পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

রাজ্যসভায় আজ পেশ হতে চলেছে নাগরিকত্ব সংশোধনী বিল

আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং রাজ্যসভায় পেশ করবেন নাগরিকত্ব সংশোধনী বিল (২০১৬)

By

Published : Feb 12, 2019, 10:57 AM IST

Breaking News

দিল্লি, ১২ ফেব্রুয়ারি : আজ রাজ্যসভায় পেশ হতে চলেছে নাগরিকত্ব সংশোধনী বিল (২০১৬)। বিলটি পেশ করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। বিলের প্রতিবাদে বিক্ষোভের জেরে মণিপুরের ইম্ফলে ১৪৪ ধারা জারি করা হয়েছে। পুনরায় বিক্ষোভের আশঙ্কা রয়েছে উত্তর-পূর্ব ভারতে।

নাগরিকত্ব বিল (১৯৫৫)-র সংশোধন করে নতুন এই নাগরিকত্ব সংশোধনী বিল (২০১৬) আনা হয়। তিন প্রতিবেশী রাষ্ট্র (আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ)-এর ৬টি (হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিশ্চিয়ান) সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ যারা ৩১ ডিসেম্বর, ২০১৪-এর আগে এদেশে এসেছে তাদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে সংশোধনী বিলে।

আসন্ন লোকসভা নির্বাচনের আগে সংসদের শেষ অধিবেশন চলছে। তাই আজ (মঙ্গলবার) বিলটিকে সংসদের উচ্চকক্ষে পাশ করানোর আপ্রাণ শেষ চেষ্টা করবে কেন্দ্রীয় সরকার।

উল্লেখ্য, জানুয়ারিতে লোকসভায় বিলটি পাশ হওয়ায় পর বিক্ষোভে ফেটে পড়েছিল মেঘালয়, অসম, মিজোরাম ও মণিপুর সহ উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলি। প্রস্তাবিত এই বিলের বিরোধিতায় সরব হয় বিভিন্ন রাজনৈতিক দলও। তাদের বক্তব্য, এই নতুন সংশোধনী বিল অনুযায়ী মার্চ, ১৯৭১-এর পর অবৈধভাবে বাংলাদেশ থেকে প্রবেশকারী হিন্দুরাও নাগরিকত্ব পাবে যা অসম অ্যাকর্ড(১৯৮৫) বিরোধী। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং লোকসভায় বিল বিতর্ক প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে বলেন, "অত্যাচারিত অভিবাসীদের বোঝা পুরো দেশ ভাগ করে নেবে। শুধু অসমকেই এর বোঝা বইতে হবে না। কেন্দ্র অসম সরকার ও জনগণকে সবরকম সহায়তা করবে।"

গত সপ্তাহে অসমে একটি জনসভায় বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, "যাঁরা দিল্লিতে ঠান্ডা ঘরে বসে আছেন। যাঁরা সংসদে আমাদের বিরুদ্ধে কথা বলেন। তাঁরা বিল সম্পর্কে মিথ্যাচার করছেন। কিন্তু BJP অসম ও উত্তর-পূর্বের সংস্কৃতি ও সম্পদ রক্ষা করার জন্য অঙ্গীকারবদ্ধ। অসম অ্যাকর্ডের ৬ নম্বর ধারাকে আমরা বাস্তবায়িত করব।"

ABOUT THE AUTHOR

...view details