পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

প্রাক্তন প্রধানমন্ত্রীদের সম্মানে মিউজ়িয়াম তৈরির ঘোষণা মোদির

ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রীদের সম্মানে একটি মিউজ়িয়াম তৈরি করা হবে ৷ আজ এই ঘোষণা করেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ।

By

Published : Jul 24, 2019, 7:07 PM IST

মোদি

দিল্লি, 24 জুলাই : দেশের প্রাক্তন প্রধানমন্ত্রীদের সম্মানে একটি মিউজ়িয়াম তৈরির কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । প্রাক্তন প্রধানমন্ত্রী চন্দ্র শেখরকে নিয়ে একটি বই প্রকাশ অনুষ্ঠানে তিনি এবিষয়ে ঘোষণা করেন । মোদি জানান, প্রাক্তন প্রধানমন্ত্রীদের পরিবারের সদস্যদের তিনি আমন্ত্রণ জানিয়েছেন । পরিবারের সদস্যদের থেকে প্রাক্তন প্রধানমন্ত্রীদের জীবনের নানা দিক সম্পর্কে জানার জন্যই এই আমন্ত্রণ ।

মোদি বলেন, " আমি প্রাক্তন প্রধানমন্ত্রীদের জীবনের বিভিন্ন দিক জানান জন্য তাঁদের পরিবারের সদস্যদের আমন্ত্রণ জানিয়েছি । তাতে রয়েছে আই কে গুজরালজি, চরণ সিংজি, দেবগৌড়াজি এবং মনমোহন সিংজি-র পরিবারও । "

এর আগে দিল্লির তিনমূর্তি ভবন কমপ্লেক্সে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রীদের মিউজ়িয়াম করার সিদ্ধান্তের কথা জানায় জওহরলাল নেহরু মেমোরিয়াল । তিনমূর্তি ভবন ছিল দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর সরকারি আবাস । তাঁর স্মৃতিতে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের আওতায় সেখানে একটি স্বশাসিত সংস্থা হিসাবে ওই মেমোরিয়াল স্থাপিত হয় । গতবছর নেহরু মেমোরিয়াল মিউজ়িয়াম অ্যান্ড লাইব্রেরি (NMML)-র ডিরেক্টর শক্তি সিনহা জানান, তিনমূর্তি ভবন কমপ্লেক্সের 25 একর জমির এস্টেটে সব প্রধানমন্ত্রীর মিউজ়িয়াম হবে । এজন্য 280 কোটি টাকা বরাদ্দের কথাও তিনি জানান ।

ABOUT THE AUTHOR

...view details