পশ্চিমবঙ্গ

west bengal

প্রাক্তন প্রধানমন্ত্রীদের আয়কর রিফান্ডের তথ্য নেই PMO-তে

By

Published : May 28, 2019, 9:43 PM IST

Updated : May 28, 2019, 9:51 PM IST

প্রধানমন্ত্রী কার্যালয় (PMO)-এর রেকর্ডে দেশের পূর্ববর্তী প্রধানমন্ত্রীদের আয়কর রিফান্ডের কোনও বিস্তারিত তথ্য নেই । আয়কর দপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত অনলাইন রিফান্ড স্ট্যাটাস অনুযায়ী গত 18 বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আয়কর রিফান্ড পেয়েছেন প্রায় 18 বার । কিন্তু আয়কর দপ্তরের ওই পোর্টালে কোথাও রিফান্ডের পরিমাণ কত তার কোনও উল্লেখ নেই ।

নরেন্দ্র মোদি (ফাইল ছবি)

দিল্লি, 28 মে: প্রধানমন্ত্রী কার্যালয় (PMO)-এর রেকর্ডে দেশের পূর্ববর্তী প্রধানমন্ত্রীদের আয়কর রিফান্ডের কোনও বিস্তারিত তথ্য নেই । তথ্যের অধিকার আইনের (RTI)-এর তরফে এমনটাই জানানো হয়েছে । PTI (প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া)-র দাখিল করা RTI - এর উত্তরে PMO থেকে জানানো হয়েছে, পূর্ববর্তী প্রধানমন্ত্রীদের আয়কর রিফান্ড সংক্রান্ত কোনও তথ্যই তাদের অফিশিয়াল রেকর্ডে নেই ।

PTI-এর তরফে RTI করে প্রাক্তন প্রধানমন্ত্রীদের ও অন্য মন্ত্রীদের আয়কর রিফান্ড সংক্রান্ত তথ্য জানতে চাওয়া হয়েছিল । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আয়কর রিফান্ড সংক্রান্ত তথ্য চাওয়া হলে কার্যালয়ের তরফে তা দিতে অস্বীকার করা হয় । বলা হয় এটা RTI-এর আওতাধীন নয় । PMO-র বক্তব্য, "যে তথ্য চাওয়া হয়েছে সেটা একান্তই ব্যক্তিগত এবং তথ্যের অধিকার আইনের 8 (1) (j) ধারা অনুযায়ী সেটা প্রকাশ্যে আনা যাবে না । "

আয়কর রিফান্ড কী ?

ব্যক্তিগত আয় অনুযায়ী সরকার কর্তৃক ধার্য যে কর, তার থেকে বেশি কর যদি কেউ দিয়ে থাকেন বা কোনও অর্থবর্ষে আয়কর রিটার্ন ফাইল করার সময় যদি ধার্য করের অতিরিক্ত কেটে নেওয়া হয়, তখন আয়কর আইন অনুযায়ী তিনি আয়কর রিফান্ড দাবি করতে পারেন ।

আয়কর দপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত অনলাইন রিফান্ড স্ট্যাটাস অনুযায়ী গত 18 বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আয়কর রিফান্ড পেয়েছেন প্রায় 18 বার । কিন্তু আয়কর দপ্তরের ওই পোর্টালে কোথাও রিফান্ডের পরিমাণ কত তার কোনও উল্লেখ নেই । এখানে রয়েছে তিনি কবে আয়কর রিফান্ড পেয়েছেন সেই তারিখ, অ্যাডজাস্টমেন্টের ডিটেল, চালানের ক্রম সংখ্যা এবং পেমেন্ট কোন মাধ্যমে করা হয়েছে সেই তথ্য ।

রিফান্ড স্ট্যাটাস রেকর্ড অনুযায়ী নরেন্দ্র মোদি আয়কর ফেরত পেয়েছেন :

  • 2018-19 (অ্যাসেসমেন্ট ইয়ার)-এর জন্য 2018 সালের 26 সেপ্টেম্বর সরাসরি ক্রেডিটের মাধ্যমে
  • 2016-17 (অ্যাসেসমেন্ট ইয়ার)-এর জন্য 2016 সালের 16 অগাস্ট সরাসরি ক্রেডিটের মাধ্যমে
  • 2013-14 (অ্যাসেসমেন্ট ইয়ার)-এর জন্য 2015 সালের 7 জানুয়ারি রিফান্ড চেকের মাধ্যমে
  • 2010-11 (অ্যাসেসমেন্ট ইয়ার)-এর জন্য 2015 সালের 9 জানুয়ারি রিফান্ড চেকের মাধ্যমে
  • 2006-07 (অ্যাসেসমেন্ট ইয়ার)-এর জন্য 2007 সালের 11 অক্টোবর রিফান্ড চেকের মাধ্যমে

উল্লেখ্য, নির্বাচন কমিশনকে দেওয়া হলফনামা অনুযায়ী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্থাবর-অস্থাবর সম্পত্তির মোট মূল্য 2.5 কোটি । এর মধ্যে রয়েছে গুজরাতের গান্ধিনগরে একটি রেসিডেন্সিয়াল প্লট, 1.27 কোটি টাকার স্থায়ী আমানত এবং নগদ 38,750 টাকা ।

Last Updated : May 28, 2019, 9:51 PM IST

ABOUT THE AUTHOR

...view details