পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / business

EPFO-এ মিলবে 7 লক্ষ টাকা পর্যন্ত বিমার সুরক্ষা, উপকৃত হবেন 6 কোটি ​​সদস্য

এমপ্লয়ি ডিপোজিট লিঙ্কড ইন্স্যুরেন্স স্কিমের অধীনে EPFO ​​সদস্যদের জন্য বর্ধিত বিমার সুবিধা বাড়ানোর ঘোষণা করেছেন কেন্দ্রীয় শ্রম মন্ত্রী। কারা, কীভাবে পাবেন ?

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

Insurance benefits for EPFO members
EPFO-এ মিলবে 7 লক্ষ টাকা পর্যন্ত বিমার সুরক্ষা (ইটিভি ভারত)

নয়াদিল্লি, 19 অক্টোবর: বৃহস্পতিবার কেন্দ্রীয় শ্রম মন্ত্রী মনসুখ মাণ্ডব্য এমপ্লয়ি ডিপোজিট লিঙ্কড ইন্স্যুরেন্স (ইডিএলআই) স্কিমের অধীনে অবসর তহবিল সংস্থা ইপিএফও-এর সমস্ত সদস্যদের জন্য বর্ধিত বিমার সুবিধা বাড়ানোর ঘোষণা করেছেন। সরকারের এই পদক্ষেপ ছয় কোটিরও বেশি EPFO ​​সদস্যদের 7 লক্ষ টাকা পর্যন্ত জীবন বিমা সুরক্ষা নিশ্চিত করবে।

এখানে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়, কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানান যে, এই প্রকল্পটির সীমা 28 এপ্রিল, 2024-এর থেকে বাড়ানো হয়েছে। 1976 সালে চালু হওয়া EDLI স্কিমটির লক্ষ্য কর্মচারীদের ভবিষ্যত তহবিল সংস্থার (EPFO) সদস্যদের বিমার সুবিধা প্রদান করা, যাতে ওই সদস্যের মৃত্যুর ক্ষেত্রে প্রতিটি সদস্যের পরিবারকে কিছু আর্থিক সহায়তা নিশ্চিত করা যায়।

2.5 লক্ষ টাকা এবং 7 লক্ষ টাকার বিমা:

এপ্রিল 2021 পর্যন্ত চালু থাকা EDLI স্কিমে সংজ্ঞায়িত মানদণ্ড অনুযায়ী, মৃত কর্মচারীর আইনি উত্তরাধিকারীর সর্বোচ্চ বিমার সুবিধা ছিল ছয় লাখ টাকা। পরে, কেন্দ্রীয় সরকার 28 এপ্রিল, 2021-এ জারি করা একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এই স্কিমের অধীনে ন্যূনতম এবং সর্বোচ্চ উভয় বিমার পরিমাণ পরবর্তী তিন বছরের জন্য বাড়িয়ে যথাক্রমে 2.5 লক্ষ টাকা এবং 7 লক্ষ টাকা করা হয়েছে।

এছাড়াও, সেই সময়ের মধ্যে সংস্থা পরিবর্তনকারী কর্মচারীদের কভার করার জন্য একটি প্রতিষ্ঠানে 12 মাসের অবিচ্ছিন্ন পরিষেবার প্রয়োজনীয়তাও শিথিল করা হয়েছিল। এই সুবিধাগুলি তিন বছরের জন্য কার্যকর ছিল যা 27 এপ্রিল, 2024-এ শেষ হওয়ার কথা।

সোমবার থেকে ই-শ্রম পোর্টালের দ্বিতীয় সংস্করণ:

মনসুখ মাণ্ডব্যর মতে, ই-শ্রম পোর্টালের দ্বিতীয় সংস্করণটি বিভিন্ন কল্যাণমূলক প্রকল্পের জন্য যোগ্যতার মানদণ্ডের মতো নতুন বৈশিষ্ট্য সহ আগামী সপ্তাহে সোমবার চালু হবে। তিনি আরও বলেছিলেন যে ই-শ্রম পোর্টালটি চাকরির তথ্য সরবরাহকারী সংস্থাগুলিকে তাদের কর্মীদের পোর্টালে তালিকাভুক্ত করার অনুমতি দেবে। এটি অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের একটি জাতীয় ডাটাবেস গড়ার লক্ষ্যে তৈরি করা হয়েছে।

আরও পড়ুন
PF-এর টাকা তোলায় বড় বদল, কী সেই নতুন নিয়ম ?
আজ থেকে পরিবর্তিত হল PPF অ্যাকাউন্টের নিয়ম, নতুন সুদের হার কত ?

ABOUT THE AUTHOR

...view details