পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 22, 2019, 5:08 PM IST

ETV Bharat / bharat

জঙ্গি সংগঠনগুলিকে অর্থ সংস্থান বন্ধে পদক্ষেপ নেয়নি, "গ্রে" লিস্টেই পাকিস্তান

পাকিস্তানকে "গ্রে" লিস্টে রেখে দিল FATF। পুলওয়ামা হামলার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্তে এসেছে এই সংস্থা। FATF-র এই সিদ্ধান্ত সামনে আসার ফলে আন্তর্জাতিক সংগঠনগুলির থেকে আগামীদিনে ঋণ পাওয়া পাকিস্তানের পক্ষে কঠিন হবে।

ফাইল ফোটো

দিল্লি, ২২ ফেব্রুয়ারি : পাকিস্তানকে "গ্রে" লিস্টে রেখে দিল FATF(গ্লোবাল অ্যাকশন টাস্ক ফোর্স)। পুলওয়ামা হামলার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্তে এসেছে এি সংস্থা। কোনও দেশ জঙ্গি সংগঠনকে আর্থিক সাহায্য করে কিনা তা খতিয়ে দেখা কাজ FATF-এর। পাশাপাশি, সন্ত্রাসবাদীরা যাতে কোনও আর্থিক সাহায্য না পায়, তাও নিশ্চিত করে এই সংস্থা। FATF-র এই সিদ্ধান্ত সামনে আসার ফলে আন্তর্জাতিক সংগঠনগুলির থেকে আগামীদিনে ঋণ পাওয়া পাকিস্তানের পক্ষে কঠিন হবে।


আজ প্যারিসে FATF-র বৈঠকে পুলওয়ামা হামলার নিন্দা করা হয়। FATF-র তরফে বলা হয়, জইশ-ই-মহম্মদ ও লস্কর-ই-তইবার মতো সন্ত্রাসবাদী সংগঠনগুলি যাতে আর্থিক সাহায্য না পায়, তার জন্য যথাযথ ব্যবস্থা নেয়নি পাকিস্তান। ৩৮ সদস্যের এই সংগঠনের তরফে জানানো হয়, বড়সড় অর্থ সাহায্য ছাড়া পুলওয়ামা হামলার মতো ঘটনা সম্ভব নয়। এর মানে সন্ত্রাসবাদীদের অর্থ সরবারহ করা হচ্ছে।

পাকিস্তান সন্ত্রাসবাদ বন্ধ করতে যথাযথ ব্যবস্থা নিচ্ছে কি না, তা চলতি বছরের জুন ও অক্টোবরে খতিয়ে দেখবে FATF। যদি দেখা যায় পাকিস্তান সন্ত্রাস বন্ধে কোনও ব্যবস্থা নিচ্ছে না, তাহলে পাকিস্তানকে ব্ল্যাক লিস্টেড করা হবে। যার ফলে ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ড, বিশ্ব ব্যাঙ্ক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক ও ইউরোপিয়ান ইউনিয়নের মতো সংস্থারগুলি পাকিস্তানকে অর্থ সাহায্য বন্ধ করে দেবে।

সম্প্রতি, সৌদি যুবরাজ পাকিস্তান সফরে এসেছিলেন। বেশকিছু বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। কিন্তু, পাকিস্তান যদি ব্ল্যাক লিস্টেড হয়ে যায়, তবে সেই বিনিয়োগ থেকেও বঞ্চিত হবে বলে মত বিশেষজ্ঞদের।

ABOUT THE AUTHOR

...view details