পশ্চিমবঙ্গ

west bengal

কৌশিকী অমাবস্যায় তারাপীঠে বিক্রি হল কোটি কোটি টাকার মদ! পরিমাণ জানেন? - Liquor Cell in Tarapith

Liquor Sale in Tarapith: প্রত্যেক বছর এই কৌশিকী আমাবস্যা উপলক্ষে কয়েক লক্ষ ভক্ত তারাপীঠ মন্দিরে জমায়েত হন ৷ দু'দিনের কৌশিকী অমাবস্যায় তারাপীঠে কত টাকার মদ বিক্রি হলেন জানেন? জানলে হাঁ হয়ে যাবেন ৷ এবারে ঢাক, ঢোল বাজিয়ে চলছিল মদ বিক্রি। এই প্রতিবেদনে জেনে নিন তারাপীঠে মদের দোকানগুলিতে কয়েক কোটি টাকার মদ বিক্রি হল।

By ETV Bharat Bangla Team

Published : Sep 3, 2024, 9:42 PM IST

Published : Sep 3, 2024, 9:42 PM IST

Liquor Sale in Tarapith
কোটি কোটি টাকার মদ বিক্রি তারাপীঠে (ইটিভি ভারত)

তারাপীঠ, 3 সেপ্টেম্বর:প্রতি বছরের মতো আড়ম্বরের সঙ্গে পালিত হল তারাপীঠের সবচেয়ে বড় মেগা উৎসব কৌশিকী অমাবস্যা। কয়েক লক্ষ ভক্তের সমাগম ছিল কৌশিকী আমাবস্যা উপলক্ষে। ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে মা'কে পুজো দিলেন মা তারার ভক্তরা। ভক্তির পাশাপাশি প্রতি বছরের মতো অমাবস্যার এই দু'দিন তারাপীঠে মদের দোকানগুলিতে কয়েক কোটি টাকার মদ বিক্রি হল। তবে কত কোটি টাকার মদ বিক্রি হয়েছে শুনলে ঘাবড়ে যাবেন আপনি। বিশ্বাসই করতে পারবেন না!

তারাপীঠে কোটি কোটি টাকার মদ বিক্রি (ইটিভি ভারত)

আবগারি দফতর সূত্রে খবর, কৌশিকী অমাবস্যার একদিন আগে অর্থাৎ 30 অগস্ট শুক্রবার এবং 31 অগস্ট শনিবার তারাপীঠের 32টি মদের দোকান প্রায় আড়াই কোটি টাকার মতো সংগ্রহ করেছে বিক্রি করার জন্য। এছাড়াও আগে থেকে প্রচুর পরিমাণে মদ মজুত ছিল দোকানগুলিতে। সেপ্টেম্বরের 1 তারিখ রবিবার হওয়ার জন্য আবগারি দফতর বন্ধ থাকার কারণে সেদিন কোনও দোকানে মদ মজুত হয়নি। তবে সোমবার অমাবস্যার দিন আরও 1 কোটি 30 লক্ষ টাকার মদের অর্ডার দেওয়া হয়।

প্রতি বছরই কৌশিকী অমাবস্যা উপলক্ষে রেকর্ড পরিমাণে মদ বিক্রি হয় বীরভূমের তারাপীঠে। অমাবস্যার রাতে কেউ মেতে ওঠে ভক্তিরসে, আবার ভেসে যায় সোমরসে। তারাপীঠ রামপুরহাট রাস্তার ধারেই দেখা যায় অদ্ভুত চিত্র। গোল করে বসে ভক্তরা কোথাও ভক্তির আবেশে মদ খাচ্ছে, আবার কেউ কেউ বেহুশ হয়ে পড়েছিলেন রাস্তার ধারে। তবে এইসব ভেবেই প্রতিটি বেসরকারি মদের কোম্পানি কৌশিকী অমাবস্যা উপলক্ষে ক্রেতাদের জন্য বিশেষ গিফট ও ছাড়ের ব্যবস্থা করে। বিজ্ঞাপনের জন্য অভিনব পন্থা অবলম্বন করা হয়। এই বছরও তার ব্যতিক্রম হয়নি।

প্রায় প্রত্যেকটি মদের দোকানের বাইরে লম্বা সারি দিয়ে লাইন দেখা যায়। ঢাক, ঢোল বাজিয়ে চলছিল মদ বিক্রি। কেউ রাস্তায় আবার কেউ মাঠের ধারে সুরাপান করতে মত্ত। আবগারি দফতর সূত্রে জানা যায়, রবিবার এবং সোমবার এই দু'দিন তারাপীঠের মদের দোকানগুলিতে প্রায় 5 কোটি 90 লক্ষ টাকার মদ বিক্রি হয়েছে। দফতর সূত্রে আরও খবর, টাকার অংকের পরিমাণ আরও বৃদ্ধি পেতে পারে তবে এখনও চূড়ান্ত রিপোর্ট এসে হাতে পৌঁছয়নি।

ABOUT THE AUTHOR

...view details