পশ্চিমবঙ্গ

west bengal

উত্তর কোরিয়ার হ্যাকারদের সাইবার হামলার আশঙ্কা

By

Published : Jun 21, 2020, 4:55 AM IST

সিফার্মার তরফে জানানো হয়েছে, ছয় দেশে সাইবার হামলা চালাবে লেজ়ারাস গ্রুপ । তাদের কাছে জাপানের 11 লাখ, ভারতের কুড়ি লাখ ই মেল আইডি রয়েছে বলে দাবি করেছে হ্যাকাররা ।

Nkorean hackers may attack by sending fishing e mails
উত্তর কোরিয়ার সাইবার হামলা

দিল্লি, 20 জুন : দেশে আগামীকাল সবথেকে বড় সাইবার হামলা হতে চলেছে । গতকাল ZDNet-এর রিপোর্টে জানানো হয়েছে, বিশ্বের ছ'টি দেশে সাইবার হামলা চালাবে উত্তর কোরিয়ার হ্যাকাররা ।

ভারত, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, জাপান, ব্রিটেন এবং অ্যামেরিকায় সাইবার হামলা চালাবে উত্তর কোরিয়ার লেজ়ারাস গ্রুপের হ্যাকাররা । ছয় দেশের 50 লাখের বেশি মানুষের তথা ছোট-বড় বিভিন্ন ব্যবসার তথ্য হাতানো হবে বলে ZDNet-এর রিপোর্টে উল্লেখ করা হয়েছে । সিফার্মা নামের সাইবার সুরক্ষা সংস্থার সিঙ্গাপুর হেডকোয়ার্টার থেকে জানানো হয়েছে, উত্তর কোরিয়ার হ্যাকারদের ওই গ্রুপ অর্থ কামানোর জন্য সাইবার হামলা চালাবে । ই মেল পাঠিয়ে ভুয়ো ওয়েবসাইটে যাওয়ার জন্য প্রাপকদের বলা হবে । ওই ওয়েবসাইটে ক্লিক করলে সমস্ত ব্যক্তিগত এবং অর্থনৈতিক তথ্য চুরি করা হবে ।লেজ়ারাসের হ্যাকাররা দাবি করেছে, তাদের কাছে জাপানের 11 লাখ, ভারতের 20 লাখ ই মেল আইডি এবং ব্রিটেনের 1,80,000 ব্যবসা সংক্রান্ত তথ্য রয়েছে । পাশাপাশি সিঙ্গাপুরের 8,000 সংস্থার উপর সাইবার হানার আশঙ্কা রয়েছে । এইসব সংস্থাকে পাঠানো ই মেল টেমপ্লেটে সিঙ্গাপুর বিজ়নেস ফেডারেশনের (SBF) সদস্যদের উল্লেখ করা হয়েছিল ।

সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্প মন্ত্রকের তরফে 2001 সালে SBF গঠন করা হয় । এই ফেডারেশন সিঙ্গাপুরের সমস্ত ব্যবসায়িক প্রোমোশন করে । বর্তমানে 27,200 সংস্থার প্রতিনিধিত্ব করছে SBF । সিফার্মা-র রিপোর্টে বলা হয়েছে, সিঙ্গাপুরের যেসব ব্যবসায়িক সংস্থাকে টার্গেট করা হচ্ছে তাদের কাছে ই মেল পাঠাবে হ্যাকাররা । তাতে চাইনিজ় ভাষায় লেখা থাকবে, COVID-19 এর জন্য সরকারের তরফে অতিরিক্ত অর্থ দেওয়া হবে কর্মীদের । মানব শক্তি মন্ত্রকের ভুয়ো অ্যাকাউন্ট থেকে এই ই মেল পাঠানো হবে । সিফার্মা-র প্রতিষ্ঠাতা এবং CEO কুমার রীতেশ জানিয়েছেন, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, ব্রিটেনের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার, ভারত এবং আমেরিকার CERT-কে এই বিষয়ে আগাম আগাম সতর্ক করা হয়েছে । রীতেশ বলেন, “গত ছয় মাসে COVID-19 নিয়ে হ্যাকারদের গতিবিধির উপর আমরা নজর রেখেছি । বিশেষ করে বিভিন্ন ভুয়ো ক্যাম্পের উপর নজর রাখা হয়েছে । এই নিয়ে ছয় দেশকে সতর্ক করা হয়েছে ।”

উত্তর কোরিয়ার ইন্টেলিজেন্স ব্যুরো দ্বারা পরিচালিত হয় লেজ়ারাস হ্যাকারদের গ্রুপ । 2014 সালে সোনি পিকচারস এন্টারটেনমেন্টের উপর সাইবার হামলার ঘটনায় এই গ্রুপের বিরুদ্ধে অভিযোগ ওঠে । এরপর লেজ়ারাস গ্রুপ 2017 সালে অ্যামেরিকা ও ব্রিটেনে ‘ওয়ানা ক্রাই’ নামে সাইবার হামলা করেছিল বলে অভিযোগ । গতবছর সেপ্টেম্বরে ভারতের ATM-এ হানা এবং গ্রাহকদের কার্ডের তথ্য চুরি করতে ম্যালওয়ার তৈরি করেছিল এই গ্রুপ । ক্যাসপারস্কি সিকিউরিটি রিসার্চের তরফে তখন ম্যালওয়ারকে চিহ্নিত করা হয় ।

ABOUT THE AUTHOR

...view details