পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

ETV Bharat / state

কোনও নারীই অবলা নয়, পুজোর প্রচারে দুর্গারূপী তৃণমূল কাউন্সিলর; সঙ্গে অস্ত্রধারী বাহিনী - Durga Puja 2024

Durga Puja 2024: নারী সুরক্ষাকে সামনে রেখে পুজোর প্রচারে দুর্গারূপী তৃণমূল কাউন্সিলর ৷ হাতে দুর্গার অস্ত্র, পরনে লাল শাড়ি ৷ মুখে নিজেদের রক্ষা করার বার্তা ৷ পাথুরিয়াঘাটা পাঁচের পল্লির পুজো কমিটির এই অভিনব উদ্যোগ ৷

Durga Puja
পাথুরিয়াঘাটা পাঁচের পল্লির পুজোর অভিনব প্রচার (নিজস্ব ছবি)

কলকাতা, 1 অক্টোবর:আরজি কর আবহে অভিনব উদ্যোগ পাথুরিয়াঘাটা পাঁচের পল্লি পুজো কমিটির । নারী সুরক্ষা নিয়ে প্রচারে স্বয়ং দুর্গারূপী 24 নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর ইলোরা সাহা । তাঁর হাতে ত্রিশূল, পরনে লাল টকটকে শাড়ি । সঙ্গে বিরাট মহিলা বাহিনী ৷ তাঁদের সকলের হাতে আবার দুর্গার বিভিন্ন অস্ত্র ।

মহিলাদের নিজের সুরক্ষা নিজেদের হাতে ৷ এই বার্তা দিতেই তৃণমূল কাউন্সিলর মহিলা বাহিনী নিয়ে ঘুরলেন গোটা তল্লাটে । মঙ্গলবার পাথুরিয়াঘাটা পাঁচের পল্লির পুজো মণ্ডপের সামনে থেকে কাউন্সিলর ইলোরা সাহার নেতৃত্বে একটি মিছিল হয় । তিনি নিজে হাতে ত্রিশূল নিয়ে এই মিছিলে পা মেলান ৷ সঙ্গে তাঁর মহিলা বাহিনী ছিল ৷ তাঁদের কারও হাতে খাঁড়া, তো কারও হাতে গদা, আবার কেউবা ধরে ছিলেন তির-ধনুক । সঙ্গে ঢাকের তালে বাজল আগমনীর বার্তা ।

পুজোর প্রচারে দুর্গারূপী তৃণমূল কাউন্সিলর (ইটিভি ভারত)

পাথুরিয়াঘাটা নতুন বাজার-সহ আশপাশের এলাকা এই মহিলা বাহিনী নিয়ে ঘুরলেন ইলোরা সাহা ৷ সঙ্গে এলাকার সাধারণ মানুষ থেকে শুরু করে ব্যবসায়ীদের হাতে তুলে দিলেন পুজোর ভিআইপি পাস । সাম্প্রতিক সময়ে আরজি কর হাসপাতালে ধর্ষণ ও খুনের ঘটনার আবহে মহিলা নিরাপত্তা নিয়ে বিরোধীদের তরফে নানা অভিযোগ উঠেছে শাসকদলের বিরুদ্ধে ৷ শুধু তাই নয়, লাগাতার আন্দোলনের জেরে যথেষ্ট চাপের মুখে রাজ্য সরকার । উৎসব আবহেও প্রতিবাদ মুখর কলকাতা । আর এর মধ্যেই এবার নারী সুরক্ষা নিয়ে বার্তা দিয়ে পুজোর প্রচারে সামিল হলেন তৃণমূল কাউন্সিলর ইলোরা সাহা ।

85তম বর্ষে পাথুরিয়াঘাটা পাঁচের পল্লীর পুজো (নিজস্ব ছবি)

এ দিন ইটিভি ভারতকে তিনি বলেন, "এটা প্রতীকী মিছিল । পাথুরিয়াঘাটা পাঁচের পল্লি 85তম বর্ষে আমাদের নিবেদন ব্রত পার্বণ । নারীরা আজকে সমাজের সর্বক্ষেত্রেই প্রতিষ্ঠিত । পুরুষদের থেকেও এগিয়ে গিয়েছে । শারীরিক সক্ষমতায়ও কোনও অংশে পিছিয়ে নেই । মায়ের দেওয়া এই প্রতিটি অস্ত্র নিয়ে আমাদের আজকের মিছিল । যাতে ভবিষ্যতে নিজেদের সুরক্ষা নিজেদের দায়ভার নিজেরাই নিজের কাঁধে তুলে নিতে পারি আমরা নারীরা । কোনও নারী অবলা নয়, নিজেদের সুরক্ষা করার ক্ষমতা নিজের হাতে রয়েছে ।"

হাতে মা দুর্গার ত্রিশূল (নিজস্ব ছবি)

তৃণমূল কাউন্সিলরের কথায়, "নারী সুরক্ষার বিষয় নিয়ে শুধু আমি নই, আমাদের বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও সব সময় চিন্তিত । বাংলার মতো সুরক্ষিত প্রদেশ ভারতবর্ষের কোথাও নেই । তাও নিজেদের ব্যক্তিগত নিরাপত্তার দায়িত্বটা নিজে দেখাটাই সবথেকে জরুরি । শারীরিকভাবে এতটাই সক্ষম হওয়া উচিত যাতে নারীরা নিজেদের নিরাপত্তা দিতে পারে । আরজি করের ঘটনাকে আমরাও তীব্র ধিক্কার জানাই ৷ তিলোত্তমার ঘটনার বিচার চাই । মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্য সভাপতি চন্দ্রিমা ভট্টাচার্যের নির্দেশে মানববন্ধন করেছিলাম । আরজি কর-কাণ্ডে দোষীদের ফাঁসি দেওয়া হোক ।"

ABOUT THE AUTHOR

...view details