পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

প্রয়াত ITC গ্রুপের চেয়ারম্যান ওয়াই সি দেবেশ্বর

দীর্ঘদিন অসুস্থ থাকার পর প্রয়াত হলেন ITC গ্রুপের চেয়ারম্যান ওয়াই সি দেবেশ্বর । ITC সহ বিভিন্ন সংস্থার বোর্ড কর্তা হিসেবে কাজ করেছেন বহুদিন ।

By

Published : May 11, 2019, 1:11 PM IST

Updated : May 11, 2019, 5:21 PM IST

দেবেশ্বর

কলকাতা, 11 মে : প্রয়াত ITC গ্রুপের চেয়ারম্যান ওয়াই সি দেবেশ্বর । বয়স হয়েছিল 72 । দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি । ITC সহ বিভিন্ন সংস্থার বোর্ড কর্তা হিসেবে কাজ করেছেন ।

1968 সালে ITC-তে যোগ দেন । 1984 সালে ITC-র বোর্ডে অন্তর্ভুক্তি হয় তাঁর । 1996 সালে সেখানকার এগজ়িকিউটিভ চেয়ারম্যান হন । 2017 সালে এগজ়িকিউটিভ পদ ছাড়েন । তারপর থেকে তিনি ITC-র ননএগজ়িকিউটিভ চেয়ারম্যান পদে ছিলেন ।

1947 সালের ৪ফেব্রুয়ারি অবিভক্ত ভারতের লাহোরে জন্ম দেবেশ্বরের । তিনি IIT দিল্লি ও হাভার্ড বিজ়নেস স্কুলের প্রাক্তনী । ITC ছাড়াও 1991 থেকে 1994 সাল পর্যন্ত এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টরের পদ সামলেছেন । তিনি রিজ়ার্ভ ব্যাঙ্কের অন্যতম ডিরেক্টরও ছিলেন ।

2011 সালে পদ্মভূষণ সম্মানেও সম্মানিত করা হয় তাঁকে । তাঁর মৃত্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শোকবার্তা জানিয়ে টুইট করেছেন ।

তাঁর মৃত্যুতে শোকবার্তা জানিয়েছেন শিল্পপতি হর্ষবর্ধন নেওটিয়া । ETV ভারতের প্রতিনিধিকে তিনি বলেন, "পারিবারিক সূত্রে অনেক দিন ধরে ওঁকে চিনতাম । ওঁর মৃত্যু ব্যক্তিগতভাবে খুব বড় ক্ষতি আমাদের । যেভাবে উনি ITC-কে তাদের ডিফিকাল্ট সময় থেকে তুলে এনে এই স্তরে পৌঁছে দিয়েছেন, সেটা অসাধারণ । সবাই সেটা মনে রাখবে । ওঁর নাম কেবলমাত্র আমাদের দেশে নয় বরং আন্তর্জাতিক স্তরে খুব উঁচুতে ছিল ।"

Last Updated : May 11, 2019, 5:21 PM IST

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details