পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

দেশের 5 জায়গায় হবে অক্সফোর্ডের COVID ভ্যাকসিনের চূড়ান্ত পর্বের হিউম্যান ট্রায়াল

বিশ্বে এখনও পর্যন্ত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজ়েনেকার করোনা ভ্যাকসিনই সবথেকে বেশি আশা জাগিয়েছে। ইতিমধ্যে বেশ কয়েক ধাপ সফল হয়েছে এই ভ্যাকসিন। এবার ভারতে এই ভ্যাকসিনের তৃতীয় পর্বের হিউম্যান ট্রায়াল শুরু হবে। তার জন্য দেশের 5টি জায়গাকে বাছাই করল ডিপার্টমেন্ট অফ বায়োটেকনোলজি।

By

Published : Jul 28, 2020, 11:10 AM IST

COVID-19 VACCINE
COVID-19 VACCINE

দিল্লি, 28 জুলাই : দেশের 5টি জায়গাকে তৈরি করা হচ্ছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজ়েনেকার কোভিড-19 ভ্যাকসিনের তৃতীয় এবং চূড়ান্ত পর্বের মানবদেহে পরীক্ষার জন্য। সোমবার একথা জানালেন ডিপার্টমেন্ট অফ বায়োটেকনোলজি (DBT)-র সম্পাদক রেণু স্বরূপ।

সংবাদ সংস্থা PTI-কে তিনি জানান, "এটি খবুই গুরুত্বপূর্ণ পর্যায়। ভ্যাকসিন দেওয়ার আগে দেশের অভ্যন্তরে কিছু পরিসংখ্যান থাকা দরকার তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।"

অক্সফোর্ড ও তার সহকারী অ্যাস্ট্রাজ়েনেকা এই ভ্যাকসিন প্রস্তুতের জন্য পুনের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সঙ্গে চুক্তি করে রেখেছে। পুনের এই ইনস্টিটিউট বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন তৈরির সংস্থা । অক্সফোর্ড-অ্যাস্ট্রাজ়েনেকার ভ্যাকসিন তার চূড়ান্ত ধাপে সফল হলেই সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া সেই টিকা বানাতে পারবে। মানবদেহে এই টিকার প্রথম ও দ্বিতীয় ট্রায়াল সম্পন্ন হয়েছে।

রেণু স্বরূপ বলেন," ভারতে যে কোনও কোরোনা টিকা প্রয়োগ প্রক্রিয়ার অংশ DBT। সেটি টিকার ফান্ডিং হোক কিংবা সুবিধা, কিংবা নিয়ন্ত্রণমূলক ছাড়পত্র। সব বিষয়ের উপরেই নজর রাখে DBT।"

DBT এখন ভারতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজ়েনেকার কোভিড-19 ভ্যাকসিনের তৃতীয় পর্বের পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে। রেণু স্বরূপ বলেন, "ইতিমধ্যে এই পর্বের হিউম্যান ট্রায়ালের জন্য দেশের 5টি জায়গাকে বাছা হয়েছে।"

উল্লেখ্য, 20 জুলাই গবেষকরা জানান, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজ়েনেকার কোভিড 19 এর ভ্যাকসিন মানবদেহে প্রথম পর্যায়ের পরীক্ষা সফল হয়েছে। এপ্রিল ও মে মাসে প্রথম পর্বে এই ট্রায়াল হয়েছিল ব্রিটেনের পাঁচটি হাসপাতালে 1,077 জন সুস্থ মানুষের উপর। যাদের বয়স ছিল 18 থেকে 55 বছরের মধ্যে। ল্যানসেট মেডিকেল জার্নালের প্রকাশিত হয়েছিল এই তথ্য।

সেই পরীক্ষায় দেখা গিয়েছে, এই ভ্যাকসিন প্রয়োগের 56 দিন পর ওই 1,077 জনের শরীরে অ্যান্টিবডি এবং টি-সেল তৈরি হয়েছে। দ্বিতীয় পর্বে 100 জনকে দুটি দলের ভাগ করে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়। একটি দল ছিল শিশুদের। অন্যটি পূর্ণ বয়স্কদের। তৃতীয় পর্বে এই পরীক্ষাটি এক হাজার লোকের উপর প্রয়োগ করা হবে।

ভারতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজ়েনেকা ছাড়াও ভারত বায়োটিক ও জ়িডাসের কোভিড-19 ভ্যাকসিন মানব দেহে পরীক্ষার জন্য ছাড়পত্র পেয়েছে।

ABOUT THE AUTHOR

...view details