পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

ETV Bharat / state

জয়নগরে রোম সাম্রাজ্য ! কলোসিয়াম থেকে অ্যাম্পিথিয়েটার সবই থাকছে এখানে - Durga Puja 2024

Roman Empire At Jaynagar Balak Sangha: হাতের কাছে রোম সাম্রাজ্য, যা দেখতে গেলে এবার পুজোয় আপনাকে যেতে হবে জয়নগরের বালক সংঘে ৷ পুজোর 81-তম বছরে তাদের এবারের থিম রোম স্থাপত্য ৷

Jaynagar Balak Sangha
জয়নগরের পুজোর থিমে রোম (ইটিভি ভারত)

জয়নগর, 27 সেপ্টেম্বর: পুজোয় এবার রোমে ঘুরতে চাইলে আপনাকে যেতে হবে জয়নগরে দক্ষিণ বারাসতের বালক সংঘ । রোম সাম্রাজ্য ও স্থাপত্যের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে এখানকার মণ্ডপে । এক ফ্রেমে হারিয়ে যাওয়া কলোসিয়াম থেকে শুরু করে অ্যাম্পিথিয়েটার সবই থাকবে । এ বছর 81 বছরে পদার্পণ করল বালক সংঘের পুজো ৷

মণ্ডপ ঘিরে তুলে ধরা হয়েছে রোমান স্থাপত্যের বিভিন্ন রূপ ৷ ‌সেই মণ্ডপে মায়ের মূর্তি হবে প্রায় 16 ফুটের । প্রতিমা গড়ার কাজ প্রায় শেষ ৷ জোরকদমে চলছে শেষ মুহূর্তের কাজ । এ বছর তাদের পুজোর বাজেট প্রায় 10 লক্ষ টাকা ছুঁইছুই ।

জয়নগরে রোম সাম্রাজ্যের থিম (ইটিভি ভারত)

পুজো কমিটির এক সদস্য জানান, প্রায় তিন মাস ধরে অক্লান্ত পরিশ্রম করে জেলার দর্শনার্থীদের জন্য এই থিম তুলে ধরা হচ্ছে । কাজ প্রায় শেষের মুখে ৷ আর কয়েকদিন পরেই পুরোপুরিভাবে সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হবে মণ্ডপ । এই পুজো মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভার্চুয়ালভাবে উদ্বোধন করার কথাও রয়েছে । যদি সম্মতি পাওয়া যায় তাহলে আরও ভালো লাগবে ।

এ বিষয়ে থিম শিল্পী প্রশান্ত মিস্ত্রি বলেন, "রোম সাম্রাজ্যের ইতিহাসের বহু জিনিস হারিয়ে গিয়েছে ৷ মানুষ ভুলতে বসেছে । এ বছর আমরা সেই সকল ভাস্কর্য ও স্থাপত্য এই পুজো মণ্ডপে ফুটিয়ে তোলার চেষ্টা করছি ৷ পুজোর দিনগুলিতে এই পুজো মণ্ডপ দর্শন করতে এলে আপনারা হারিয়ে যাবেন রোমান সাম্রাজ্যের প্রাচীন ইতিহাসে ।"

পুজো উদ্যোক্তা প্রণবেশ্বর দাসের কথায়, "জয়নগরের অন্যতম শ্রেষ্ঠ পুজো মণ্ডপগুলির মধ্যে আমাদের দক্ষিণ বারাসতের বালক সংঘ জায়গা করে নিয়েছে । এবছর রোম সাম্রাজ্যের স্থাপত্য ও ভাস্কর্যের উপর আমরা ভিত্তি করে পুজো মণ্ডপ সাজিয়ে তুলেছি । প্রতি বছর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই পুজো উদ্বোধন করেন ৷ আশা করছি প্রতি বছরের মতো আমাদের পুজো মণ্ডপ দর্শনার্থীদের মন জয় করে নেবে ।"

ABOUT THE AUTHOR

...view details