পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

সরকারের সমালোচনা করলেই সাংবাদিকের বিরুদ্ধে এফআইআর নয়, মন্তব্য সুপ্রিম কোর্টের - supreme court

সরকারের সমালোচনা করলে সাংবাদিকদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা উচিত নয় বলে জানাল সুপ্রিম কোর্ট ৷

By PTI

Published : 4 hours ago

Supreme Court
সুপ্রিম কোর্ট (নিজস্ব চিত্র)

নয়াদিল্লি, 4 অক্টোবর:সাংবাদিকদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা উচিত নয় কারণ তাঁদের লেখা বা প্রতিবেদনগুলি আদতে সরকারের সমালোচনা হিসাবে বিবেচিত হয় ৷ শুক্রবার এমনটাই জানিয়েছে সুপ্রিম কোর্ট ৷

বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি এসভিএন ভাট্টির বেঞ্চ বলেছে, গণতান্ত্রিক দেশগুলিতে, নিজের মতামত প্রকাশের স্বাধীনতাকে সম্মান করা হয় ৷ সংবিধানের 19(1)(এ) অনুচ্ছেদের অধীনে সাংবাদিকদের অধিকার সুরক্ষিত।

সুপ্রিম কোর্টে সাংবাদিক অভিষেক উপাধ্যায়ের দায়ের করা একটি আবেদনের শুনানি হয় ৷ তিনি রাজ্যে প্রশাসন সম্পর্কে একটি সংবাদ প্রকাশ করার জেরে উত্তরপ্রদেশে তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের হয় ৷ সেই এফআইআর বাতিল করার দাবি জানিয়ে আদালতের দ্বারস্থ হন তিনি ৷ সেই মামলার শুনানিতে বিচারপতিরা বলেন, "শুধুমাত্র একজন সাংবাদিকের লেখা সরকারের সমালোচনা হিসেবে বিবেচিত হওয়ার কারণে, প্রতিবেদকের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা উচিত নয় ৷"

উত্তরপ্রদেশ সরকারের কাছে নোটিশও জারি করে শীর্ষ আদালত ৷ একই সঙ্গে আদালত বলেছে, "এর মধ্যে, আবেদনকারীর বিরুদ্ধে বলপূর্বক পদক্ষেপ নেওয়া যাবে না।" বেঞ্চ তার নির্দেশে উল্লেখ করেছে, আবেদনকারী একজন সাংবাদিক । তিনি রাজ্যের দায়িত্বশীল পদে নিযুক্ত অফিসারদের উপর একটি রিপোর্ট প্রকাশ করেছেন।

শীর্ষ আদালত চার সপ্তাহ পর শুনানির দিন ধার্য করেছে ৷ আবেদনে অভিষেক উপাধ্যায় অভিযোগ করেছেন, তাঁর বিরুদ্ধে এফআইআরটি রাজ্য প্রশাসনের ক্ষমতার 'অপব্যবহার' করার একটি সুস্পষ্ট প্রচেষ্টা ছিল ৷ তাঁর কণ্ঠকে স্তব্ধ করার জন্য এবং হয়রানি বন্ধ করতে এই এফআইআর বাতিল করা উচিত বলেও আদালতে আবেদন করেন তিনি। প্রসঙ্গ, ভারতীয় ন্যায় সংহিতা (বিএনএস) ধারা 353 (2), 197(1) (সি), 356 (2), 302 এবং তথ্য প্রযুক্তি (আইটি) আইনের অধীনে তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

ABOUT THE AUTHOR

...view details