পশ্চিমবঙ্গ

west bengal

চা-বিক্রি করে শিখরে, সাইকেল নিয়ে এভারেস্টের বেস ক্যাম্পে কলকাতার নাট্যকর্মী - BAPI DEBNATH REACHED MOUNT EVEREST

By ETV Bharat Bangla Team

Published : Jul 16, 2024, 11:08 PM IST

Bengal Theatre Artist Climbs Mount Everest: চা-ব্যবসায়ীর মাউন্ট এভারেস্ট অভিযান! গড়লেন বিশ্বের প্রথম বাঙালি সাইকেল আরোহীর এভারেস্টের বেস ক্যাম্পে পৌঁছনোর রেকর্ড ৷ সর্বোচ্চ পর্বতশৃঙ্গে রেখে এলেন বাংলার নাট্যদলের ব্যানার ৷ মঙ্গলবার বেস ক্যাম্প থেকে বাড়ির পথে রওনা হয়েছেন তিনি ৷

Bengal Dramatist's Mount Everest Win
চা-বিক্রেতার মাউন্ট এভারেস্ট জয় (ইটিভি ভারত)

কলকাতা, 16 জুলাই: নাট্যকর্মী হলেও থাকেন ব্যাক স্টেজে। দক্ষিণ কলকাতায় রয়েছে একটি চায়ের দোকানও। এহেন বাপি দেবনাথ সাইকেল নিয়ে পৌঁছে গেলেন এভারেস্টের বেস ক্যাম্পে! গড়ে ফেললেন নতুন বিশ্বরেকর্ড। ভাবতে অবাক লাগলেও এটাই সত্যি।

এভারেস্টের চূড়ায় বাংলার নাট্যকর্মী (বাপি দেবনাথের শেয়ার করা ভিডিয়ো)

এভারেস্টের বেস ক্যাম্পে পৌঁছনোর নিরিখে ত্রিপুরার বাপির তিনটি বিশ্বরেকর্ডের বিষয় সামনে উঠে এসেছে। প্রথমত, তিনিই 'বিশ্বের প্রথম বাঙালি সাইকেল আরোহী', দ্বিতীয়ত 'তৃতীয় ভারতীয় সাইকেল আরোহী' এবং তৃতীয়ত 'বিশ্বের অষ্টম সাইকেল আরোহী' হিসেবে পৌঁছে গেলেন বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গে। সোমবারই বেস ক্যাম্পে পৌঁছন তিনি ৷

  • কে এই বাপি দেবনাথ?

কলকাতায় 'আ বং পজিটিভ' নাট্যদলের সদস্য বাপি দেবনাথ। নাট্যকর্মী তিনি। অভিনয় করেন না। থাকেন নেপথ্যে। ভালো ডিজাইনও করেন। বললেন 'আ বং পজিটিভ' দলের নির্দেশক তথা চলচ্চিত্র পরিচালক বাপ্পা। ইটিভি ভারতকে তিনি বলেন, "আগরতলার চন্দ্রপুরের বাসিন্দা বাপি। কর্মসূত্রে দীর্ঘদিন হয়ে গিয়েছেন কলকাতার বাসিন্দা। চায়ের দোকান চালান। তবে, দু'চোখে স্বপ্ন ছিল সাইকেল চালিয়ে এভারেস্টে উঠবেন। অনেকদিন ধরেই সাইকেল চালিয়ে নানা জায়গায় চলে যান। এভারেস্টের স্বপ্নটা অনেকদিনের। আমাদের সঙ্গে নয় নয় করে পাঁচ ছয় বছর ধরে আছেন। আমাদেরকে চা করে এনে খাওয়ান। খুব ভালো ডিজাইনটা বোঝেন। আমার সঙ্গে ডিজাইনে হাত লাগান। গুণী মানুষ। এদের কেউ ভাইরাল করে না। আমাদের নাটক দলের ব্যানার গিয়ে রেখে এসেছেন এভারেস্টে। এটা আমাদের কাছে এক বড় প্রাপ্তি।"

বাপি দেবনাথ এভারেস্টের বেস ক্যাম্প থেকে জার্নি নিয়ে একটি ভিডিয়ো শেয়ার করেছেন ৷ তা থেকে জানা যায়, তিনি এই স্বপ্ন সফল করার যাত্রা শুরু করেন গত 21 মে, 2024। কলকাতা থেকে একটি সাইকেল নিয়ে যাত্রা শুরু হয় তাঁর। দু'চোখে ছিল একটাই স্বপ্ন ৷ পৌঁছতে হবে এভারেস্টের বেস ক্যাম্পে। শেষমেশ সফলও করলেন সেই স্বপ্ন। ছুঁয়ে ফেললেন গগনচুম্বী এভারেস্ট।

সাইকেলে বাপি পৌঁছেছেন এভারেস্টর বেস ক্যাম্পে (ইটিভি ভারত)
  • তিনি বলেন, "কলকাতা থেকে যাত্রা শুরু করে বেনারস, সানাউলি বর্ডার, কাঠমাণ্ডু, ঊর্মি, সেলারি-সহ আরও বিভিন্ন জায়গা ছুঁয়ে 14 জুলাই এভারেস্টের বেস ক্যাম্পে পৌঁছলাম। ভারতীয় সময় অনুযায়ী 10.55 মিনিটে এভারেস্টে এলাম। অনেক দুর্গম পথ পেরোতে হয়েছে। মৃত্যুমুখে পড়তে হয়েছে। থেমে যাইনি। স্বপ্ন সফল করার খিদেটা জিইয়ে রেখেছিলাম। জীবনে কোনও কিছুই অসম্ভব নয়। ইচ্ছেশক্তিটাই আসল। অনেকে বলেছিল শুধু শুধু যাচ্ছি। পারব না। কোনও লাভ নেই। কিন্তু না...আমি পারলাম। রেকর্ড গড়ব এটা ভাবতে পারিনি। মাথাতেও আসেনি। ভাবিনি রেকর্ড নিয়ে। স্বপ্নটাকে মর্যাদা দিয়েছিলাম শুধু।"
    বাংলার নাট্যকর্মী বাপি দেবনাথ (ইটিভি ভারত)
  • বাপি দেবনাথ আরও বলেন, "আমি পথে বিভিন্ন অফিসিয়াল চেকপোস্টের কর্মরতদের কাছ থেকে রেকর্ডের ব্যাপারে জানতে পারি এবং সোশাল মিডিয়ায় ভাগ করে নিই।" এই রেকর্ড নিজের বাবাকে উৎসর্গ করেছেন নাট্যকর্মী বাপি। এ ছাড়াও উৎসর্গ করেছেন নিজের দেশ এবং কলকাতা শহরকে।
    সাইকেলে বাপি পৌঁছেছেন এভারেস্টর বেস ক্যাম্পে (ইটিভি ভারত)

    আজ, মঙ্গলবার পাহাড় বেয়ে সাইকেলে নামছেন তিনি। তাঁর নাট্যদলের কাছ থেকে জানা যায়, ওখানে অক্সিজেনের খুব সমস্যা। ইটিভি ভারতও তাঁর সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করলে তা ব্যর্থ হয়।

ABOUT THE AUTHOR

...view details