পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

রাজনাথের রাশিয়া সফর কি S-400 ক্ষেপণাস্ত্র ব্যবস্থার ভারতে আগমন ত্বরান্বিত করবে?

ভারত-চিন তপ্ত সম্পর্কের মধ্যেই রাশিয়া সফরে প্রতিরক্ষা মন্ত্রী । S-400 ক্ষেপণাস্ত্র ব্যবহারে ভারতের পথ সুগম করবে এই সফর ? আলোচনায় আরোনিম ভুয়াঁ

By

Published : Jun 26, 2020, 5:43 AM IST

Rajnath
Rajnath

দিল্লি, 26 জুন : আগামী সোমবার তিন দিনের রাশিয়া সফরে যাচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। চলতি মাসে লাদাখ সীমান্তে ভারত ও চিনের বাহিনীর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের পর দিল্লি এই সফরের দিকে তাকিয়ে আছে একটি বিশেষ উদ্দেশ্যে। আর তা হল এই আবহে ভূমি থেকে আকাশ দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা S-400 Triumf-কে মস্কো থেকে আরও দ্রুত ভারতে আনার চেষ্টা।

দিল্লিতে ২০১৮ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বার্ষিক দ্বিপাক্ষিক বৈঠকের মাঝে ৫৪০ কোটি ডলারের এই ক্ষেপণাস্ত্র চুক্তিতে সই করেছেন।

২০১৮ সালের জানুয়ারি মাসে মার্কিন প্রশাসনের কাউন্টারিং আমেরিকা’স অ্যাডভারসারিস থ্রু স্যাংশানস অ্যাক্ট (CAATSA)-র প্রয়োগের পরই S-400 ক্ষেপণাস্ত্র চুক্তির বিষয়টি নিয়ে জলঘোলা শুরু হয়। রাশিয়া, ইরান ও উত্তর কোরিয়ার সামরিক সংস্থাগুলির সঙ্গে যে সব রাষ্ট্র চুক্তি করে, তাদের নিশানা করে CAATSA। মস্কোর উপর মার্কিন সেনেটরদের একটি দল CAATSA প্রয়োগ করে। তাঁদের অভিযোগ ছিল, রাশিয়া ইউক্রেন ও সিরিয়ার যুদ্ধে অযাচিত ভাবে নাক গলাচ্ছে। তাঁরা ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও রাশিয়ার নাক গলানোর অভিযোগ করেছেন।

এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা প্রাথমিকভাবে ২০২০ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের এপ্রিলের মধ্যে ভারতে আসার কথা ছিল। কিন্তু, চলতি বছরের গোড়ায় নয়াদিল্লির রুশ দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়, এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ভারতে আসতে আসতে অন্তত ২০২৫ সাল হবে। এই দেরির কারণ হিসাবে বলা হয়, সমগ্র বিশ্বে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থার চুক্তিমূল্য ১৬০০ কোটি ডলার পেরিয়ে গিয়েছে।

কিন্তু ভারত ও চিনের মধ্যে বেড়ে চলা সঙ্কট এবং চলতি মাসে লাদাখ সীমান্তে দুই দেশের সেনার মধ্যে সংঘর্ষের পর ২০ ভারতীয় সেনার মৃত্যুর পর দিল্লি চাইবে যত দ্রুত সম্ভব রাশিয়া থেকে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এনে নিজেদের অস্ত্রাগার শক্তিশালী করতে। সোমবারের মস্কো সফরের আগে রাজনাথ টুইট করেন, “ইন্দো-রুশ প্রতিরক্ষা ও স্ট্র্যাটেজিক পার্টনারশিপকে আরও মজবুত করবে আমার এই সফর।”

ভারত ও রাশিয়া বহু বছর ধরেই বিশেষ সুবিধাযুক্ত স্ট্র্যাটেজিক পার্টনারশিপ বজায় রেখেছে। রাশিয়া বহু বছর ধরেই ভারতে সমরাস্ত্র রপ্তানি করে চলেছে।

রিপোর্ট অনুযায়ী, চিন আগেই রাশিয়া থেকে S-400 ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনে ফেলেছে। আর এই বিষয়টি অতিরিক্ত চিন্তায় রাখছে ভারতকে।

আসন্ন সফরে রাজনাথ সিংহ বুধবার রাশিয়ার ৭৫তম দ্বিতীয় বিশ্বযুদ্ধ বিজয় দিবসে ভারতের প্রতিনিধিত্ব করবে‌ন। এই সফরে তিনি রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু-র সঙ্গে বৈঠক করবেন। মনে করা হচ্ছে, এই বৈঠকে S-400 ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রসঙ্গ উঠবে এবং এই নিয়ে জটিলতা কাটবে।

বিশেষজ্ঞদের মতে, চিনের সঙ্গে চলতি সীমান্ত জটিলতার আবহে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নিয়ে আরও বেশি আগ্রহী হয়ে উঠেছে ভারত। দিল্লির স্ট্র্যাটেজিক সম্পর্ক বিশেষজ্ঞ নিতিন এ গোখেল ETV ভারত-কে বলেছেন, “প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহের আসন্ন মস্কো সফরের প্রধান লক্ষ্য হবে রাশিয়ানদের বুঝিয়ে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে যত দ্রুত সম্ভব এ দেশে আনা।”

সূত্রের খবর, রাজনাথ সিংহ রাশিয়াকে ভারতের চুক্তিকে অতিরিক্ত গুরুত্ব দিতে অনুরোধ করবেন এবং ২০২১ সালের মধ্যে অন্তত দু’টি S-400 ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ভারতকে দিতে অনুরোধ জানাবেন।

চুক্তি অনুযায়ী রাশিয়া ভারতকে পাঁচটি S-400 ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেবে এবং দিল্লি ইতিমধ্যেই এর সিংহভাগ অর্থ দিয়ে রেখেছে ।

ABOUT THE AUTHOR

...view details