পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

আরও ভয়াবহ অসমের বন্যা, মৃতের সংখ্যা বেড়ে 24

অসমে চলছে ভারি বৃষ্টি । ফলে বাড়ছে জলস্তর । প্রতিদিনই প্রায় নতুন নতুন এলাকায় বর্ষার জল ঢুকছে । মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে 24 ।

By

Published : Jun 30, 2020, 4:15 PM IST

assam
assam

গুয়াহাটি, 30জুন : COVID-19 প্যানডেমিক পরিস্থিতিতেই অসমে চলছে ভারি বৃষ্টি । ফলত, বন্যা কবলিত এলাকায় মৃতের সংখ্যা বাড়ছে । আরও চারজনের মৃত্যু হওয়ায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে 24 । রাজ্যের 33টি জেলার মধ্যে 25টি জেলা বন্যায় ক্ষতিগ্রস্ত । বন্যায় দুর্গত রাজ্যের 13 লাখেরও বেশি মানুষ ।

অসম স্টেট ডিজ়াস্টার ম্যানেজমেন্ট অথোরিটির (ASDMA ) তরফে জানানো হয়েছে, গত সপ্তাহ থেকে বন্যা দুর্গত এলাকায় জলের পরিমাণ বেড়েছে । বারপেটা, ঢেমাজি, উদলগুরি, গোয়ালপাড়া এবং ডিব্রুগড় মিলিয়ে আরও নয়জনের মৃত্যু হয়েছে । এখন অসমে বন্যায় মৃতের সংখ্যা 24 । 22মে ধসে মৃত্যু হয়েছে 23জনের ।

অসম প্রশাসনের তরফে জানানো হয়েছে, শুধুই অসম নয়, উত্তর-পূর্বে ভারি বৃষ্টি হচ্ছে মেঘালয়, অরুণাচলপ্রদেশেও । ব্রহ্মপূত্র সহ অন্যান্য কয়েকটি নদীতেও জলের স্তর বাড়ছে । এবং প্রতিদিন নতুন নতুন এলাকায় জল ঢুকছে ।

ASDMA-র তথ্য অনুযায়ী, অসমের বন্যায় ক্ষতিগ্রস্ত জেলাগুলি হল ঢেমাজি, লখিমপুর, বিশ্বনাথ, উদলগুরি, চিরাং, দারাং, নলবাড়ি, বারপেটা, কোকরাঝর, ধুবরি, নাগাওঁ, গোলাঘাট, জোরহাট, মাজুলি, শিবসাগর,ডিব্রুগড়, বনগাইগাওঁ, দক্ষিণ সালমারা, গোয়ালপাড়া, কামরূপ, কামরূপ (মেট্রো), মরিগাওঁ, হোজাই, পশ্চিম কার্বি আংলং এবং তিনসুকিয়া ।

অসম সরকার প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, “2,404টি জেলার 13.17 লাখের উপর মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন । 83,168 হেক্টর চাষজমির ক্ষতি হয়েছে । 273টি ত্রাণ শিবিরে মোট 27,452জন আশ্রয় নিয়েছেন ।” বিভিন্ন বন্যাকবলিত এলাকায় উদ্ধারকার্য চলছে । অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল পরিস্থিতির উপর নজর রাখছেন । বিভিন্ন বন্যা কবলিত এলাকায় কোরোনা ভাইরাস সংক্রমণ মোকাবিলায় বিভিন্ন স্বাস্থ্যবিধি মেনে চলা হচ্ছে কি না সেইদিকেও খেয়াল রাখার জন্য বিভিন্ন ডেপুটি কমিশনারকে নির্দেশ দিয়েছেন ।

রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের সঙ্গে অসমের বন্যা পরিস্থিতি নিয়ে আলোচনা করেন । এবং এই পরিস্থিতিতে সংশ্লিষ্ট রাজ্যকে কেন্দ্রের তরফে সবরকম সাহায্য করা হবে বলে আশ্বাস দেন ।

ABOUT THE AUTHOR

...view details