পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

ETV Bharat / business

আজ থেকে পরিবর্তিত হল PPF অ্যাকাউন্টের নিয়ম, নতুন সুদের হার কত ? - New Rule For PPF Account

New Rule For Public Provident Fund: কেন্দ্রীয় অর্থ মন্ত্রকে আগেই পিপিএফ-এর বেশ কিছু নিয়ম পরিবর্তন করার নির্দেশিকা জারি করেছিল। এই নির্দেশ আজ থেকে কার্যকর হচ্ছে ৷ অর্থ মন্ত্রকের নতুন নিয়ম কাদের প্রভাবিত করবে ? চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

New Rule For Public Provident Fund
পরিবর্তিত হল PPF অ্যাকাউন্টের নিয়ম (ইটিভি ভারত)

কলকাতা, 1 অক্টোবর: পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট (পিপিএফ অ্যাকাউন্ট) সম্পর্কিত নিয়মে পরিবর্তন করা হয়েছে। আগামী 1 অক্টোবর মঙ্গলবার থেকে পোস্ট অফিসের মাধ্যমে খোলা অ্যাকাউন্টগুলিতে নতুন নিয়ম প্রযোজ্য হতে চলেছে। এর অধীনে, একাধিক পিপিএফ অ্যাকাউন্ট, শিশুদের নামে খোলা অ্যাকাউন্ট এবং এনআরআই পিপিএফ অ্যাকাউন্ট সম্পর্কিত নিয়ম পরিবর্তন করা হয়েছে। তাদের সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক...

নাবালকের নামে খোলা পিপিএফ অ্যাকাউন্টে সুদ:

অর্থ মন্ত্রকের মতে, পোস্ট অফিসের মাধ্যমে পরিচালিত ন্যাশনাল সেভিংস স্কিমের অধীনে পিপিএফ অ্যাকাউন্টে অনেক পরিবর্তন করা হয়েছে। এর অধীনে, নাবালকের নামে খোলা পিপিএফ অ্যাকাউন্টে সুদ জমা হতে থাকবে যতক্ষণ না তার বয়স 18 বছর না হয়। এই অ্যাকাউন্টগুলির ম্যাচুরিটির সময়টি তার মেজরিটি অর্জনের তারিখ হিসাবে বিবেচিত হবে। যদি বাবা-মা, দাদু-ঠাকুরমা নাবালকের নামে আলাদা অ্যাকাউন্ট খুলে থাকেন, তাহলে তাতে জমা হওয়া টাকা যেন নির্দিষ্ট সীমা অতিক্রম না করে। যৌথ অ্যাকাউন্টের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য হবে।

যদি একাধিক পিপিএফ অ্যাকাউন্ট থাকে:

যদি কেউ একাধিক পিপিএফ অ্যাকাউন্ট খুলে থাকেন, তবে সেগুলিকে একত্রিত করা হবে এবং প্রাথমিক (বা প্রথম) অ্যাকাউন্টেই সুদ জমা হতে থাকবে। অন্য অ্যাকাউন্টে থাকা টাকাও স্থানান্তর করা হবে। এগুলিতে জমা করা টাকার ক্ষেত্রেও নির্দিষ্ট বার্ষিক সীমা অতিক্রম করা উচিত নয়। স্থির সুদের হার একত্রীকরণের পরেও পাওয়া যাবে। জমা করা টাকা সীমা ছাড়িয়ে গেলে ফেরত দেওয়া হবে। এছাড়া, কোনও তৃতীয় PPF অ্যাকাউন্ট থাকলে তাতে সুদ দেওয়া হবে না।

এনআরআই পিপিএফ অ্যাকাউন্টে আর সুদ পাওয়া যাবে না:

নতুন নির্দেশিকা অনুসারে, যদি কোনও এনআরআই পোস্ট অফিস সেভিংস স্কিমের অধীনে একটি পিপিএফ অ্যাকাউন্ট খুলে থাকেন, তবে তিনি কেবলমাত্র 30 সেপ্টেম্বর, 2024 পর্যন্ত সুদ পাবেন। আবাসিক সনদ না থাকায় এমনটি করা হয়েছে। তিনি ম্যাচুরিটি পর্যন্ত তার পিপিএফ অ্যাকাউন্ট খুলতে পারবেন। এই সংশোধনগুলি সেই ভারতীয় নাগরিকদের প্রভাবিত করবে যারা তাদের পিপিএফ অ্যাকাউন্ট খোলার পরে এনআরআই হয়েছিলেন। বর্তমানে পিপিএফে 7.1 শতাংশ বার্ষিক সুদের হার দেওয়া হয়েছে।

ABOUT THE AUTHOR

...view details