পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 25, 2023, 7:57 PM IST

ETV Bharat / bharat

Air India Salary Revision: এয়ার ইন্ডিয়ার বেতন সংশোধনে আপত্তি, রতন টাটার দ্বারস্থ পাইলটরা

বেতন কাঠামো ও পরিষেবার শর্তাবলী সংশোধনে কর্তৃপক্ষের সিদ্ধান্তে নিজেদের আপত্তির কথা জানিয়ে রতন টাটার দ্বারস্থ হলেন এয়ার ইন্ডিয়ার 1505 জন পাইলট ৷

Air India
এয়ার ইন্ডিয়া

নয়াদিল্লি, 25 এপ্রিল:বেতন কাঠামো এবং পরিষেবার শর্তগুলি এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ একতরফা ভাবে সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছে বলে অভিযোগ উঠেছিল ৷ এর কয়েকদিন কাটতে না কাটতেই এয়ার ইন্ডিয়ার পাইলটরা মঙ্গলবার টাটা সন্সের চেয়ারম্যান রতন টাটার কাছে একটি অনলাইন আবেদনে এই পদক্ষেপ নিয়ে তাঁদের ক্ষোভ উগড়ে দিলেন ।

সেই পিটিশনে স্বাক্ষর করেছেন এয়ার ইন্ডিয়ার 1505 জন পাইলট ৷ সেই আবেদনপত্রে বলা হয়েছে, "আমরা বর্তমান এইচআর ডিপার্টমেন্টের সঙ্গে একটি কঠিন পরিস্থিতির সম্মুখীন হচ্ছি । আমরা অনুভব করি যে, এয়ার ইন্ডিয়ার কর্মচারী হিসাবে আমাদের প্রাপ্য সম্মান ও মর্যাদা দিয়ে আমাদের সঙ্গে আচরণ করা হচ্ছে না । ফলস্বরূপ, আমাদের মনোবল নিম্নগামী এবং আমরা উদ্বিগ্ন যে এটি আমাদের ক্ষমতার সর্বোত্তম দায়িত্ব পালন করার উপর নেতিবাচক প্রভাব ফেলবে ৷"

সেই পিটিশনে আরও বলা হয়েছে, এয়ার ইন্ডিয়া যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়েছে তা যে জটিল, সেটা তাঁরা জানেন বলে দাবি করেছেন আবেদনকারীরা ৷ তাঁরা জানিয়েছেন, যে সমাধানগুলি সমস্ত স্টেকহোল্ডারদের উপকৃত করবে সে বিষয়ে তাঁরা কোম্পানির সঙ্গে কাজ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ ৷ তবে তাঁদের উদ্বেগগুলি বর্তমান এইচআর টিম শুনছে না বা সমাধান করছে না বলে অভিযোগ করেছেন আবেদনকারীরা ৷

তাঁরা তাঁদের কাজ এবং বিশ্ব মঞ্চে টাটা গোষ্ঠী ও দেশের প্রতিনিধিত্ব করার ক্ষেত্রে তাঁরা যে ভূমিকা পালন করেন, তার জন্য তাঁরা অত্যন্ত গর্বিত বলে জানিয়েছেন পাইলটরা ৷ তাঁদের আর্জি, "তাই আমরা এই সমস্যাগুলি মোকাবিলায় আপনার সহায়তার জন্য সম্মানের সঙ্গে অনুরোধ করছি ।"

এটি একটি গুরুতর উদ্বেগের বিষয় বলে জোর দিয়ে, পাইলটরা আরও লিখেছেন, এই সমস্যাটি এত গুরুত্বপূর্ণ না হলে তাঁরা রতন টাটাকে বিরক্ত করতেন না । পাইলটদের কথায়, "এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান ইমেরিটাস হিসাবে, আমরা বিশ্বাস করি যে আপনার উদার নেতৃত্ব আমাদের সমস্যার সমাধান খুঁজে পেতে সহায়তা করতে পারে । যে সমাধান সকল পক্ষের জন্য ন্যায্য এবং সম্মানজনক হবে । আমরা আত্মবিশ্বাসী যে আপনার সমর্থনে, আমরা এয়ার ইন্ডিয়াকে বিশ্বের সেরা বিমান সংস্থা হিসাবে গড়ে তুলতে একসঙ্গে কাজ চালিয়ে যেতে পারব ।"

17 এপ্রিল এয়ার ইন্ডিয়া তার পাইলট এবং কেবিন ক্রুদের জন্য একটি সংশোধিত ক্ষতিপূরণ কাঠামো চালু করেছে ৷ যেটি দুটি কর্মী সংগঠন - ইন্ডিয়ান কমার্শিয়াল পাইলটস অ্যাসোসিয়েশন (ICPA) এবং ইন্ডিয়ান পাইলটস গিল্ড (IPG) প্রত্যাখ্যান করেছে ৷ এর পরপরই দুটি ইউনিয়ন তাদের সদস্যদের নথিতে স্বাক্ষর না করার জন্য অনুরোধ জানায়, বলা হয় যে তাদের উপর শর্তাদি আরোপ করা হচ্ছে ।

আরও পড়ুন:অশোভনীয় আচরণ ! বিমান থেকে নামিয়ে আটক এয়ার ইন্ডিয়ার যাত্রী

ABOUT THE AUTHOR

...view details