পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Aug 23, 2024, 10:13 PM IST

ETV Bharat / bharat

জমি কেলেঙ্কারির সঙ্গেও যুক্ত ধৃত আল কায়েদা জঙ্গি ইশতিয়াক ! তদন্তে ইডি - Ranchi Land Scam

Al Qaeda Inspired Terrorist Module: ঝাড়খণ্ড এটিএসের হাতে গ্রেফতার হওয়া চিকিৎসক ইশতিয়াক জমি কেলেঙ্কারির সঙ্গে যুক্ত থাকতে পারে। এই ঘটনায় এবার ইডিও সমন জারি করেছে। খতিয়ে দেখা হচ্ছে জমি কেলেঙ্কারি থেকে প্রাপ্ত অর্থ সন্ত্রাসীদের আর্থিক সাহায্যে ব্যবহার হত কি না।

al qaeda inspired terrorist module
ধৃত আল কায়েদা জঙ্গি ইশতিয়াক (নিজস্ব চিত্র)

রাঁচি, 23 অগস্ট: ঝাড়খণ্ডের অ্যান্টি টেরোরিস্ট স্কোয়াড (এটিএস)-এর হাতে গ্রেফতার হওয়া চিকিৎসক জমি কেলেঙ্কারির সঙ্গেও যুক্ত ! সেই সন্দেহে এবার মামলা করল ইডি ৷ মেডিকা হাসপাতালের চিকিৎসক ইশতিয়াক জমি কেলেঙ্কারির সঙ্গে যুক্ত থাকতে পারে বলে সন্দেহ । এমন আবহে ইডিও এই মামলায় সক্রিয় হয়ে উঠেছে বলে খবর।

সূত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এই মামলায় বাবলু খান নামে এক ব্যক্তিকে তলব করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। জমি কেলেঙ্কারি থেকে পাওয়া টাকা দিয়ে সন্ত্রাসবাদী সংগঠনকে আর্থিক সাহায্য করা হয়েছে কি না, তা খতিয়ে দেখতে চলেছে ইডি। বাবলু খান এই মুহূর্তে জেলবন্দী অফসার এবং তালহার আত্মীয় বলেও জানা গিয়েছে।

সন্দেহভাজন আল কায়েদা জঙ্গি ডাক্তার ইশতিয়াক আহমেদ রাঁচির জমি কেলেঙ্কারির সঙ্গে সরাসরি জড়িত বলে সন্দেহ করা হচ্ছে। এই ঘটনায় বরইতু থানা এলাকার বাসিন্দা বাবলু খানকে জিজ্ঞাসাবাদের জন্য এজেন্সির কার্যালয়ে তলব করেছিল কেন্দ্রীয় সংস্থা। বলা হচ্ছে, জমি কেলেঙ্কারিতে কারাগারে বন্দি আফসার খান ও তালহা খানের আত্মীয় বাবলু খান। তথ্য অনুযায়ী, এটিএস-এর হাতে গ্রেফতার হওয়া ডাক্তার ইশতিয়াক বাবলু খানের হাসপাতালের সঙ্গে যুক্ত ছিলেন।

তাদের দুই জনের পারিবারিক সম্পর্কও রয়েছে বলে দাবি গোয়েন্দাদের। উল্লেখযোগ্যভাবে দাবি করা হচ্ছে, অফসার আলী, তালহা খান সেনাবাহিনীর জমি কেলেঙ্কারি এবং রাজ্যের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের সঙ্গে সম্পর্কিত জমি কেলেঙ্কারিতে চার্জশিটভুক্ত। দিল্লি পুলিশের স্পেশাল সেল ঝাড়খণ্ড, রাজস্থান এবং উত্তরপ্রদেশ পুলিশ বাহিনীর সহযোগিতায় গোয়েন্দা-ভিত্তিক ব্যাপক অভিযান চালিয়েছে ৷

এই দলটি একটি আল কায়েদা অনুপ্রাণিত মডিউল ফাঁস করেছে ৷ এই অভিযানের সময়, বিশেষ সেল রাজস্থান, ঝাড়খণ্ড এবং অন্যান্য রাজ্য থেকে মোট আটজন সন্দেহভাজনকে আটক করেছে। জানা গিয়েছে, এই মডিউলটির প্রধান ছিলেন রাঁচির চিকিৎসক ইশতিয়াক। তিনি খিলাফত ঘোষণা এবং দেশের অভ্যন্তরে গুরুতর সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনার পরিকল্পনা করছিলেন বলে অভিযোগ।

ABOUT THE AUTHOR

...view details