল। এনিয়ে নোটিশ দেওয়া হয়েছে দলের তরফে। আজ দুপুরে রাজ্যসভায় আলোচনার কথা রয়েছে ।

এপ্রসহ্গে রাজ্যসভায় তৃণমূলের মুখ্য সচেতক সুখেন্দু শেখর রায় ETV ভারতকে বলেন, "নাগরিক আইন নিয়ে গোটা দেশ তোলপাড় । অথচ সে সম্পর্কে রাষ্ট্রপতির ভাষণে উল্লেখ নেই । এটাই আমরা নোটিশ দিয়ে উল্লেখ করেছি । এবিষয়ে সংশোধনী প্রস্তাব দেওয়া হয়েছে।"

সংসদে সংশোধনী প্রস্তাবের গুরুত্ব সম্পর্কে সুখেন্দুবাবুর বক্তব্য, "সংসদীয় প্রথা ও আইন মেনেই প্রস্তাব পেশ করা হয়েছে । রাষ্ট্রপতি ভাষণের উপর এর আগে কোনও দল সংশোধনী এনেছে কি না জানা নেই । CAA, মূল্যবৃদ্ধি ও বেহাল অর্থনীতি নিয়েও সংশোধনী আনা হয়েছে । দুপুর ২টোর পর রাজ্যসভার অধিবেশনে বিস্তারিত আলোচনা হবে ।"

বিভিন্ন সভামঞ্চ থেকে CAA, NRC ও NPR-র বিরুদ্ধে সরব হয়েছেন তৃণমূল নেত্রী ৷ শহরে পদযাত্রা করেছেন ৷ একাধিকবার আওয়াজ তুলেছেন, বাংলায় NRC হবে না ৷ যদিও BJP-র পালটা দাবি, মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য সংবিধান বিরোধী ৷ তা সত্ত্বেও CAA, NRC, NPR-র বিরুদ্ধে সুর নরম করেননি তৃণমূলনেত্রী ৷ বাংলার বাইরের NRC, NPR বিরোধী আন্দোলনকেও সমর্থন করে তৃণমূল ৷ দিল্লির জামিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ঘটনায় ছাত্রদের পাশে দাঁড়ান মমতা বন্দ্যোপাধ্যায় ৷ উত্তরপ্রদেশে পুলিশের গুলিতে বেশ কয়েকজন প্রতিবাদীর মৃ্ত্যুর ঘটনায় সরব হয় তৃণমূল ৷ সে রাজ্যে তৃণমূল প্রতিনিধিরা যাওয়ার চেষ্টা করেন ৷ কিন্তু, উত্তরপ্রদেশ পুলিশের বাধায় বিমানবন্দর থেকেই ফিরতে হয় তাঁদের ৷ এবার সেই পথে হেঁটেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণের উপর সংশোধনী প্রস্তাব আনল তৃণমূল ৷

এছাড়াও 6 ফেব্রুয়ারি ও 8 মার্চ নয়া কর্মসূচির ডাক দিয়েছে তৃণমূল মহিলা ব্রিগেড ৷ CAA বিরোধিতায় ওই দু'দিন মুখে কালো কাপড় বেঁধে পথে নামবেন দলের মহিলা কর্মীরা ৷

Last Updated : Feb 3, 2020, 12:43 PM IST

ABOUT THE AUTHOR

...view details