পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / business

মাত্র 100 টাকা করে জমিয়েই পাবেন 4.5 কোটি টাকা ! জানুন দ্রুত সঞ্চয় বৃদ্ধির কৌশল

সঠিক খাতে, উপযুক্ত সময়ে, সঠিক পরিমাণে বিনিয়োগ করলে কয়েক বছরেই কোটিপতি হওয়া সম্ভব। আসুন জেনে নিন কীভাবে মাত্র 100 টাকা করে জমিয়ে কোটিপতি হওয়া যায়।

By ETV Bharat Bangla Team

Published : Oct 13, 2024, 1:01 PM IST

Investment
100 টাকা করে জমিয়েই কোটিপতি হওয়া সম্ভব (ইটিভি ভারত)

কলকাতা, 13 অক্টোবর: কম বিনিয়োগে বড় রিটার্ন পেতে কে না চায় ? কিন্তু, যে তার টাকা সঠিক জায়গায় বিনিয়োগ করা অত্যন্ত জরুরি। অভিজ্ঞ বিনিয়োগকারীরা বিশ্বাস করেন যে, কোটিপতি হওয়ার জন্য, একজনকে এমনভাবে অর্থ বিনিয়োগ করতে হবে যাতে ওই খাত থেকে নিয়মিত রিটার্ন পাওয়া যায়। বিনিয়োগের আগে তার জটিলতা বোঝা উচিত এবং সঞ্চয়কে আরও বড় করতে সঠিক কৌশলগুলি জেনে নেওয়া প্রয়োজন। সঠিক খাতে, উপযুক্ত সময়ে, সঠিক পরিমাণে বিনিয়োগ করতে পারলে মাত্র কয়েক বছরেই কোটিপতি হওয়া সম্ভব হতে পারে। আসুন জেনে নেওয়া যাক কীভাবে মাত্র 100 টাকা করে জমিয়ে কোটিপতি হওয়া যায়।

দীর্ঘমেয়াদী বিনিয়োগ কৌশল:

কোটিপতি হতে চাইলে দীর্ঘমেয়াদী কৌশল সবচেয়ে ভালো কাজ করে। আপনার আয় থেকে কিছু গুরুত্বপূর্ণ খরচ অনুমান করুন এবং তারপর দৈনিক মাত্র 100 টাকা সঞ্চয় করার অভ্যাস করুন। আপনাকে দৈনিক জমানো এই 100 টাকা বিনিয়োগ করতে হবে ৷ এবার প্রশ্ন উঠেছে, কোথায় বিনিয়োগ করবেন ? দ্রুত সঞ্চয় বৃদ্ধির ক্ষেত্রে একটি অন্যতম বিনিয়োগের জায়গায় হল মিউচুয়াল ফান্ড। তবে কোন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করবেন সেটিও জানা গুরুত্বপূর্ণ।

ইক্যুইটি মিউচুয়াল ফান্ডের এসআইপিতে বিনিয়োগ:

বিনিয়োগ উপদেষ্টাদের মতে, আপনি যদি দ্রুত কোটিপতি হতে চান বা আপনার কোটি টাকার পুঁজি গড়তে চান, তাহলে ইক্যুইটি মিউচুয়াল ফান্ড একটি ভাল বিকল্প হতে পারে। একজন বিনিয়োগকারীকে তাঁর 30 বছর বয়সে প্রতি মাসে 3000 টাকা বিনিয়োগ করেন, তবে তা 30 বছর ধরে নিয়মিত বিনিয়োগ করে যেতে হবে ৷ এমনটা করতে পারলে তাঁর কোটি টাকার সঞ্চয় তহবিল গড়ার স্বপ্ন অবশ্যই পূরণ হবে। এর জন্য, ইক্যুইটি মিউচুয়াল ফান্ডের সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানে (এসআইপি) বিনিয়োগ করা অত্যন্ত সহায়ক হতে পারে।

কীভাবে দ্রুত কোটিপতি হওয়া যায়?

যদি 30 বছরের জন্য মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে হয় এবং যদি এক্ষেত্রে 15 শতাংশ করে রিটার্ন পাওয়া যায়, তাহলে কোটিপতি হওয়ার পথ সহজ হয়ে যায়। আপনি 30 বছরে নির্দিষ্ট 15 শতাংশের সঙ্গে চক্রবৃদ্ধি সুদের সুবিধাও পাবেন। এর মানে হল, প্রতি বছর 10 শতাংশের একটি 'স্টেপ আপ রেট' বজায় রাখতে হবে।

কোটিপতি হওয়ার কৌশলটা বুঝুন:

প্রতিদিন 100 টাকা সঞ্চয় করুন এবং এসআইপিতে প্রতি মাসে বিনিয়োগ করুন। দীর্ঘমেয়াদী কৌশল অনুযায়ী 30 বছরের জন্য বিনিয়োগের লক্ষ্য নির্ধারণ করুন। এখন প্রতি বছর 10 শতাংশ স্টেপ-আপ রেট যোগ করতে থাকুন। আপনি যদি 3000 টাকা দিয়ে শুরু করেন, তাহলে পরের বছর আপনাকে 300 টাকা বাড়াতে হবে। 30 বছর পর আপনার সঞ্চয়ের পরিমাণ হবে 4,50,66,809 টাকা। মিউচুয়াল ফান্ড ক্যালকুলেটর অনুযায়ী, 30 বছরে আপনার মোট বিনিয়োগ হবে 59,17,512 টাকা। কিন্তু, এখানে সম্পদ লাভ 3,91,49,297 টাকায় পৌঁছে যাবে। এইভাবে, স্টেপ-আপ রেটের কৌশল ব্যবহার করে আপনি 4 কোটি 50 লাখ টাকার তহবিল নিয়ে কোটিপতি হতে পারেন।

আরও পড়ুন
এই 5 কৌশলে SIP থেকে মিলবে বহুগুণ রিটার্ন ! কোটিপতি হতে পারেন আপনিও
পোস্ট অফিসের এইসব স্কিমে পাবেন 8.2% পর্যন্ত সুদ ! নিরাপদে দ্রুত বাড়বে সঞ্চয়

ABOUT THE AUTHOR

...view details